ফেসবুক মার্কেটিং কি । ফেসবুক মার্কেটিং কিভাবে করব

ফেসবুক মার্কেটিং কি ও কিভাবে করব

7

ফেসবুক মার্কেটিং কি । ফেসবুক মার্কেটিং কিভাবে করব

বর্তমানে ফেসবুক মার্কেটিং করে অনেক ছোট বড় ব্যবসা প্রতিষ্ঠান অনেক উন্নতি করেছে। এজন্যই ফেসবুক মার্কেটিং এর এত গুরুত্ব। আমরা অনেকেই জানি না ফেসবুক মার্কেটিং কি ? ফেসবুক মার্কেটিং কিভাবে করব ? ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ ফেসবুক মার্কেটিং। ফেসবুক মার্কেটিং কি তা জানার আগে আপনাকে ডিজিটাল মার্কেটিং কি তা জানতে হবে। আজকে আমরা আলোচনা করবো ফেসবুক মার্কেটিং কি কত প্রকার ও ফেসবুক মার্কেটিং কিভাবে করবেন । নিচে ফেসবুক মার্কেটিং সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল –

ফেসবুক মার্কেটিং কি ও কত প্রকার

ফেসবুক মার্কেটিং এমন একটি মার্কেটিং যার মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীদের কাছে পণ্য বা সেবার ব্যাপারে জানানো হয় বা প্রচার করা হয়। ফেসবুক মার্কেটিং ব্যবহার করে বেশি সংখ্যক মানুষের কাছে পণ্য বা সেবার ব্যাপারে ধারণা দেওয়া সহ বেশি পরিমাণ পণ্য বিক্রি নিশ্চিত করা হয়।

সাধারণত ফেসবুক মার্কেটিং দুই প্রকার। যথা-

  1. ফ্রি ফেসবুক মার্কেটিং
  2. পেইড ফেসবুক মার্কেটিং

ব্যবসা বা পণ্যের ধরণ অনুযায়ী ফ্রি এবং পেইড ফেসবুক মার্কেটিং ব্যবহার করা হয়ে থাকে।

ফ্রি ফেসবুক মার্কেটিং কিভাবে করব

ফেসবুক মার্কেটিং কি তা আপনারা জেনে গেছেন। এবার আসি ফ্রি ফেসবুক মার্কেটিং নিয়ে। ফেসবুকে যে মার্কেটিং করতে কোন রকম অর্থ ব্যয় করতে হয় না তাকে ফ্রি ফেসবুক মার্কেটিং বলে। ডিজিটাল মার্কেটিং এ কোন অর্থ ব্যয় ছাড়াই আপনি মার্কেটিং করতে পারবেন যদি আপনি জানে কিভাবে ফ্রি ফেসবুক মার্কেটিং করবেন। এখন অনেকেই প্রশ্ন করবেন যে কিভাবে ফ্রি ফেসবুক মার্কেটিং করব ? ফ্রি ফেসবুক মার্কেটিং করার জন্য কিছু উপায় বা পন্থা রয়েছে। সেগুলো মেনে মার্কেটিং করলে আপনার কোন অর্থ ব্যয় করতে হবে না।

প্রথমে আপনাকে একটা ফেসবুক পেজ খুলতে হবে। ফেসবুকের পেজটি টি প্রতিষ্ঠানের নাম ছবি ও বিভিন্ন তথ্য দিয়ে সাজাতে হবে। প্রতিষ্ঠানের ধরণ অনুযায়ী পেজের নাম, কভার ফটো, প্রোফাইল ভাল ভাবে সাজাতে হবে। তার পর যে পণ্য বা সেবা প্রদান বা বিক্রি করতে চান তার সম্পুর্ণ তথ্য দিয়ে পেজে পোস্ট করতে হবে। ফেজবুক পেজের ফলোয়ার বাড়ানোর জন্য সবাইকে পেজ এ ফলো করার জন্য আমন্ত্রন করতে পারি। এরপর ফেসবুক পেজের পোস্টটি বিভিন্ন সামাজিক মাধ্যমে শেয়ার করে দিতে হবে। এবং আমাদের পরিচিত বন্ধু বান্ধবকে পোস্টটি শেয়ার করে দিতে বলতে পারি।

পোস্ট শেয়ার করার মাধ্যমে বহু সংখ্যক লোকের কাছে আমাদের পণ্য বা সেবার প্রচার করতে পারি। এই ভাবে কোন প্রকার অর্থ ছাড়াই ফ্রি ফেসবুক মার্কেটিং করতে পারি। এছাড়াও ফেসবুকের বিভিন্ন গ্রুপ বা পেজে যোগদান করে আমাদের পণ্যের পোস্ট করে দিতে পারি। এইটাই ফ্রি ফেসবুক মার্কেটিং আর এভাবে ফ্রি ফেসবুক মার্কেটিং করা হয়।

পেইড ফেসবুক মার্কেটিং কিভাবে করব

পেইড ফেসবুক মার্কেটিং মূলত ফেসবুকে অর্থ ব্যয় করে যে মার্কেটিং করা হয় তাকে বোঝায়। আমরা সাধারণত ফেসবুকের নিউজ ফিডে স্পনসরড লেখা বিভিন্ন পণ্য বা পোস্ট দেখে থাকি। স্পনসরড যে পোস্ট বা পণ্য সেগুলো পেইড ফেসবুক মার্কেটিং করা হয়েছে। পেইড ফেসবুক মার্কেটিং এর ফলে ছোট বড় সকল কোম্পানি তাদের কাঙ্ক্ষিত গ্রাহকের কাছে তাদের পণ সম্পর্কে জানাতে পারে। এতে বিক্রি হারও বেড়ে যায়।

ফেসবুকে পেইড মার্কেটিং করার জন্য নির্দিষ্ট পরিমাণ অর্থ ব্যয় করতে হয়। কিভাবে ফেসবুকে পেইড মার্কেটিং করব । ফেসবুক কর্তৃপক্ষকে নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করে পেইড ফেসবুক মার্কেটিং করা হয়। পেইড ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে আপনি একেবারে নির্ধারিত গ্রাহকের কাছে আপনার পণ্যের সম্পর্কে অবগত করতে পারবেন। আপনি যদি শুধু মাত্র ঢাকা শহরের বনানিতে বসবাসকারী নারী বা পুরুষদের আপনার পণ্য সম্পর্কে জানাতে চান সেটাও সম্ভব পেইড মার্কেটং এর দ্বারা।

আপনাকে শুধুমাত্র ফেসবুক কর্তৃপক্ষকে অর্থ প্রদান করে এলাকা নির্ধারণ করে দিতে হবে। আর ফেসবুক কর্তৃপক্ষ আপনার পোস্ট বা পেজ ঐ এলাকায় প্রচার প্রচারণা চালাবে। এই ভাবে পেইড ফেসবুক মার্কেটিং করা হয়।

ফেসবুক মার্কেটিং কিভাবে করব

অনেকেই বলে থাকে ফেসবুক মার্কেটিং কি ও ফেসবুক মার্কেটিং কিভাবে করব ? ফেসবুক মার্কেটিং করার জন্য কিছু নিয়ম কানুন রয়েছে সেগুলো মেনে ফেসবুক মার্কেটিং করা যায়। আপনি ফেসবুক মার্কেটিং করে খুব ভাল ফলাফল পেতে চাইলে নিম্নের নিয়ম গুলো অনুসরণ করে কাজ করতে হবে।

প্রথমে আপন্নাকে যে কাজটি করতে হবে, আপনাকে একটি পেজ খুলতে হবে। পেজের নাম আপনার ব্যবসার সাথে সম্পৃক্ত থাকতে হবে। পেজে আপনার কোম্পানির লোগো দিয়ে কভার এবং প্রোফাইল পিকচার দিতে হবে। আপনার পেজে আপনার ব্যবসার সমস্ত তথ্য প্রদান করতে হবে।

আপনার ব্যবসার তথ্য যেমন কি ধরণের সার্ভিস পাওয়া যাবে, পণ্য ক্রয়ে ক্রেতাকে কেমন অফার দেওয়া হবে ইত্যাদি দিয়ে দিতে হবে। এভাবে আপনার পেজটিকে সুন্দর করে সাজাতে হবে।

আপনার পণ্য বা সেবার সম্পর্কে সব কিছু মিলিয়ে একটি সুন্দর পোস্ট করতে হবে ফেসবুক পেজে। এর পর আপনার পণ্য বা ব্যবসার গ্রাহকের কথা চিন্তা করে ফেসবুক মার্কেটিং শুরু করতে হবে। আপনি চাইলে সেখানে ফ্রি এবং পেইড ফেসবুক মার্কেটিং করতে পারবে।

পোস্ট লেখার ক্ষেত্রে আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে, কোন বয়সের গ্রাহক আপনার পণ্য সম্পর্কে আগ্রহী, তারা পুরুষ না মহিলা? এই সব মাথায় রেখে আপনাকে পোস্ট লিখতে হবে ও ছবি যোগ করে দিতে হবে। আপনাকে আপনার পেজে পণ্য বা সেবার ব্যাপারে সব সময় আপডেট থাকতে হবে। কমেন্ট বা ম্যাসেজের মাধ্যমে গ্রাহকের সাথে সম্পর্ক তৈরী করতে হবে। গ্রাহক পণ্য সম্পর্কে কোন প্রশ্ন করলে অবশ্যই তার উত্তর দিতে হবে।

ফেসবুক মার্কেটিং নিয়ে শেষ কথা

ফেসবুক মার্কেটিং কিভাবে করব এবং ফেসবুক মার্কেটিং কি তা আপনারা এতক্ষণে বুঝেছেন। ফেসবুক মার্কেটিং করে বর্তমানে অনেক টাকা আয় করা যায়। আপনি যেহেতু ফেসবুক মার্কেটিং কি ও ফেসবুক মার্কেটিং কিভাবে করতে হয় তা জেনে গেছেন তাহলে আপনিও ফেসবুক মার্কেটিং শুরু করে দেন। ফেসবুক মার্কেটিং নিয়ে কোন প্রকার প্রশ্ন থাকলে তা কমেন্ট করে জানান।

Leave A Reply

Your email address will not be published.