৫ টি সেরা গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার জেনে নেই

গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার

4

বর্তমানে সোশ্যাল মিডিয়া বা প্রিন্ট মিডিয়ায় সবচেয়ে যেটি চোখে পড়ে তা হলো গ্রাফিক্স ডিজাইন। এই গ্রাফিক্স ডিজাইন এ কাজ করার স্বপ্ন অনেক মানুষের। আর আপনি যদি সফল ভাবে গ্রাফিক ডিজাইন এর কাজ করতে চান। তাহলে আপনাকে কয়েকটি বিষয়ে ভালো ভাবে দক্ষতা অর্জন করতে হবে। কেননা, যে কোন কাজ কে সুন্দর করে সাজাতে গেলে গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ব্যবহার করতে হয়। যা বিভিন্ন ধরনের গ্রাফিক ডিজাইন সফটওয়্যার দ্বারা হয়ে থাকে। তাছাড়া ভালো মানের ছবি এবং ডিজাইন তৈরী করার জন্য সঠিক গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার নির্বাচন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যে কোন লোগো এবং ইলাস্ট্রেশন তৈরী থেকে শুরু করে ছবি এডিটিং, পোস্টার, ব্যানার এবং ওয়েব ডিজাইন তৈরী করা পর্যন্ত। এই সেরা গ্রাফিক্স ডিজাইন টুলস গুলো আপনাকে আপনার লক্ষ্য পৌছাতে সাহায্য করবে। যেমন, এডোবি ফটোশপ এবং এডোবি ইলাস্ট্রেটর সবচেয়ে বেস্ট। যা এই টুলস গুলো বছরের পর বছর ডিজাইনারদের চাহিদা মেটাতে বাজারে এসেছে। এছাড়াও বিভিন্ন ধরনের গ্রাফিক ডিজাইন সফটওয়্যার আছে।

তবে এই টুলস গুলো শুধু দক্ষতা বাড়ায় না, এগুলো বাস্তব পৃথিবীর সাথে তাল মিলিয়ে ডিজাইন সৃজনশীলতায় অসাধারন ভূমিকা রাখছে। তাই আজ আমি আপনাদের জানাবো গ্রাফিক্স ডিজাইন কি? সেরা গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার কোন গুলো। যে গুলো দিয়ে কাজ করলে আপনারা সবার সামনে একজন সফল ডিজাইনার হিসাবে নিজেকে তুলে ধরতে পারবেন।

গ্রাফিক ডিজাইন

আপনি কি জানেন গ্রাফিক ডিজাইন কি? যদি জানেন তাহলে ভালো, আর যদি না জেনে থাকেন তাহলে কিছু ধারণা আপনাদের দিয়ে দিচ্ছি। গ্রাফিক্স ডিজাইন হচ্ছে মূলত কোন একটি আকৃতি কে কম্পিউটারের মাধ্যমে আকর্ষনীয় ভাবে সাজিয়ে তোলা। সহজ কথায়,যে কোনো বিজ্ঞাপন, ব্যানার, টি শার্ট ডিজাইন, ফার্নিচার ডিজাইন, ফ্যাশন ডিজাইন, এবং প্রোডাক্ট ডিজাইন ইত্যাদি এসব কাজ গুলো কে কম্পিউটারের মাধ্যমে নিখুঁত ভাবে ক্রিয়েটিভ আইডিয়া বা ধারণা দিয়ে নিত্যনতুন ডিজাইন করার নামই হচ্ছে গ্রাফিক্স ডিজাইন। আর এই কাজ গুলো করার জন্য সেরা যে গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার রয়েছে তা নিচে তুলে ধরা হলো।

আপনি যদি গ্রাফিক্স ডিজাইন এর কাজ করতে চান তাহলে নিচের এই জনপ্রিয় সফটওয়্যার গুলো নিয়ে কাজ করতে পারেন। গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার গুলো হলো-

  • এডোবি ফটোশপ ( Adobe Photoshop)
  • এডোবি ইলাস্ট্রেটর ( Adobe Illustrator )
  • করেল ড্র ( Corel Draw)
  • এডোবি ইনডিজাইন ( Adobe In Design)
  • ইঙ্কস্কেপ ( Inkscape)

এগুলো ছাড়াও আরো অনেক গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার রয়েছে। যে গুলো আপনি অনলাইনে খুঁজলেই দেখতে পাবেন। আর এই জনপ্রিয় গ্রাফিক ডিজাইন সফটওয়্যার গুলো দিয়ে কাজ শিখতে পারলে। গ্রাফিক্স ডিজাইন এর সব ধরনের কাজ আপনি করতে পারবেন। নিচে সেরা ৫ টি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার এর বিস্তারিত আলোচনা তুলে ধরা হলো।

৫ টি সেরা গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার জেনে নেই

এডোবি ফটোশপ – Adobe Photoshop

আপন যদি একজন ডিজাইনার হতে চান এবং সেরা গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার খুঁজে থাকেন। আমি বলবো, আপনি এডোবি ফটোশপ – Adobe Photoshop ব্যবহার করেন। কেননা, পেশাদার গ্রাফিক্স ডিজাইনার হিসাবে এডোবি ফটোশপ – Adobe Photoshop এর মত গ্রাফিক ডিজাইন সফটওয়্যার ব্যবহার করতে হয়। ফটো এডিটিং এর ক্ষেত্রে এডোবি ফটোশপ সফটওয়্যার কে সবচেয়ে বেশি প্রায়োরিটি দিয়ে তৈরী করা হয়েছে। এডোবি ফটোশপ একটি শক্তশালী ফিচার সমৃদ্ধ গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার যা বর্তমানে বেশি ব্যবহার এবং চাহিদা সম্পূর্ণ সফটওয়্যার। নিচে গ্রাফিক ডিজাইন সফটওয়্যার এডোবি ফটোশপ এর মূল বৈশিষ্ট গুলো তুলে ধরা হলো।

গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার এডোবি ফটোশপ এর মূল বৈশিষ্ট-

১। এডোবি ফটোশপ ডিজাইন টুলস : গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার এডোবি ফটোশপ দুই ধরনের ডিভাইসে ব্যবহার করা যায়। যা কম্পিউটার এবং মোবাইলে ব্যবহার যোগ্য। তবে দুই ধরনের ডিভাইসের যন্য ব্যবহার করা গেলেও কম্পিউটারের জন্য যে ফিচার অফার করা আছে। তা মোবাইলের জন্য তৈরী করা অ্যাপসে নেই।

২। এডোবি ফটোশপ ক্রিয়েটিভ ক্লাউড : এডোবি ক্রিয়েটিভ ক্লাউড এর সাথে আপনি যদি সিঙ্ক্রোনাইজেশন তাহলে আপনি তাদের অনেক গুলো বৈশিষ্ট দেখতে পারবেন এবং এক্সট্রা ফিচার ব্যবহার করতে পারবেন। যেমন, ফেস অওয়ার লিকুইফার, আর্টবোর্ড, সিঙ্ক করা লাইব্রেরী, একটি গ্লাইফ প্যানেল, ডিজাইন স্পেস ভিউ, ক্লাউড ডকুমেন্টস, টাচ এবং স্টাইলাস ইনপুট ইত্যাদি।

৩। ইউজার ইন্টারফেস এডোবি ফটোশপ : এডোবি ফটোশপ সফটওয়্যারের ইন্টারফেস অনেক ভালো কাস্টমাইজ যোগ্য। গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার এডোবি ফটোশপ ইউজার ফ্রেন্ডলি করার জন্য প্রতি নিয়ত আপডেট করা হচ্ছে।

৪। এডোবি ফটোশপ ওপেন সোর্স জিম্প সফটওয়্যার : এডোবি ফটোশপ একটি পেইড গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার। যা আপনাকে টাকা দিয়ে ক্রয় করে ব্যবহার করতে হবে। আর আপনি যদি টাকা দিয়ে ক্রয় করতে না পারেন, সেক্ষেত্রে আপনি বিনামূল্যে সফটওয়্যার টি ডাউনলোড করে ইনস্টল করতে পারবেন।

এডোবি ইলাস্ট্রেটর – Adobe Illustrator

গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার এডোবি ইলাস্ট্রেটর – Adobe Illustrator এমন একটি সফটওয়্যার, যে সফটওয়্যার কে যে কোন ডিজাইনে ব্যবহার করা সম্ভব। যেমন, পেজ লেআউট, টাইপোগ্রাফি, ভেক্টর এবং লোগো নিয়ে যারা কাজ করে। তাদের জন্য এটি প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করে থাকে। আর এই গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার এডোবি ইলাস্ট্রেটর লোগো ডিজাইন, পোস্টার ডিজাইন এবং ব্যানার ডিজাইন সফটওয়্যার নামেও পরিচিত। নিচে গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার এডোবি ইলাস্ট্রেটর এর মূল বৈশিষ্ট গুলো তুলে ধরা হলো।

গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার এডোবি ইলাস্ট্রেটর এর মূল বৈশিষ্ট-

১। এই এডোবি ইলাস্ট্রেটর একটি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার টুলস। যা অন্যান্য টুলসের তুলনায় অনেক বেশি ইউজার ফ্রেন্ডলি এবং চাহিদার দিক থেকে অনেক জনপ্রিয়।

২। গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার এডোবি ইলাস্ট্রেটর দিয়ে আর্ট, পেজ লেআউট, কর্পোরেট লোগো, ওয়েবসাইট মকআপ ইত্যাদি সব ধরনের ডিজাইন করা সম্ভব।

৩। এডোবি এর অন্যান্য প্রোডাক্ট গুলোর মত এর একটি ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেস আছে। আর আপনি যদি ফটোশপ পারেন তাহলে এডোবি ইলাস্ট্রেটরের অনেক টুলসের কাজ অভিজ্ঞতা ছাড়াই করতে পারবেন। বিশ্বের প্রায় সব জায়গায় গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার এডোবি ইলাস্ট্রেটর এর চাহিদা ও সুনাম রয়েছে।

এডোবি ইনডিজাইন – Adobe In Design

এডোবি ইনডিজাইন খুব দ্রততার সাথে ডিজাইন আউটপুট দিয়ে থাকে। আর যারা দ্রততার সাথে ডিজাইন আউটপুট করতে চান তারা গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার এডোবি ইনডিজাইন ব্যবহার করতে পারেন। আর আমি এডোবি ইনডিজাইন ব্যবহার করার পরামর্শ দিচ্ছি। আপনারা হয়তো জানেন না ফটোশপে সহজ এবং সুন্দর লেআউট তৈরী করার জন্য এডোবি ইনডিজাইন ভালো গ্রাফিক ডিজাইন সফটওয়্যার। আর আপনি যদি প্রেস কিংবা প্রকাশনার সাথে যুক্ত থাকেন তাহলে গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার হিসাবে এডোবি ইনডিজাইন ব্যবহার করা উচিত। নিচে গ্রাফিক ডিজাইন সফটওয়্যার এডোবি ইনডিজাইন এর মূল বৈশিষ্ট গুলো তুলে ধরা হলো।

গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার এডোবি ইনডিজাইনের মূল বৈশিষ্ট-

১। এডোবি ইনডিজাইন ব্যবহার করা সহজ : এডোবি ইনডিজাইন সফটওয়্যার টি এডোবি ফটোশপের থেকে সহজ। যে কেউ এখান থেকে দ্রত শিখতে পারবে।

২। এডোবি ইনডিজাইন লেআউট : গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার এডোবি ইনডিজাইনের অনেক রেডিমট টেমপ্লেট আছে। যেগুলোর লেআউট চমৎকার এবং আপনি যে কোন প্রযেক্টে এডিট করে ব্যবহার করতে পারবেন। যা নতুন ডিজাইনারদের জন্য খুবই ভালো।

৩। Sensei প্রযুক্তি এডোবি ইনডিজাইন : গ্রাফিক ডিজাইন সফটওয়্যার এডোবি এর Al চালিত Sensei প্রযুক্তি ইনডিজাইন সফটওয়্যার ছবির আকার পরিবর্তন ও বিন্যাস নিশ্চিত করে।

৪। এডোবি ইন কপি : যারা গ্রাফিক্স ডিজাইন করে তারা টেক্সট, রঙ, গ্রাফিক্স কপি করে দলের অন্যান্য সদস্যদের সাথে কাজ করার জন্য ইন কপি ব্যবহার করতে পারে। মোট কথা যারা দলের সাথে কাজ করে তাদের জন্য এডোবি ইন কপি ফিচার টি খুবই গুরুত্বপূর্ণ। আর এ জন্যই গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার গুলোর মধ্যে এডোবি ইনডিজাইন প্রায় সবার কাছে পছন্দের।

করেল ড্র – Corel Draw

গ্রাফিক্স ডিজাইন এ করেল ড্র সফটওয়্যার টি আপনাকে চিত্র, মার্কেটিং লোগো বিষয়ক সামগ্রীর ডিজাইন তৈরী করার জন্য প্রয়োজনীয় সকল স্তরের বৈশিষ্ট্য বা ফিচার প্রদান করে থাকে। আপনারা যার ভেক্টর ভিত্তিক গ্রাফিক্স ডিজাইন করতে চান তাদের জন্য এটি একটি ভালো মানের টুলস। আর আপনার যদি গ্রাফিক্স ডিজাইন নিজের ক্যারিয়ার হয়ে থাকে। তাহলে আপনি করেল ড্র সফটওয়্যার টি ব্যবহার করতে পারেন। তাছাড়া যত গুলো গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার রয়েছে তার মধ্যে করেল ড্র এর অনেক সুনাম আছে। নিচে গ্রাফিক ডিজাইন সফটওয়্যার করেল ড্র এর মূল বৈশিষ্ট গুলো তুলে ধরা হলো।

গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার করেল ড্র মূল বৈশিষ্ট-

১। করেল ড্র এর বিষয়বস্তু বিনিময় : করেল ড্র হচ্ছে একটি পেইড টুল। এই পেইড টুল যদি আপনি ক্রয় করে ব্যবহার করতে পারেন। তাহলে আপনি করেল ড্র এর লাইব্রেরী থেকে হাজার হাজার উচ্চ রেজুলেশন ফটোগ্রাফ এবং ডিজিটাল চিত্র গুলো অ্যাক্সেস করতে পারবেন।

২। করেল ড্র এর লাইব্রেরী : গ্রাফিক ডিজাইন এ প্রত্যেক টি সফটওয়্যারেরে লাইব্রেরী রয়েছে। তেমনি করেল ড্র এর লাইব্রেরীতে টেমপ্লেট রয়েছে ২০০০ টির বেশি, রয়েছে ১০০০ টি ফন্ট, ডিজাইন করা প্লেট রয়েছে ৩৫০ টি, ৫০০ টির বেশি ইন্টারেক্টিভ ফ্রেম, ৬০০ টির অধিক গ্রেডিয়েন্ট এবং ভেক্টর পাবেন।

৩। কাস্টমাইজ যোগ্য UI করেল ড্র : এই করেল ড্র সফটওয়্যার টিতে কাস্টমাইজ যোগ্য UI এনভায়রনমেন্ট, আইকন আকার, টুলস এবং উইন্ডো বর্ডার স্কিম পাবেন।

ইঙ্কস্কেপ – Inkscape

ইঙ্কস্কেপ – Inkscape হলো একটি ফ্রিগ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার যার ব্যবহার খুবই সিম্পল এবং ইউজার ফ্রেন্ডলি। যারা হবিস্ট বা ভেক্টর অঙ্কনে কাজ করেন তাদের জন্য এই গ্রাফিক ডিজাইন সফটওয়্যার টি খুবই গুরুত্বপূর্ণ। কারণ, এটি সহজ এবং কম সময়ের মধ্যে হবিস্ট বা ভেক্টর জাতীয় গ্রাফিক ডিজাইন করা যায় এবং নতুন ডিজাইনরাও এটি ব্যবহার করতে পারেবে। নিচে গ্রাফিক ডিজাইন সফটওয়্যার ইঙ্কস্কেপ এর মূল বৈশিষ্ট গুলো তুলে ধরা হলো।

গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ইঙ্কস্কেপ মূল বৈশিষ্ট-

১। ইঙ্কস্কেপ হচ্ছে ফ্রি গ্রাফিক ডিজাইন সফটওয়্যার যা বিনামূল্য ব্যবহার করা যায়।
২। যারা এডোবি টুলের সাথে পরিচিত তারা এই ইঙ্কস্কেপ কে ভালো ভাবে ব্যবহার করেত পারবে।
৩। এই ইঙ্কস্কেপ টুলটির ফিচার প্রতিনিয়ত আপডেট হয়, যা আপনি বিনামূল্য ব্যবহার করতে পারবেন।
৪। এই গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার টি এডোবি ইলাসস্ট্রটরের মত এবং এটি আপনি ফ্রিতে সরবরাহ করতে পারবেন।
৫। ইঙ্কস্কেপ সফটওয়্যার টি একটি ওপেন সোর্স সফটওয়্যার আর আপনি যদি কম্পিউটার প্রোগ্রামিং পারেন। তাহলে আপনি এর কোড পরিবর্তন করে প্রয়োজন অনুযায়ী সফটওয়্যার টিকে উন্নত করতে পারবেন।

বন্ধরা, এই ছিল আমাদের কাছে সেরা ৫ টি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার এর বিস্তারিত তথ্য। আপনি চাইলেই এখান থেকে যে কোন একটি বেছে নিয়ে আগামী বিশ্বের চাহিদা মেটাতে পারেন এবং নিজেকে একজন দক্ষ গ্রাফিক্স ডিজাইনার হিসাবে গড়ে তুলতে পারেন। আর আপনাদের যদি গ্রাফিক ডিজাইন এর বিষয়ে কোন প্রশ্ন থাকে তাহলে আপনারা আমাদের কে কমেন্ট করে জানাবেন।

আরো জানতে পড়তে পারেন, গ্রাফিক্স ডিজাইন কি ও কিভাবে শিখব। ধন্যবাদ

 

Leave A Reply

Your email address will not be published.