ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব ও শেখার ৫ টি উপায়

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব ও শেখার উপায়

2

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব ও ডিজিটাল মার্কেটিং শেখায় উপায় কি কি? এই সম্পর্কে আজকে সম্পূর্ণ গাইডলাইন দিবো। নতুন যারা আছেন ডিজিটাল মার্কেটিং শিখবেন তারা এই গাইডলাইন ফলো করলে একজন এক্সপার্ট ডিজিটাল মার্কেটার হতে পারবেন। ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব ও ডিজিটাল মার্কেটিং শেখার উপায় আজকের আলোচনার বিষয় বস্তু। ডিজিটাল মার্কেটিং শিখে ডিজিটাল মার্কেটার হিসেবে ক্যারিয়ার গড়তে আজকে পোস্ট ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব ও শেখার ৫ টি উপায় আপনাকে অনেক বেশি সাহায্য করবে।

ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আপনার ধারণা কম থাকলে আপনি পড়তে পারেন, ডিজিটাল মার্কেটিং কি ও দিজিটাল মার্কেটিং বলতে কি বুঝায়। এই পোস্টে ডিজিটাল মার্কেটিং কি তা বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আমরা যারা ডিজিটাল মার্কেটিং শিখে ডিজিটাল মার্কেটার হতে চাই তাদের সবার একটা সাধারণ প্রশ্ন থাকে যে ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব ও ডিজিটাল মার্কেটিং শেখার উপায়গুলো কি কি। আপনারা ডিজিটাল মার্কেটিং শিখবেন কিভাবে সি সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব এই নিয়ে আপনাদের প্রশ্নের শেষ নেই। আসলে অনেক উপায়ে আপনারা ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন।

১। সোশ্যাল মিডিয়া
২।অনলাইন ব্লগ
৩। ইউটিউব ভিডিও
৪। সরাসরি গুগল থেকে
৫। প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ
৬। ফ্রি কোর্স
৭। অনলাইনে বই পড়ে
৮। প্রশ্নত্তর সাইটের মাধ্যমে
৯। পি ডি এফ ফাইল পড়ে
১০। ওয়েবিনার জয়েন করে

আপনাদের প্রশ্ন ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব তার উত্তর উপরে দেওয়া হল। এইভাবে আপনি ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন। এখন প্রশ্ন হল ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব তা তো জানলাম। কিন্তু ডিজিটাল মার্কেটিং শেখার জন্য সব চেয়ে ভাল উপায় কোনটি? আজকে আমরা ডিজিটাল মার্কেটিং শেখার উপায় গুলোর মধ্যে থেকে ৫ টি উপায় সম্পর্কে অবগত হব।

ডিজিটাল মার্কেটিং শেখার ৫ টি উপায়

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব তার ৫ টি উপায় আজকে আলোচনা করবো। আসলে অনেক উপায়ে ডিজিটাল মার্কেটিং শেখা যায়। সব থেকে ভাল ভাবে যে খান থেকে ডিজিটাল মার্কেটিং শেখা যায় ও কোন উপায়ে তা আজকে শিখব।

১। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শেখার উপায়
২। ইউটিউবের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শেখার উপায়
৩। অনলাইন ব্লগের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শেখার উপায়
৪। প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শেখার উপায়
৫। প্রশ্নত্তর সাইটের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

বর্তমান নেট দুনিয়ায় সব চেয়ে জনপ্রিয় সেক্টর হল সোশ্যাল মিডিয়া। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মানুষ প্রতিনিয়ত হাজার হাজার তথ্য আদান প্রদান করে থাকে। আপনারা চাইলে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে নানা উপায়ে ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন।

সোশ্যাল মিডিয়া অর্থাৎ ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, লিঙ্কডিন সহ সকল সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। ডিজিটাল মার্কেটিং শেখার অনেক উপায় রয়েছে তার মধ্যে একটি উপায় হল ডিজিটাল মার্কেটিং সম্পর্কিত পেজ ও বিভিন্ন গ্রুপ। এই সব গ্রুপ ও পেজে প্রতিনিয়ত ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বিভিন্ন তথ্য প্রদানব করে থাকে। এই সব গ্রুপ বা পেজ থেকে আপনি ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন।

ইউটিউবের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

ডিজিটাল মার্কেটিং শেখার সব চেয়ে সেরা উপায় হল ইউটিউব। ডিজিটাল মার্কেটিং এর টিউটোরিয়ালের ভান্ডার ও বলা চলে এই প্লাটফর্ম কে। ইউটিউবে অনেক মানুষ আছে যারা ফ্রিতে ডিজিটাল মার্কেটিং ইখিয়ে যাচ্ছে। অনেকে আছে আবার কাজের চেয়ে কথা বেশি। আপনাকে সেখান থেকে ভাল একজনের ভিডিও থেকে ডিজিটাল মার্কেটিং শিখতে হবে।

সারা বিশ্বে ডিজিটাল মার্কেটিং এর জয়জয়কার ধ্বনি চলছে। আর এই সময় ইউটিউব হতে পারে আপনার ডিজিটাল মার্কেটিং শেখার সেরা প্লাটফর্ম। আপনাকে ইউটিউবের সার্চ বক্সে গিয়ে ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব লিখে সার্চ দিলে অনেক ধরেন কোর্স বা ভিডিও আসবে। যা থেকে আপনি ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। এভাবে আপনি ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন।

অনলাইন ব্লগের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

ডিজিটাল মার্কেটিং শেখার অন্যতম উপায় হল অনলাইনে ব্লগ পড়া। আপনাকে হয়তো এই সত্য কথাটা অনেকে বলবেনা। কিন্তু কেউ যদি বলে কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব তার উত্তর হল অনলাইনে ব্লগ পড়া। অনলাইনে ডিজিটাল মার্কেটিং নিয়ে অনেক ব্লগ আছে। সব থেকে ভাল ভাবে বিস্তারিত দেওয়া রয়েছে ইংরেজি ব্লগ এ। আপনি যদি ইংরেজি ভাল জানেন বা বুঝেন তাহলে ব্লগ পড়ে আপনি তাড়াতাড়ি ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন।

বিশ্বে অনেক বড় বড় ডিজিটাল মার্কেটার রয়েছে যারা নিয়মিত তাদের ওয়েব সাইটে ডিজিটাল মার্কেটিং নিয়ে লিখে থাকে। তাই আপনাকে একজন ভাল ডিজিটাল মার্কেটিং নিয়ে লেখা ওয়েবসাইট খুজে বের করতে হবে। এবং প্রতিনিয়ত ডিজিটাল মার্কেটিং সম্পর্কে নানা রকম আপডেট বা তথ্য দিয়ে থাকে।

ডিজিটাল মার্কেটিং বিষয়টা পরিবর্তনশীল একটা বিষয়। যখন কোন বিষয়ে কিছু পরিবর্তন আসে তখন যারা ডিজিটাল মার্কেটার তাদের ওয়েবসাইটে সেই পরিবর্তন বিষয়টা তুলে ধরে এবং তার থেকে সমাধান দিয়ে থাকে। তাই আমরা অনলাইন ব্লগ থেকে ডিজিটাল মার্কেটিং শিখলে অনেক অতিরিক্ত বিষয় সম্পর্কেও জ্ঞান লাভ করা যায়। অনলাইন ব্লগ হতে পারে আপনার ডিজিটাল মার্কেটিং শেখার অন্যতম উপায়।

প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

গুগলে আপনি সার্চ করলেই অনেক প্রতিষ্ঠান পেয়ে যাবেন যারা প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শেখায়। আপনি যদি এমন ভাল কোন প্রতিষ্ঠান পেয়ে থাকেন তাহলে ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন। বর্তমানে অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নিয়ে পালিয়ে যায়। অনেকে আছে ভাল ভাবে ডিজিটাল মার্কেটিং শিখায় না। এই সব প্রতিষ্ঠান এড়িয়ে চলবেন।

কোন প্রতিষ্ঠান থেকে ডিজিটাল মার্কেটিং শিখব। অনেক প্রতিষ্ঠান রয়েছে যেগুলোর সাহায্যে ডিজিটাল মার্কেটিং খুব ভাল ভাবে শেখা যায়। আপনি যে প্রতিষ্ঠানে ডিজিটাল মার্কেটিং শিখবেন সেই প্রতিষ্ঠানের রিভিউ দেখে নিবেন। তাদের পূর্বের শিক্ষার্থীদের সাথে আলোচনা করবেন। যদি ভাল ফলাফল পান তাহলে প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন। ডিজিটাল মার্কেটিং শেখার ভাল একটি উপায় হল প্রাতিষ্ঠানিক প্রশিক্ষন।

প্রশ্নত্তর সাইটের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

ডিজিটাল মার্কেটিং শেখার জন্য প্রশ্নত্তর সাইট হতে পারে আপনার জন্য সেরা উপায়। কেননা এই রকম সাইটে আপনার যেসব জায়গায় সমস্যা ডিজিটাল মার্কেটিং নিয়ে, সেই বিষয়ে প্রশ্ন করলে আপনার সমস্যা কিভাবে সমাধান হবে তার জন্য ওন্য কেউ উত্তর দিয়ে থাকে। এতে করে ডিজিটাল মার্কেটিং নিয়ে যে কোন সমস্যার সমাধান আপনি পেতে পারেন।

প্রশ্নত্তর সাইটের মাধ্যমে আপনি আপনার প্রায় সকল প্রশ্নের উত্তর খুব দ্রুত পেয়ে যাবেন। নিচে কিছু জনপ্রিয় প্রশ্নত্তর সাইট তুলে দেওয়া হল। এই সাইটের মাধ্যমে আপনি শিখে নিতে পারেন ডিজিটাল মার্কেটিং।

1. quora.com
2. answerbug.com
3. yahooanswer.com
4. blurtit.com
5. wikianswers.com
6. funadvice.com
7. askville.com
8. friendfeed.com
9. anybodyoutthere.com

আপনি যদি ডিজিটাল মার্কেটিং শিখতে চান তাহলে এই সকল প্রশ্নত্তর সাইট হতে পারে আপনার জন্য সহজ উপায়।

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব শেষ কথা

উপরে আলোচিত যে উপায় আপনার সব থেকে পছন্দ হয় সেই উপায়ে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। আবার চাইলেও সবগুলো উপায় কম্বিনেশন করে ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন। আপনার কোন উপায় সব থেকে ভাল লেগেছে ডিজিটাল মার্কেটিং শেখার জন্য তা অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর ডিজিটাল মার্কেটিং সম্পর্কে কোন প্রশ্ন থাকলে তা কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ

Leave A Reply

Your email address will not be published.