ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার উপায় ২০২২

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম ২০২২

6

আপনি জানেন কি, ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করা যায়। আর যদি না জেনে থাকেন তাহলে আমাদের এই আর্টিকেল টি ধারাবাহিক ভাবে পড়তে থাকুন। আর জেনে নিন ফেসবুক পেজ থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়, সে সম্পর্কে বিস্তারিত তথ্য। আপনারা জানেন ফেসবুক অফিসিয়াল ভাবে নতুন ভিডিও মনিটাইজেশন সার্ভিস চালু করেছে। যার মাধ্যমে ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারবেন। আর চাইলেই আপনারা যে কেউ নিজে ফেসবুক পেজ খুলে ভিডিও আপলোড করে বিজ্ঞাপনের মাধ্যমে আয় করতে পারবেন। আপনি হয়তো জানেন না, বর্তমানে ফেসবুক পেইজ থেকে ইনকাম সব থেকে বেশি এবং লাভজনক। তবে অনেকেই জানে শুধু ইউটিউবে ভিডিও আপলোড করে আয় করা যায়। কিন্তু বর্তমান সময়ে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করা যায় তা অনেকেই জানে না।

তাই ফেসবুক অফিসিয়াল ভাবে জানিয়ে দিয়েছে, যে ফেসবুক পেইজ থেকে টাকা ইনকাম করা যাবে ভিডিও আপলোড করে। ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার এই নতুন পদ্ধতি কে বলে ” ফেসবুক ভিডিও মনিটাইজেশন” বা “এড ব্রেক”। এই “এড ব্রেক” করার জন্য আপনার পেজের কিছু নিয়ম নীতি মানতে হবে। নিচে ফেসবুক পেজ থেকে কিভাবে টাকা ইনকাম করার কি কি উপায় রয়েছে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

কিভাবে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করা যায়

আপনি জানেন ফেসবুক থেকে টাকা ইনকাম করা যায়। যা আপনি আপনার হাতের মোবাইলের মাধ্যমে চেষ্টা করলেই ফেসবুক পেইজ থেকে টাকা ইনকাম করতে পারবেন। আর ফেসবুক পেজ থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় তা পয়েন্ট আকারে নিচে তুলে ধরা হলো। সেই সাথে আপনি একটি ফেসবুক একাউন্ট খোলা থেকে শুরু করে টাকা আয় করা পর্যন্ত কি কি কাজ করতে হবে। তার বিস্তারিত আলোচনা নিচে তুলে ধরছি।

১। ফেসবুক একাউন্ট খুলে টাকা ইনকাম

আপনার আমার যে নরমাল ফেসবুক একাউন্ট আছে, যে একাউন্ট টি আমরা নিয়মিত ব্যবহার করি। সেই একাউন্ট দিয়ে আমরা সরাসরি ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারব না। কারণ ফেসবুক একটি ইউজার একাউন্ট। যেখানে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার নিয়ম রয়েছে। আর ইউজার একাউন্ট থেকে সরাসরি টাকা ইনকাম করার কোন উপায় নাই। আমরা জানি যে, একটি ফেসবুক একাউন্টে ৫০০০ হাজারের বেশি ফ্রেন্ড যুক্ত করা যায় না। সেই জন্য ফেসবুক প্রোফাইল হতে কোন ধরনের মনিটাইজ করার সুযোগ নাই। তবে আপনার ব্যক্তিগত ব্লগ থাকলে, সেই ব্লগের পোস্ট গুলো ফেসবুক একাউন্টে শেয়ার করে, ফেসবুক হতে আপনার ব্লগের ভিজিটর বৃদ্ধি করে ব্লগের আয় বাড়িয়ে নিতে পারবেন।

তবে অধিকাংশ মানুষ তার ব্যক্তিগত ফেসবুক একাউন্ট দিয়ে এ ধরনের কাজ করে না। ফেসবুক থেকে টাকা ইনকাম করার জন্য অবশ্যই আপনার একটি ফেসবুক পেজ বা ফেসবুক ফ্যান পেজ থাকতে হবে। আর এই ফেসবুক ফ্যান পেজ ব্যবহার করে ফেসবুক পেইজ থেকে টাকা ইনকাম করতে পারবেন।

ফেসবুক ফ্যান পেজ তৈরি করা

এই ফেসবুক এর অসাধারন সব ফিচার্স এর মধ্যে অন্যতম হল ফেসবুক ফ্যান পেজ বা লাইক পেজ। ফেসবুক প্রোফাইলে যে ভাবে বন্ধু বাড়ানোর জন্য ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাতে হয় বা ফ্রেন্ড রিকুয়েস্ট রিসিভ করতে হয়। ফেসবুক ফ্যান প্যাজ এর ক্ষেত্রে তেমন টি করতে হয় না।

আপনার নিজের নামে একটি ফেসবুক লাইক পেজ থাকলে, যে কেউ আপনার পেজে লাইক করতে পারবে। আপনার যদি একটি ফেসবুক পেজ থাকে এবং সেটিতে প্রচুর পরিমানে ফলোয়ার বা লাইক থাকে। তাহলে আপনি আপনার ফেসবুক পেজকে কাজে লাগিয়ে বিভিন্ন উপায়ে ফেসবুক পেইজ থেকে টাকা ইনকাম করতে পারবেন।

ফেসবুক পেজ খুলবেন কিভাবে

আপনার যদি ফেসবুক পেজ থাকে আর সেটিতে যদি পর্যাপ্ত পরিমানে লাইক থাকে। তাহলে আপনার আর নতুন করে ফেসবুক পেজ খোলার দরকার নেই। কিন্তু আপনার যদি ফেসবুক পেজ না থাকে তাহলে আপনাকে নিজ নামে বা কোম্পানীর ব্লগের নামে একটি ফেজবুক পেজ খুলতে হবে। আর আপনি যদি ফেসবুক পেজ খুলতে না পারেন, তাহলেও কোন সমস্যা নেই। আমাদের এই আর্টিকেল টি ধারাবাহিক ভাবে পড়তে থাকুন, তাহলে আপনি সহজেই ফেসবুক পেজ থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় তা জানতে পারবেন।

শুধু ফেসবুক পেজ খুলে বসে থাকলে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করতে পারবেন না। এর জন্য আপনাকে প্রতিদিন কিছু সময় ব্যয় করতে হবে। কেননা, পরিশ্রম ছাড়া কোন কিছু থেকে আয় করা সম্ভব না। এই ফেসবুক থেকে টাকা ইনকাম করতে হলে আপনার ফেসবুক পেজে লাইক বাড়াতে হবে। কারণ, ফেসবুক পেজে লাইক থাকলে আপনি ফেসবুক পেইজ থেকে টাকা ইনকাম করতে পারবেন। আর যখন আপনার ফেজবুক পেজে লাইক বাড়িয়ে যাবে, তখন আপনার ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম এর পথ অনেক সহজ হবে।

আর যখন আপনার ফেসবুক পেজে প্রচুর পরিমানে লাইক ফলোয়ার থাকবে। তখন আপনি ফেসবুক পেজ থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় তার পথ নিজে নিজেই খুঁজে নিতে পারবেন। এছাড়া আয়ের বিভিন্ন উৎস আপনাকে হাতছানি দিয়ে ডাকতে থাকবে। তাই আমি মনেকরি, ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করতে হলে, আপনার প্রথম এবং প্রধান কাজ হবে লাইক বৃদ্ধি করা।

আর এই ফেসবুক পেজের লাইক বাড়ানোর কাজ টি এমনি এমনি হয় না। এর জন্য আপনাকে এমন কিছু করতে হবে মানুষ যেন আপনার কাজ কে পছন্দ করে। তবেই অন্যান্য ফেসবুক ইউজাররা আপনার পেজ টাকে লাইক করতে শুরু করবে। আর এই কাজ টি আপনার কাছে কঠিন মনে হলেও প্রতিনিয়ত কাজ করলে আস্তে আস্তে ফেসবুক পেজের লাইক বাড়তে থাকবে।

আপনি ফেসবুক পেজের লাইক বাড়াবেন কিভাবে?

আপনার ফেসবুক পেজের লাইক ও ফলোয়ার বাড়ানোর জন্য আমরা কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য দিচ্ছি। নিচের এই কাজগুলো আপনি করতে পারলে সহজেই আপনি আপনার ফেসবুক পেজের লাইক বাড়িয়ে নিতে পারবেন।

টপিক বা নিস নির্বাচন

টপিক বা নিস বলতে, আপনি যে বিষয় নিয়ে ফেসবুকে কাজ করবেন সেটিকে এখানে বোঝানো হয়েছে। টপিক বা নিস বাছাই করার ক্ষেত্রে আমি বলবো, যে বিষয় টি সম্পর্কে আপনি ভালো জানেন সেই বিষয় টি নিয়ে কাজ করবেন। আপনি হয়তো জানেন, যারা ফেসবুকে লেখালেখি করে তাদের অনেক ফ্যান ফলোয়ার থাকে।

আর তারা খুব তারাতারি ফেসবুকে জনপ্রিয় হয়ে উঠে। কাজেই যে বিষয় টি সম্পর্কে আপনি জানেন, সেই বিষয় নিয়ে ফেসবুকে কাজ করলে পেজের লাইক ফলোয়ার বৃদ্ধি করতে পারবেন। যেমন,গল্প, কবিতা, উপন্যাস, টেকনোলজি, ফ্যাশন, লাইফস্টাইল ইত্যাদি। তাছাড়া আপনি যদি একজন গৃহিনী হয়ে থাকেন তাহলে, বিভিন্ন রিসিপি তৈরি, ফ্যাশন ও ডিজাইন বিষয়ে লেখালেখি করে অথবা ভিডিও তৈরি করে ফেসবুক পেজের লাইক বৃদ্ধি করে নিতে পারেন।

ফেসবুক পেজে নিয়মিত আর্টিকেল পাবলিশ করা

আপনি যদি শুধুমাত্র শখের বশে মাঝে মাঝে আর্টিকেল শেয়ার করেন, তাহলে অল্প দিনে লাইক ও ফ্যান ফলোয়ার বৃদ্ধি করতে পারবেন না। কেননা, যারা আপনার লাইক ও ফ্যান ফলোয়ার হবে তারা অবশ্যই আপনাকে নিয়মিত দেখতে চাইবে। এ ক্ষেত্রে আপনি যদি মাঝে মাঝে পোস্ট করেন তাহলে সেই পোস্টগুলো পাঠক এড়িয়ে চলবে। তাই আমি মনেকরি, দ্রুত ফেসবুক পেজের লাইক বৃদ্ধি করার জন্য নিয়মিত পোস্ট করে যেতে হবে।

ফেসবুক পেজে সবার সাথে ভালো সম্পর্ক গড়ে তোলা

আপনার ফেসবুক পেজে যারা ফ্যান ফলোয়ার হবে তাদের সাথে নিয়মিত যোগাযোগ রাখুন। তারা পোস্টে কোন কমেন্ট করলে সেটির জবাব দেন। আর যদি কমেন্টে কোন কিছু লেখার না থাকে তাহলে ধন্যবাদ অথবা ওয়েলকাম জানাবেন। এছাড়া যারা আপনাকে ব্যক্তিগত ভাবে ফেসবুকে ম্যাসেজ করে তাদের সাথে ভাব না দেখিয়ে হাই- হ্যালো বলে সম্পর্ক গড়ার চেষ্টা করবেন। তাহলে অল্প দিনের মধ্যে আপনি জনপ্রিয় হয়ে উঠবেন।

বিভিন্ন ফেসবুক গ্রুপে জয়েন করতে হবে

অনলাইনে এরকম হাজারো ফেসবুক গ্রুপ রয়েছে, যে গুলোর জনপ্রিয়তা অনেক সে গুলোতে আপনি জয়েন করুন। মাঝে মাঝে দুই একটি করে পোস্ট ঐ সব গ্রুপে পোস্ট করুন। আর পোস্ট করার শেষে আপনার ফেসবুক পেজের লিংক দিয়ে সেটিতে লাইক করার জন্য অনুরোধ করুন। আর আপনার পোস্ট যদি তাদের ভালো লাগে তাহলে অবশ্যই ফেসবুক পেজে লাইক করবে।

২। ফেসবুক পেজের মাধ্যমে টাকা ইনকাম

ফেসবুক পেজে যখন আপনার লাইক ফলোয়ার প্রচুর থাকবে তখন আপনি বিভিন্ন উপায়ে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করতে পারবেন। ফেসবুক পেজ বা ফ্যান পেজ ব্যবসা প্রতিষ্ঠানের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি চাইলেই আপনার ব্যবসা প্রতিষ্ঠানের নামে ফেসবুক পেজ খুলে ব্যবসা প্রতিষ্ঠানের প্রচারনা চালাতে পারেন। এছড়া প্রতিষ্ঠানের বিভিন্ন পন্য ফেসবুক পেজে আপলোড করে পন্যের প্রচার চালিয়ে অনলাইনের মাধ্যমে ক্রেতার নিকট পন্য বিক্রি করতে পারবেন। নিচে ফেসবুক পেজ থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় তা ধারাবাহিক ভাবে তুলে ধরা হলো।

কিভাবে ফেসবুক পেজ থেকে আয় করবেন

ফেসবুক অফিসিয়ালি দুই টি উপায়ে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার সুযোগ করে দেয়। যার টাকা আপনি সরাসরি ফেসবুক থেকে আপনাকে পরিশোধ করা হবে। এর জন্য আপনার সাথে কোন চুক্তি করা হবে না। তার জন্য আপনার পেজটিকে মনিটাইজ করে নিতে হবে। তাহলে আপনি ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারবেন।

ফেসবুক পেজ থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়

সম্প্রতি ইউটিউবে ভিডিও আপলোড করে যেমন টাকা আয় করা যায় তেমনি ফেসবুক পেজে ভিডিও আপলোড করে বিজ্ঞাপন শো করানোর মাধ্যমে ফেসবুক পেইজ থেকে টাকা ইনকাম করা সম্ভব হচ্ছে। ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার এই পদ্ধতি কে বলা হয় ” ফেসবুক ভিডিও মনিটাইজেশন ” বা In Stream Ads।

এই ” ফেসসবুক ভিডিও মনিটাইজেশন ” বা In Stream Ads এর কিছু নিয়ম রয়েছে। যা ফিলআপ করতে পারলে ফেসবুক পেজে ভিডিও আপলোড করে ফেসবুক থেকে টাকা ইনকাম করা যায়। নিচে In Stream Ads কি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ফেসবুক পেজ In Stream Ads কি?

In Stream Ads হচ্ছে এক ধরনের সার্ভিস। যার মাধ্যমে ফেসবুক পেজে আপলোড করা ভিডিও তে বিজ্ঞাপন শো করানো যায়। আর এই বিজ্ঞাপন গুলো মানুষ যখন দেখে বা ক্লিক করে তখন আপনি ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করতে পারবেন। তবে এই In Stream Ads এর বিজ্ঞাপন ফেসবুক পেজ ছাড়া অন্য কোথাও ব্যবহার করা হয় না। আর এই ফেসবুক পেজ In Stream Ads পাওয়ার জন্য কি কি যোগ্যতা লাগে তা নিচে পয়েন্ট আকারে তুলে ধরা হলো।

ফেসবুক পেজ In Stream Ads পাওয়ার জন্য কি যোগ্যতা লাগে

আপনার ফেসবুক পেজ থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় এবং কি কি যোগ্যতার প্রয়োজন In Stream Ads সার্ভিস টি ব্যবহার করার জন্য।  আর যে যোগ্যতা গুলো না থাকলে আপনি আপনার ফেসবুক পেজে In Stream Ads ব্যবহার করতে পারবেন না। নিচে যোগ্যতা গুলো তুলে ধরা হলো।

  • আপনার নিজের ফেসবুক পেজ থাকতে হবে। কেননা, ফেসবুক পেজ ছাড়া অন্য কোথাও In Stream Ads এর বিজ্ঞাপন ভিডিওতে লাগানো যায় না।
  • ফেসবুক পেজে অবশ্যই ১০,০০০ লাইক থাকতে হবে।
  • আপনার ফেসবুক ভিডিও তে গত ৬০ দিনে কমপক্ষে ৩০,০০০ ভিউস থাকতে হবে এবং প্রত্যেক টি ভিডিওর ভিউ কমপক্ষে ১ মিনিট হতে হবে। এছাড়া সব ভিডিও মিনিমাম ৩ মিনিট করে হতে হবে। এর কারন ৩ মিনিটের কম ভিডিওতে ফেসবুক বিজ্ঞাপন শো করে না।
  • ভিডিও এর ভাষা ফেসবুক In Stream Ads সাপোর্ট করে না, এমন ভিডিও আপলোড করা যাবে না। কারন এতে ভিডিও মনিটাইজ হবে না।
  • আপনাকে অবশ্যই ফেসবুক Partner Monetisation Policies মেনে ভিডিও তৈরি করে আপলোড করতে হবে।

৩। Instant Article করে ফেসবুক থেকে টাকা ইনকাম করা যায়

এই Instant Articles হচ্ছে ফেসবুক এর মোবাইল Publishing টুল। যার মাধ্যমে একটি ওয়েবসাইট বা ব্লগের ডিজাইনকে কাষ্টমাইজ করে অপটিমাইজ করার মাধ্যমে দ্রুত সময়ে লোড নেওয়া হয়। অপটিমাইজ করার ক্ষেত্রে ফেসবুক Instant Articles ওয়েবসাইটের ডিজাইনকে কোন গুরুত্ব না দিয়ে শুধুমাত্র আর্টিকেল কে গুরুত্ব দিয়ে একটি ব্লগ বা ওয়েবসাইটের কনটেন্ট কে দ্রুত লোড নিতে সাহায্য করে।

ফেসবুক Instant Articles এর দুই টি সুবিধা রয়েছে। এই Instant Articles ব্যবহার করে এক দিকে আপনার ব্লগের পোস্ট দ্রুত গতির বানাতে পারবেন। অন্যদিকে Instant Articles এর মাধ্যমে পোস্টের ভিতরে ফেসবুকের বিজ্ঞাপন ব্যবহার করে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করতে পারবেন। সাধারণত অনলাইন নিউজ সংক্রান্ত ওয়েব পোর্টাল গুলো ফেসবুক Instant Articles থেকে বেশি টাকা ইনকাম করতে পারে।

৪। লাইক শেয়ারের মাধ্যমে ফেসবুক থেকে টাকা ইনকাম

আপনার ফেসবুক পেজে যখন প্রচুর পরিমানে ফ্যান ফলোয়ার থাকবে। তখন আপনাকে বিভিন্ন অনলাইন মার্কেটার তাদের পেজে লাইক এবং বিভিন্ন ওয়েবসাইটের পোস্ট শেয়ার করে তা মানুষের কাছে পৌছে দেওয়ার জন্য অফার করবে। আর তখন আপনি এই কাজের জন্য তাদের কাছ থেকে টাকা নিতে পারবেন। তবে এই কাজের জন্য অনলাইন মার্কেটারগণ ১০০০ লাইকের বিনিময়ে ৫০০-৭০০ টাকা নিয়ে থাকেন। আর যাদের ফেসবুক পেজে প্রচুর পরিমানে ফ্যান ফলোয়ার আছে। তাদের কাছে ১০০০ লাইক দেওয়া মাত্র ৫ মিনিটের ব্যপার।

৫। ফেসবুক পেজ বিক্রি করে টাকা ইনকাম

বর্তমানে সময়ে অনেক মানুষ আজ অনলাইনের সাথে যুক্ত রয়েছে। যার কারণে অনলাইন মার্কেটিং এর ক্ষেত্রে ফেসবুক পেজের অনেক গুরুত্ব। অনেক কোম্পানী আছে তারা ভালোমানের ফেসবুক পেজ কিনে থাকেন। আর আপনার কাছে যদি ভালোমানের ফেসবুক পেজ থাকে তাহলে আপনি বিভিন্ন অনলাইন কোম্পানীর কাছে আপনার ফেসবুক পেজ টি বিক্রি করে টাকা আয় করতে পারবেন। আপনি জানেন কি এক লক্ষ লাইক থাকা ফেসবুক পেজের দাম এক লক্ষ টাকার চাইতে বেশি দামে বিক্রি করা যায়।

৬। পন্য বিক্রি করে ফেসবুক থেকে টাকা ইনকাম

অনলাইন মার্কেটিং কাজটিকে ফেসবুক অনেকাংশে সহজ করে দিয়েছে। আপনার যে কোন ধরনের ব্যবসার ছবি খুব সহজেই ফেসবুকে শেয়ার করে তার পন্য ক্রেতাদের হাতে পৌছে দিতে পারেন। তার কারণ আপনার ফেসবুক পেজে লাইক বেশি থাকলে লোকজন আপনার প্রোডাক্ট গুলো দেখতে পাবে এবং কেউ কেউ সেটি কিনতে অবশ্যই আগ্রহ দেখাবে।

আর আপনি যদি সততার সাথে পন্য ডেলিভারি দেন। তাহলে আপনার ব্যবসার প্রশংসা শুনে আরো হাজারো মানুষ দেশের বিভিন্ন অঞ্চল থেকে আপনার পন্য কিনার জন্য আপনার সাথে যোগাযোগ করবে।

৭। অ্যাফিলিয়েট মার্কেটিং করে ফেসবুক থেকে টাকা ইনকাম

অ্যাফিলিয়েট মার্কেটিং বলতে অন্যান্য কোম্পানীর পন্য বিক্রি করে তার উপর যে কমিশন নিয়ে অনলাইন থেকে আয় করা যায় তাকে সহজ ভাষায় অ্যাফিলিয়েট মার্কেটিং বলে। আর এই অনলাইন পন্য বিক্রি বলতে শুধুমাত্র ডিজিটাল পন্য কে না বুঝিয়ে অন্য সব ধরনের পন্য কে বোঝায়।

আপনি অবশ্যই জানেন Amazone, eBay, Daraz, BD Shop এর মত বিভিন্ন ধরনের অনলাইন মার্কেট থেকে মানুষ অনেক কিছু কিনে থাকে। আর আপনি চাইলে এই ধনেরর মার্কেট প্লেস গুলোতে একটি একাউন্ট খুলে সহজেই অ্যাফেলিয়েট মার্কেটিং করে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করতে পারবেন।

এর জন্য আপনাকে Amazone, eBay, Daraz, BD Shop সহ বিভিন্ন মার্কেট প্লেস গুলোতে প্রথমে একটি একাউন্ট খুলতে হবে। তারপর ঐ ডিজিটাল মার্কেট গুলোর পন্য থেকে আপনার পছন্দের পন্য গুলোর রেফারাল লিংক তৈরী করে সে টি আপনার ফেসবুক পেজে শেয়ার করতে হবে।

আর আপনার রেফারাল লিংকে ক্লিক করে যখন কেউ কোন পন্য কিনবে তখন পন্যটির দাম হতে শতকরা হিসাবে আপনাকে কিছু টাকা দেওয়া হবে। এভাবে আপনি যত পন্য সেল দিতে পারবেন তত বেশি টাকা আয় করতে পারবেন। আর এই সাধারন কাজ টি করতে সহজ হবে যাদের প্রচুর পরিমানে ফেসবুকে ফ্যান ফলোয়ার আছে।

৮।ফ্রিল্যান্সিং করে ফেসবুক থেকে টাকা ইনকাম

ফ্রিল্যান্সিং জব পাওয়ার জন্য ফেসবুকে নির্দিষ্ট কিছু ভালোমানের গ্রুপ আছে। আপনি চাইলেই যে কোন গ্রপে জয়েন করে এই কাজ টি করতে পারেন। তবে সবচেয়ে ভালো যে বিষয়ে আপনি দক্ষ সে বিষয় নিয়েই ফ্রিল্যান্সিং করে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করতে পারবেন।

যেমন, ফ্রিল্যান্স রাইটিং, ফ্রিল্যান্স ডিজাইনিং, ফ্রিল্যান্স ফটোগ্রাফি, ফ্রিল্যান্সিং সোশাল মিডিয়া ইত্যাদি। এর জন্য প্রথমে আপনাকে গ্রুপ নির্বাচনের ক্ষেত্রে সবচেয়ে অ্যাকটিভ গ্রুপ গুলো নির্বাচন করে নিতে হবে। সাধারণত কোন গ্রুপ গুলো সবচেয়ে ভালো সেটা আপনি দেখলেই বুঝতে পারবেন।

০৯। ফেসবুক গ্রুপ থেকে টাকা ইনকাম

অনলাইনে পন্য কেনাকাটার ক্ষেত্রে ফেসবুক গ্রুপ আরো বেশি জনপ্রিয়। ফেসবুকের মধ্যে এমন হাজারো গ্রুপ রয়েছে যেখানে লক্ষ লক্ষ মেম্বার রয়েছে। আর এই ফেসবুক গ্রপে আপনার ব্লগ থেকে পোস্ট বিভিন্ন গ্রুপে শেয়ার করে আপনার ব্লগের আয় বাড়াতে পারবেন। তাছাড়া ফেসবুকে বিভিন্ন ধরনের কেনাকাটার গ্রুপ রয়েছে। আপনি সেই গ্রুপ গুলোতে জয়েন করে আপনার পন্য বিক্রি করে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করতে পারবেন।

উদাহরণ স্বরুপ, শুধুমাত্র বগুড়ার মানুষের জন্য ফেসবুকে “বগুড়ার বেচা কেনা” নামে একটি বিশাল গ্রুপ রয়েছে। এই গ্রুপে বর্তমানে কয়েক লক্ষ মেম্বার রয়েছে। সেখান থেকে বগুড়ার লোকজন তাদের বিভন্ন ধরনের প্রোডাক্ট ক্রয় বিক্রয় করছে। আমি নিজেও এই গ্রুপ থেকে বেশ কয়েকবার বিভিন্ন পন্য ক্রয় করেছি।

১০। বিজ্ঞাপন দিয়ে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম

অনলাইন বিজ্ঞাপন বা ডিজিটাল বিজ্ঞাপনের ক্ষেত্রে ফেসবুক বিজ্ঞাপন বর্তমানে খুব জনপ্রিয়। আপনি চাইলেই ফেসবুকে বিভিন্ন পন্যের বিজ্ঞাপন দিয়ে প্রোডাক্ট বিক্রয় করতে পারেন। মনে করুন, আপনার কোন একটি প্রোডাক্ট আছে যেটি আপনি বিক্রি করতে পারছেন না। এ ক্ষেত্রে আপনি খুব সহজেই অল্প টাকা খরচ করে পন্যটির বিজ্ঞাপন ফেসবুকে দিয়ে সেই পন্যে টি বিক্রয় করতে পারবেন।

বন্ধুরা, উপরে উল্লেখিত তথ্য গুলো আপনি যদি কাজে লাগাতে পারেন। তাহলে আপনি অল্প সময়ের মধ্যে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করতে পারবেন। তাছাড়া ফেসবুকের জনপ্রিয়তা যে হারে বাড়ছে সে হিসাবে ফেসবুক এক দিন ইউটিউব কে ছাড়িয়ে যাবে। কেননা, ইউটিউবে শুধু ভিডিও আপলোড করা যায়, কিন্তু ফেসবুকে এক সাথে আর্টিকেল, ছবি, ব্লগ পোস্ট করার পাশাপাশি ভিডিও আপলোড করে ফেসবুক থেকে টাকা ইনকাম করা যায়।

Leave A Reply

Your email address will not be published.