রাঙ্গুনিয়ায় পাকা স্থাপনা ভেঙে সরকারি জায়গা উদ্ধার

91

জাহেদুর রহমান সোহাগ, রাঙ্গুনিয়া প্রতিনিধি: চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় পাকা স্থাপনা ভেঙে দিয়ে সরকারি (খাস) জায়গা উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুরে উপজেলার শিলক ইউনিয়নের দীঘির পাড় এলাকা থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী হাকিম মো. মাসুদুর রহমান সরকারি এই জায়গাটি উদ্ধার করেন। এসময় তাঁকে সহযোগিতা করেন শিলক ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা উত্তম কুমার দত্ত।

উপজেলার শিলক ইউনিয়নের দীঘির পাড় এলাকায় স্থানীয় ৪নম্বর ওয়ার্ড ইউপি সদস্য মো. ইয়াকুব আলী নিজ জায়গার পাশাপাশি সরকারি ৩ শতক (দেড় গন্ডা) জায়গা দখল করে একটি পাকা মার্কেট নির্মাণ করেন। হাজী সৈয়দ আলী সড়ক সংলগ্ন নির্মাণাধীন ওই মার্কেটে সরকারি জায়গা দখলে নেওয়ার বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা জানতে পেরে তাঁকে এই কাজ থেকে বিরত থাকতে মৌখিক ভাবে নির্দেশ দেন। কিন্তু তিনি তা উপেক্ষা করে রাতের আধারে সড়কের উপর টিনের ঘেরা দিয়ে সম্পূর্ণ পাকা মার্কেটটি নির্মাণ করে ফেলেন। পরে শিলক ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম ও গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে স্থানীয় ভূমি সহকারি কর্মকর্তা সহ উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার দ্বারা জায়গাটি পরিমাপ করা হয়।

পরিমাপ করে সরকারি খাস জায়গাটি নির্ধারণ করে লাল পতাকা দিয়ে চিহ্নিত করা হয়। বৃহস্পতিবার চিহ্নিত জায়গাটি ইউএনও’র উপস্থিতিতে ইউপি সদস্য নিজেই ভেঙে সরকারি জায়গাটি খালি করে দেন।এই ব্যাপারে ইউএনও মো. মাসুদুর রহমান বলেন, ‘সরকারি জায়গা অবৈধভাবে দখলে নেওয়া যাবে না। এই ব্যাপারে নিয়মিত অভিযান অব্যাহত থাকবে।