সার্ভার কি। কত প্রকার এবং কিভাবে তা কাজ করে থাকে

সার্ভার কি। কত প্রকার এবং কিভাবে কাজ করে

বর্তমানে পৃথিবীর প্রায় সব মানুষ আজ ইন্টারনেট ব্যবহার করছে। অথচ বেশির ভাগ মানুষ জানেই না সার্ভার কি এবং সার্ভার কিভাবে কাজ করে থাকে। তাই আজকে আমরা আপনাদের জানিয়ে দেবো, সার্ভার কি, কত প্রকার এবং কিভাবে তা কাজ করে সে সম্পর্কে বিস্তারিত।

সার্ভার শব্দ টি এখন প্রচলিত শব্দের মত হয়ে গেছে। আসলে সার্ভার এমন একটি কম্পিউটার বা সফটওয়্যার যার মাধ্যমে অন্যান্য কম্পিউটারে তথ্য প্রদান করা হয়ে থাকে। যখন আপনি কোন ওয়েবসাইট সার্চ করে ঢুকতে যাবেন। আর অনেকবার চেষ্টা করার পরেও আপনি ঢুকতে পারছেন না।

ঠিক তখন আপনি বুঝবেন সার্ভার ডাউন হয়ে আছে। যার কারনে আপনি ঐ সাইটে ঢুকতে পারছেন না। তাহলে চলুন শুরু করা যাক সার্ভার কি কত প্রকার এবং কিভাবে তা কাজ করে থাকে সে সম্পর্কে বিস্তারিত জেনে আসি।

সার্ভার কি

সার্ভার সম্পর্কে জানতে হলে আমাদের আগে জানতে হবে সার্ভার কি। আর সার্ভার এর কাজ কি তা জানতে হবে। সার্ভার একটি ইংরেজি শব্দ। বাংলায় সার্ভার অর্থ স্থানান্তরযোগ্য মাধ্যম অথবা সংগ্রাহক। অর্থাৎ এর মানে হলো , যে কোন ধরনের তথ্য বা ডেটা সমূহ কে ট্রান্সফার বা  সংগ্রহ  করার মাধ্যম কে সার্ভার বলা হয়।

মূলত সার্ভার হচ্ছে এক ধরনের সফটওয়্যার ডিভাইস বা কম্পিউটার প্রোগ্রাম হার্ডওয়্যার।  কম্পিউটার নেটওয়ার্ক ব্যবহার করে সার্ভার ব্যবহারকারীদের কাছে সেবা বা তথ্য প্রদান করে। সার্ভার সাধারণত ইন্টারনেটে (LAN) local area network বা (WAN) wide area network কে ব্যবহার করে ইউজারদের তথ্য দিয়ে থাকে ।

সার্ভারের কাজ কি

ব্যবহারকারীদের যে তথ্যের প্রয়োজন, মূলত সেটা প্রদান করাই হলো সার্ভার এর কাজ। ব্যবহারকারীদের কাছে কোন তথ্য বা ডাটা সঠিক ভাবে প্রদান করাই সার্ভারের কাজ। এটিই হচ্ছে সার্ভারের কাজ।

উপরে উল্লেখিত তথ্য গুলো ছিল সার্ভার কি সে সম্পর্কে। আর এখন আমরা আপনাদের জানাবো সার্ভার কত প্রকার কি কি সে সম্পর্কে। নিম্নে সার্ভার কত প্রকার কি কি আলোচনা করা হলো।

সার্ভার কত প্রকার ও কি কি

পৃথিবীর সব ক্ষেত্রেই যেমন পরিবর্তন আছে ঠিক তেমনি সার্ভারের ক্ষেত্রেও পরিবর্তন আছে। আপনি ইন্টারনেটে বিভিন্ন রকম সার্ভার খুঁজে পাবেন। আর আপনি যদি সার্ভারের প্রকারভেদ গুলো জানতে চান তাহলে আপনার সামনে বিভিন্ন রকমের সার্ভারের নাম চলে আসবে। তাই আজ আমি আপনাদের কে কিছু সার্ভারের সাথে পরিচয় করিয়ে দেবো। চলুন জেনে নেওয়া যাক সার্ভার কত প্রকার কি কি?

আমি আপনাদের বেশ কয়েক টি সার্ভারের সাথে পরিচয় করে দিচ্ছি। তা হলো-

  • ফাইল সার্ভার (File server)
  • ডাটাবেস সার্ভার (Database server)
  • ওয়েব সার্ভার (Web server)
  • অপ্লিকেশন সার্ভার (Application server)
  • প্রোরক্সি সার্ভার (Proxy server)
  • মেইল সার্ভার (Mail server)
  • এফ টি পি সার্ভার (FTP server)

১। ফাইল সার্ভার কি (File server)

ফাইল সার্ভার (File server) হলো এটা এমন একটি সার্ভার, যে সার্ভারে নানা ধরনের ডাটা, ফাইল বা তথ্য গুলো একটি কপিউটারে জমা থাকে। ব্যবহারকারীরা একটি নেটওয়ার্ক এর মাধ্যমে উক্ত ফাইল, ডাটা, তথ্য গুলো সহজে এক জায়গা থেকে অন্য জায়গায় শেয়ার করতে পারে। উল্লেখ্য যে, ফাইল বা তথ্য গুলো ট্রান্সফার করার জন্য আলাদা ভাবে অন্য কোন storage device ব্যবহার করার প্রয়োজন হয় না।

২। ডাটাবেস সার্ভার কি (Database server)

ডাটাবেস বা ডাটাবেস সার্ভার গুলো প্রথমে ডাটা সংরক্ষণ করে থাকে। তারপর উক্ত ডাটা ইউজারদের নিকট প্রদান করে থাকে। উদাহরণ হিসেবে বলা যায়, ওয়েবসাইটের সকল ডাটা বা তথ্য মূলত এই ডাটাবেস সার্ভারে হয়ে থাকে।

৩। ওয়েব সার্ভার কি (Web server)

ইন্টারনেটে আমরা যত গুলো সার্ভার দেখি সব গুলো কোনো না কোনো ওয়েব সার্ভার। ওয়েব সার্ভার  মূলত ব্যবহারকারীদের কাছে একটি ওয়েব পেজের মাধ্যমে ওয়েবসাইটের ডাটা বা তথ্য গুলি প্রদর্শন করায়। এই সমস্ত সার্ভা গুলো সাধারণত http/https  ব্যবহার করার মাধ্যমে ব্যবহারকারীদের কে বিভিন্ন ধরনের ফাইল বা তথ্য প্রদান করে থাকে। আশা করি ওয়েব সার্ভার কাকে বলে বা ওয়েব সার্ভার বলতে কি বুঝায় তা আপনারা বুঝতে পেরেছেন।

৪। অ্যাপ্লিকেশন সার্ভার (Application server)

অ্যাপ্লিকেশন সার্ভার গুলোকে মূলত ব্যবহার করা হয় বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন গুলোকে রান করার জন্য। অপ্লিকেশন সার্ভার এ বিভিন্ন ধরনের সফটওয়্যার ও হার্ডওয়্যার গুলো অন্তভুক্ত করা হয়। যার ফলে বিভিন্ন ধরনের প্রোগ্রাম গুলো চলাচল করতে পারে।

সার্ভার কি। কত প্রকার এবং কিভাবে তা কাজ করে থাকে

৫। প্রক্সি সার্ভার কি (Proxy server)

প্রক্সি সার্ভার মূলত ইন্টারনেটে ব্যবহার করার জন্য ব্যবহার করা হয়ে থাকে। প্রক্সি শব্দের অর্থ হলো অন্যের হয়ে কোন কাজ সম্পন্ন করা। আর এই প্রক্সি সার্ভার মূলত ব্যবহারকারীর হয়ে ইন্টারনেট ব্রাউজিং এ কাজ করে থাকে।

৬। মেইল সার্ভার কি (Mail server)

আপনারা হয়তো নাম শুনেই বুঝতে পেয়েছেন, এটা একটি ইমেইল সংক্রান্ত সার্ভার। মেইল সার্ভার সাধারণত ব্যবহার করা হয় ইমেইলের তথ্য আদান প্রদান করার জন্য এবং তথ্য বা ডাটা গুলো সংরক্ষণ করে রাখার জন্য। মেইল সার্ভার মূলত  (SMTP)  ব্যবহার করার মাধ্যমে যে কোনো ধরনের মেইল বা বার্তা আদান ও প্রদান করে থাকে।

৭। এফ টি পি সার্ভার (FTP server)

দ্রুত গতিতে ফাইল আদান প্রদানের জন্য এই এফ টি পি সার্ভার (FTP Server) ব্যবহার করা হয়।

অনেক দ্রুত গতীতে ব্যবহারকারীরা এফ টি পি সার্ভার এর মাধ্যমে ফাইল ট্রান্সফার করতে পারে। এই সার্ভারের মূলত বেশি ব্যবহার করা হয়ে থাকে বিভিন্ন ধরনের ওয়েব সার্ভার, আইডেন্টি সার্ভার, ইমেইল সার্ভার গুলোতে।

এখন আমরা জানবো সার্ভার কিভাবে কাজ করে সে সম্পর্কে বিস্তারিত তথ্য।

সার্ভার কিভাবে কাজ করে থাকে

সার্ভার কি এবং কত প্রকার সে সম্পর্কে আমরা অনেক কিছু জানতে পেয়েছি। কিন্তু অন্যান্য বিষয়ের মত সার্ভার কিভাবে কাজ করে থাকে তা আমাদের জেনে নেওয়া টা খুবই গুরুত্বপূর্ণ। চলুন তাহলে জেনে নেই সার্ভার কিভাবে কাজ করে সে সম্পর্কে।

মূলত সার্ভার হলো একটি অনলাইন তথ্য সংগ্রহ শালা। যেখানে পুরো অনলাইন দুনিয়ার সমস্ত তথ্য গুলো আলাদা আলাদা ভাবে থাকে। এসব সার্ভার ইন্টারনেট কানেকশন ব্যবহার এর মাধ্যমে তথ্য গুলো ইউজারদের কাছে আদান প্রদান করে থাকে। যদি ইন্টারনেট কানেকশন ব্যতীত এইসব সার্ভার কোনভাবে কাজ করতে পারবে না।

মূলত এ কারণেই এ সব সার্ভারে সব সময় আলাদা ভাবে উচ্চ গতি সম্পন্ন ইন্টারনেট কানেকশন সংযুক্ত করা হয়ে থাকে।

বন্ধুরা, আশা করি আপনারা সার্ভার কি সার্ভার অর্থ কি এবং সার্ভার কিভাবে কাজ করে ইত্যাদি সম্পর্কে বিভিন্ন রকমের তথ্য সম্পর্কে জানতে পেয়েছেন। আজকের এই আর্টিকেল টি আপনাদের কেমন লাগলো অবশ্যই আপনাদের মতামত নিচে কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।

আপনি আরো পড়তে পারেন, সার্ভে কি এবং সার্ভে করার নিয়ম ও ইনকাম সম্পর্কে বিস্তারিত তথ্য।