ল্যাপটপ গরম হওয়ার কারণ কি ও সমাধান

ল্যাপটপ গরম হওয়ার কারণ ও সমাধান

7

অনেকেই ঘরে কিংবা অফিসে বসেই ল্যাপটপ ব্যবহার করেন। ল্যাপটপ যেখানে সেখানে ব্যবহার এবং সহজে বহন করা যায় জন্য সবার পছন্দ। এছাড়া ডেস্কটপের তুলনায় দামে সস্তা হওয়ায় সবার প্রথম পছন্দ ল্যাপটপ। অনেকেই ল্যাপটপে কাজ করার সময় বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। তার মধ্যে অন্যতম সমস্যা হচ্ছে ল্যাপটপ গরম হওয়ার কারণ। ল্যাপটপ ওভার হিটিং হওয়ার কারণ এ অনেক সময় অন্যান্য পার্টসের সমস্যা দেখা দেয়। কখনো বড় ধরনের দূর্ঘটনা হওয়ার সম্ভাবনা থাকে। ল্যাপটপ বেশ কিছু কারনে গরম হতে পারে। তা আপনাকে খুঁজে বের করতে হবে ল্যাপটপ গরম হওয়ার কারণ কি? সাধরনত ল্যাপটপ কুলিং ফ্যানের কারনে গরম হয়। আর এর কারনে ল্যাপটপ গরম হলে বুঝবেন সেটি ভালোভাবে কাজ করছে না। ঠিক এ কারণেই ল্যাপটপটি গরম হয়েছে। তাই আজ আমি আপনাদের জানাবো, অতিরিক্ত মাত্রায় ল্যাপটপ গরম হওয়ার কারণ এবং ল্যাপটপ গরম হলে সমাধানের উপায় ও কি করনীয় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা।

অতিরিক্ত মাত্রায় ল্যাপটপ গরম হওয়ার কারণ কি

ল্যাপটপ গরম হবে না এমন টা নয় তবে সেটি হবে স্বাভাবিক মাত্রায় গরম। কিন্তু ল্যাপটপ যদি অস্বাভাবিক ভাবে গরম হয়। তাহলে বুঝতে হবে ল্যাপটপের কোন না কোন সমস্যা আছে। যার জন্য অতিরিক্ত মাত্রায় ল্যাপটপ গরম হওয়ার কারণ হয়েছে। নিচে আপনার ল্যাপটপ গরম হওয়ার কারণ এবং ল্যাপটপ ওভার হিটিং হওয়ার কারণ যে জন্য হয়ে থাকে তার উল্লেখযোগ্য বিষয় গুলো তুলে ধরা হলো।

  • প্রথমত ল্যাপটপ গরম হওয়ার কারণ হচ্ছে কুলিং ফ্যানের সমস্যা। যখন কুলিং ফ্যান পর্যাপ্ত বাতাস দিতে পারে না। তখন ল্যাপটপ গরম হয়ে যায়।
  • উইন্ডজ সিস্টেমের কোন ফাইল যদি ক্রাফট হয়ে যায়। তাহলে ল্যাপটপ ওভার হিটিং হওয়ার কারণ সব থেকে বেশি।
  • ল্যাপটপ সিস্টমে ভারি সফটওয়্যার ব্যবহার ল্যাপটপ গরম হওয়ার কারণ।
  • ল্যাপটপ ওভার হিটিং হওয়ার কারণ সব থেকে বেশি থাকে হাই রেজুলেশন গ্রাফিক্স, প্রোগ্রাম এবং গেম অন করলে।
  • পাওয়ার সাপ্লাই বা শর্ট সার্কিট ল্যাপটপ গরম হওয়ার কারণ।
  • ল্যাপটপ গরম হওয়ার কারণ কি? ব্যাটারীর অ্যাম্পিয়ার কমে গেলে। অবশ্যই ব্যাটারী অ্যাম্পিয়ার কমে গেলে ল্যাপটপ গরম হয়ে যায়।
  • ব্যাটারীতে যখন ডিসি সাপ্লাইতে কোন সমস্যা দেখা দেয়। তখন ল্যাপটপ গরম হয়ে যায়।
  • অতিরিক্ত মাত্রায় ল্যাপটপ ওভার হিটিং হওয়ার কারণ হলো মাদারবোর্ড জনিত সমস্যা। মাদারবোর্ডের কারনে ল্যাপটপ গরম হয়।
  • ল্যাপটপ গরম হওয়ার কারণ কি কুলিং ফ্যান জ্যাম হলে। হ্যা, কুলিং ফ্যান ভালোভাবে না ঘুরলে ল্যাপটপ গরম হবে।
  • প্রসেসরের তুলনায় বেশি কাজ করা ল্যাপটপ গরম হওয়ার কারণ।

উপরে উল্লেখিত ল্যাপটপ গরম হওয়ার কারণ গুলো যদি আপনি মেনে চলেন। তাহলে আপনার ল্যাপটপ ওভার হিটিং হওয়ার কারণ থেকে সুরক্ষা পাবে। এখন আমি আপনাদের জানিয়ে দেবো ল্যাপটপ গরম হওয়ার কারণ কি এবং ল্যাপটপ গরম হলে সমাধানের উপায় ও করণীয় কি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা।

ল্যাপটপ গরম হওয়ার কারণ কি ও সমাধান ল্যাপটপ গরম হলে সমাধানের উপায়

অতিরিক্ত মাত্রায় ল্যাপটপ গরম হলে সমাধানের উপায় ও করণীয়

ল্যাপটপ একটি ইলেকট্রিক ডিভাইস। এটি ব্যবহার করলে হালকা গরম হতে পারে। কিন্তু গরম যদি স্বাভাবিকের তুলনায় অস্বাভাবিক হয়ে যায়। তাহলে বুঝতে হবে ল্যাপটপের কোন না কোন সমস্যা আছে। সেই সমস্যা গুলো আজ আমি আপনাকে জানিয়ে দেবো যে, ল্যাপটপ গরম হওয়ার কারণ কি এবং ল্যাপটপ গরম হলে সমাধানের উপায় ও করণীয় কি সম্পর্কে বিস্তারিত। নিচে ল্যাপটপ গরম হলে করনীয় কি কি তা পয়েন্ট আকারে তুলে ধরা হলো।

কুলিং সিস্টেম । ল্যাপটপ গরম হওয়ার কারণ

ল্যাপটপ গরম হলে দেখতে হবে কুলিং সিস্টেম ঠিকমত কাজ করছে কি না। যদি কাজ না করে তাহলে বুঝতে পারবেন এটি ল্যাপটপ গরম হওয়ার কারণ। এক্ষেত্রে আপনার ল্যাপটপ গরম হলে করনীয় হচ্ছে, দ্রত সার্ভিসিং সেন্টারে নিয়ে গিয়ে মেরামত করা। আর যদি না করেন তাহলে ল্যাপটপ ওভার হিটিং হবে এবং বারবার রিস্টার্ট নিবে।

ল্যাপটপের টেম্পারেচার । ল্যাপটপ গরম হওয়ার কারণ

প্রত্যেক টি ইলেকট্রিক ডিভাইসের নিদিষ্ট পরিমানে টেম্পারেচার থাকে। ঠিক তেমনি ল্যাপটপের টেম্পারেচার রয়েছে। এর জন্য আপনার ল্যাপটপের বায়োস মেনুতে গিয়ে টেম্পারেচার অপশন থেকে সব দেখতে পারবেন। সেখানে আপনি দেখতে পারবেন আপনার ল্যাপটপের সর্বোচ্চ তাপমাত্রা কত এবং সর্বনিম্ন তাপমাত্রা সেটাআপ করা আছে। এই টেম্পারেচারও ল্যাপটপ গরম হওয়ার কারণ। এই অপশনে গিয়ে আপনার ল্যাপটপের সমাধানের উপায় খুঁজে বের করতে পারেন।

ল্যাপটপের উইন্ডোজ পুরাতন । ল্যাপটপ গরম হওয়ার কারণ

আমাদের প্রায় সকলের ল্যাপটপ বা কম্পিউটারের উইন্ডোজ অনেক দিনের পুরাতন তাও আবার ক্রাক উইন্ডোজ। আমরা বেশির ভাগ মানুষ এই ক্রাক উইন্ডোজ ব্যবহার করে থাকি। যা ল্যাপটপ ওভার হিটিং হওয়ার কারণ। একটি আসল উইন্ডোজের দাম ১০-১২ হাজার টাকা। কিন্তু আমরা ব্যবহার করে থাকি মাত্র ৫০ টাকা দামের উইন্ডোজ। যার ফলে আমাদের ল্যাপটপ বা কম্পিউটারের নানা সমস্যা নিয়ে থাকতে হয়। এই ওভার হিটিং বা ল্যাপটপ গরম হওয়ার কারণ থেকে রক্ষা পেতে আমাদের উচিত ভালো মানের উইন্ডোজ ব্যবহার করা।

ভারি সফটওয়্যার অন । ল্যাপটপ গরম হওয়ার কারণ

প্রত্যেক টি ল্যাপটপ বা কম্পিউটার তার নিদিষ্ট কাজের জন্য ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু আমরা অনেকেই তার উল্ট করে থাকি। হাই গ্রাফিক্স ও এডোবি সিরিজের সফটওয়্যার ব্যবহার করলে ল্যাপটপ বা কম্পিউটারে বেশি গ্রাফিক্স থাকা প্রয়োজন। কেননা, প্রয়োজনের তুলনায় গ্রাফিক্স না থাকলে ল্যাপটপ গরম হতে পারে। তাহলে বুঝতে হবে ল্যাপটপ গরম হওয়ার কারণ কি গ্রাফিক্সের জন্য। আর এর থেকে ল্যাপটপ গরম হলে করনীয় আপনি আপনার ল্যাপটপ এর কনফিগারেশন চেক করুন।

ডেস্কটপে বড় ফাইল রাখা । ল্যাপটপ গরম হওয়ার কারণ

আপনার ল্যাপটপের ডেস্কটপে বড় কোন ফাইল বা ডকুমেন্ট রাখা যাবে না। এতে আপনার ল্যাপটপের ধারণ ক্ষমতা কমে যায়। যা ল্যাপটপ ওভার হিটিং হওয়ার কারণ। এর থেকে আপনার ল্যাপটপ গরম হলে করনীয় বা সমাধানের উপায় নিয়মিত ডেস্কটপ রিসাইকেলবিন ক্লিয়ার করে রাখা।

র‍্যাম অনুযায়ী কাজ না করা। ল্যাপটপ গরম হওয়ার কারণ

কম্পিউটার বা ল্যাপটপের র‌্যামের নির্দিষ্ট কার্যক্ষমতা রয়েছে। যে কোনো কারণে সেই কার্যক্ষমতার থেকে বেশি কাজ করলে ল্যাপটপের র‌্যামের উপর অতিরিক্ত চাপ তৈরি হয়। যে টি ল্যাপটপ গরম হওয়ার কারণ হতে পারে। এতে আমি মনেকরি র‍্যাম অনুযায়ী ল্যাপটপে কাজ করা। এটাই একমাত্র ল্যাপটপ গরম হলে সমাধানের উপায়।

চার্জে লাগিয়ে কাজ করা । ল্যাপটপ গরম হওয়ার কারণ

চার্জে লাগিয়ে কাজ করা এই ধরনের অভ্যাস যদি আপনার থাকে। তাহলে এখন থেকে এই অভ্যাস ত্যাগ করুন। আপনি হয়ত জানেন না কি করতে যাচ্ছেন। আপনার ল্যাপটপ বা কম্পিউটারের যখন চার্জে থাকে। তখন আপনার ডিভাইস টি কি পরিমান চাপে থাকে। যদি আপনি জানতেন তাহলে হয়ত এই কাজ টি ভুলেও করতেন না। আপনি কি জানেন এটি ল্যাপটপ গরম হওয়ার কারণ এর মধ্যে অন্যতম। আর ল্যাপটপ গরম হওয়ার কারণ এ হতে পারে আপনার সাথে বড় কোন দূর্ঘটনা। তাই আমি মনেকরি চার্জ থেকে খুলে একটু ঠান্ডা করে পড়ে কাজ করা।

বন্ধুরা এই ছিল আমার কাছে ল্যাপটপ গরম হওয়ার কারণ কি এবং ল্যাপটপ গরম হলে করনীয় কি কি সে সম্পর্কে বিস্তারিত। আর আপনাদের যদি ল্যাপটপ গরম হওয়ার কারণ কি সে সম্পর্কে আরো কিছু জানার থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

আরো পড়তে পারেন, ল্যাপটপ এর ব্যাটারি ভালো রাখার উপায় ও চার্জ দেওয়ার নিয়ম। ধন্যবাদ

Leave A Reply

Your email address will not be published.