অনলাইন ব্যবসা কি এবং অনলাইন ব্যবসা করার নিয়ম

অনলাইন ব্যবসা কি?

3

বর্তমানে অনলাইন ব্যবসা টি প্রযুক্তির সাথে সাথে ইন্টারনেট জগতটাও পৌছে গেছে অনেক শীর্ষে। কেনাকাটা থেকে শুরু করে বিভিন্ন সেবা এখন অনলাইনে করা যাচ্ছে। কিন্তু অনেকেই আমরা আজ জানিনা অনলাইন ব্যবসা টি কি? কিভাবে ইন্টারনেট বা অনলাইন ব্যবসা করা যায় এই বিষয়ে আমরা অনেকেই আজ অজ্ঞ। তাই আজ আমি আপনাদের জানাতে এসেছি, অনলাইন ব্যবসা বা বিজনেস কি এবং অনলাইন ব্যবসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত।

সারা বিশ্বে ইন্টারনেট এবং স্মার্টফোনের ব্যবহার দিন দিন বেড়ে যাওয়ার সাথে সাথে অনলাইন ব্যবসা টির চাহিদা বৃদ্ধি পেয়েছে। অনেকেই এই পথ বেছে নিয়ে স্বাবলম্বি হচ্ছে। কেউ অফ লাইনে ব্যবসা করে আয় করছে কেউ অনলাইনে ব্যবসা করে জীবিকা নির্বাহ করছে। অনলাইনে ব্যবসা টি ইন্টারনেটের মাধ্যমে করা হয়ে থাকে।

যেখানে একটি ওয়েবসাইটের মাধ্যমে পন্য কেনাবেচা করা হয়। এখান থেকে গ্রাহকেরা ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে নিজের মোবাইল বা ল্যাপটপের দ্বারা যে কোন পণ্য অর্ডার করে কিনে থাকে। তাহলে চলুন জানা যাক অনলাইন ব্যবসা টি কি এবং অনলাইন ব্যবসা করার কি কি নিয়ম রয়েছে সে সম্পর্কে বিস্তারিত।

অনলাইন ব্যবসা কি

অনলাইন ব্যবসা শুরু করার আগে আমাদের জানতে হবে অনলাইন ব্যবসা টি কি ?এই অনলাইন ব্যবসা টির সাথে কি কি জড়িত এবং কিভাবে এই ব্যবসাটি পরিচালনা করা হয় সে সম্পর্কে জানতে হবে। আর এই ব্যবসাটি করার জন্য কোথায় যেতে হয় সে বিষয়ে অভিজ্ঞতা অর্জন করতে হবে।

প্রিয় পাঠক বন্ধুরা, আমরা আগেই আপনাদের জানিয়ে দিয়েছি অনালাইন ব্যবসা টি কি সে সম্পর্কে। এটি এমনি একটি ব্যবসা, যা ঘরে বসে ভার্চুয়াল ভাবে নিয়ন্ত্রন করা যায়। অর্থাৎ একটি কম্পিউটার বা ল্যাপটপে ইন্টারনেট সংযোগের মাধ্যমে ক্রেতাদের সাথে যোগাযোগ এবং বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হয় জন্য এই ব্যবসাটির নাম অনলাইন ব্যবসা।

আপনাদের বোঝানোর জন্য বিষয়টি আরো সহজ করে তুলে ধরছি, মনে করুন আপনি একটি ওয়েবসাইট তৈরী করেছেন। আর আপনার ওয়েবসাইটে মোবাইল রেখে ক্রেতাদের কাছে বিক্রি করার জন্য প্রস্তাব করেছেন। এবং ওয়েবসাইটে কোন ক্রেতা আপনাকে মোবাইল ফোন অর্ডার করলেন এবং আপনি সেই পণ্যটি সর্তকতার সাথে ক্রেতার নিকট পৌছে দিলেন। এই পদ্ধতিতে যে ব্যবসা পরিচালনা করা হয় তাকে অনলাইন ব্যবসা বলে।

ইন্টারনেট ব্যবসা এমন এক ধরনের ব্যবসা যেটা শুরু থেকে শেষ অব্দি অনলাইনের মাধ্যমে বা ইন্টারনেটের মাধ্যমে করা হয়। মূলত, এই ব্যবসা ইন্টারনেটে সক্রিয় থাকা ক্রেতা বা গ্রাহক দেড় টার্গেট করে পণ্য সার্ভিস বা যেকোনো জিনিস অনলাইনেই বিক্রি করে লাভ আয়ের উদ্দেশ্যে করা হয়।

উপরের উল্লেখিত আলোচনা টি ছিল অনলাইন ব্যবসা কি সে সম্পর্কে বিস্তারিত। এখন আমরা আপনাদের জানিয়ে দেবো অনলাইন ব্যবসা করার নিয়ম সম্পর্কে। নিচে অনলাইন ব্যবসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হলো।

ইন্টারনেট বা অনলাইন ব্যবসা করার নিয়ম

আপনি কি জানতে চান অনলাইন ব্যবসা করার নিয়ম সম্পর্কে। যদি জানতে চান তাহলে ধারাবাহিক ভাবে আমাদের আলোচনা টি পড়তে থাকুন। আর জেনে নিন অনলাইন ব্যবসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য। তবে আপনি কি জানেন অনালাইন ব্যবসা টি কি ? আর এই ব্যবসা টি সহজ না কঠিন।

আমি মনেকরি, ব্যবসা টি যতটা সহজ মনে করছেন ততটা সহজ নয়। তবে আপনি যদি অনলাইন ব্যবসা করার নিয়ম সম্পর্কে পূর্ণাঙ্গ জ্ঞানার্জন করতে পারেন তাহলে আপনি সফল হতে পারবেন। কেননা, আগের মত আর সহজ নেই। দিন দিন এর কম্পিটিশন বেড়েই চলেছে। নিচে অনলাইন ব্যবসা করার নিয়ম গুলো পয়েন্ট আকারে তুলে ধরা হলো।

১। গ্রাহকদের চাহিদা সম্পূর্ণ পণ্য নির্বাচন করা

আপনাকে প্রথমেই যাচাই করতে হবে গ্রাহকরা কোন ধরনের পণ্য বেশি ক্রয় করে এবং অনলাইনে কোন পণ্যের চাহিদা বেশি তা নির্বাচন করতে হবে। এর জন্য আপনাকে বড় বড় অনলাইন মার্কেটপ্লেস গুলো নিয়ে গবেষনা করতে হবে। সেখানে গিয়ে দেখতে হবে গ্রাহকদের কোন পণ্যের প্রতি বেশি চাহিদা রয়েছে।

আর এমন পণ্য নির্বাচন করা যাবে না যে পণ্য খুব সহজেই আশে পাশে পাওয়া যায়। কেননা, এই পণ্য গুলো অনলাইন থেকে কেউ কিনতে চায় না। তাই আপনি এমন সব পণ্য ক্রয় করবেন যেগুলো আমাদের আশে পাশে পাওয়া যায় না। খেয়াল রাখবেন, অবশ্যই যেন কম দামে হাই কোয়ালিটির পন্য হয়। কেননা, প্রত্যেক মানুষই আজ কম দামে ভালো পন্য খোঁজে।

২। অনলাইন ব্যবসা কি সে বিষয়ে আইডিয়া থাকতে হবে

অনলাইন ব্যবসা করার নিয়ম হচ্ছে ব্যবসা সম্পর্কে যথেষ্ট আইডিয়া অর্জন করা। এর জন্য আপনাকে দেখতে হবে, আপনি যে ব্যবসা টি করতে চাইছেন সে বিষয়ে আপনার প্রতিযোগিরা কিভাবে ব্যবসা টিকে দেখাশুনা করছেন। তারা তাদের পণ্যের প্রচারণা এবং পণ্য বিক্রি কিভাবে করছেন। তারা ব্যবসায় কেমন লাভ করছেন ইত্যাদি বিষয়ে আপনাকে শুরুতেই আইডিয়া নিতে হবে।

৩। অনলাইন ব্যবসা করার নিয়ম বিজনেস প্ল্যান করা

আপনি ব্যবসার জন্য যে পণ্য নির্বাচন করেছেন এবং পন্য সম্পর্কে যে আইডিয়া নিয়েছেন। তা নিয়ে আপনি একটি বিজনেস প্ল্যান তৈরী করুন। যেখানে থাকবে, আপনি কিভাবে ব্যবসাটিকে পরিচালনা করবেন। ক্রেতাদের কি কি সুযোগ সুবিধা দিবেন এবং পণ্য টি কি পরিমান বাজেটের মধ্যে হবে।

ব্যবসার প্রচার প্রসারের জন্য কি কি কৌশল হবে ইত্যাদি বিষয় সম্পর্কে আপনাকে শুরুতেই প্ল্যান করতে হবে। আর যদি না করেন তাহলে আপনার ব্যবসায় সফলতা পাওয়ার সম্ভাবনা অনেক কমে যাবে।

৪। একটি আকর্ষণীয় ওয়েবসাইট তৈরী করা

ইন্টানেট এ ব্যবসা করার জন্য আপনার ওয়েবসাইটি খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি আপনার ওয়েবসাইট আকর্ষণীয় করতে না পারেন তাহলে ক্রেতা আপনার সাইটে আসতে চাইবে না। এর জন্য ওয়েবসাইট কে এমন ভাবে সাজাতে হবে ক্রেতার যেন আকর্ষণ বাড়ে। আর যদি না পারেন তাহলে আপনি চাহিদা অনুযায়ী ক্রেতা পাবেন না। তাই ওয়েবসাইট ডিজাইনের ক্ষেত্রে কয়েক টি টিপস মাথায় রাখবেন। তা হলো-

  • পণ্য সম্পর্কে যতটা সম্ভব তথ্যবহুল করার চেষ্টা করুন এবং পণ্য সম্পর্কে অতিরিক্ত তথ্য দেওয়া থেকে বিরত থাকুন।
  • নেভিগেশন যতটা সম্ভব স্পষ্ট ও সহজ সরল রাখুন এবং ওয়েবসাইটের প্রতিটি পৃষ্ঠা একই রকম রাখার চেষ্টা করুন।
  • ওয়েবসাইটে গ্রাফিক্স, অডিও, ভিডিও ব্যবহার করুন। এতে করে আপনার তথ্যের গুরুত্ব বৃধি পাবে।
  • ক্যাম্পেই অফার যুক্ত করুন তাতে করে আপনি গ্রাহকের ইমেল সংগ্রহ করতে পারবেন।
  • পণ্য ক্রয়ের ধাপগুলো এমন ভাবে করুন যাতে দুই ক্লিকে ক্রেতা পণ্যটি ক্রয় করতে পারে।

৫। সামাজিক যোগাযোগের মাধ্যমে মার্কেটিং করা

আপনার ব্যবসায় সফলতা পেতে চাইলে আপনাকে ভালোভাবে মার্কেটিং করতেই হবে। আর এই মার্কেটিং আপনি করতে পারবেন সামাজিক যোগাযোগের মাধ্যমে। এটি আপনি দুই ভাবে করতে পারবেন। একটি ফ্রি মার্কেটিং এবং আরেক টি পেইড মার্কেটিং।

ফ্রি মার্কেটিং করলে ব্যবসায় ধীরে ধীরে সফলতা আসবে। এমন কি সফলতা আসার সম্ভাবনা অনেক কম। আর পেইড মার্কেটিং করলে সফলতা নিশ্চিত। এই পেইড মার্কেটিং কয়েক ভাবে করা যায়।

  • ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমে
  • গুগল অ্যাডওয়ার্ডস বা এডের মাধ্যমে।

৬। ইমেইল মার্কেটিং করা

অনলাইনে ব্যবসা করতে হলে আপনাকে ইমেইল মার্কেটিং করতে হবে। আর ওয়েবসাইটের ভিজিটর কে ক্রেতায় পরিনত করতে চাইলে আপনি ইমেইলের সহায়তা নিন। আর অনলাইন ব্যবসা এর সবচাইতে মহামূল্যবান হচ্ছে গ্রাহকদের ইমেইল।

কেননা, এর মাধ্যমে আপনি আপনার গ্রাহকদের সাথে সব সময় কানেক্টেড থাকতে পারবেন। এমন কি প্রতিনিয়ত আপনি আপনার ব্যবসার নতুন পণ্য সম্পর্কে তাদের কে অবগত করতে পারবেন। তাহলে আপনি অনলাইন ব্যবসা করে সফলতা পাবেন।

৭। অনলাইন ব্যবসা করার নিয়ম ব্যতিক্রম বিজনেস করা

অনলাইনে আপনার মত অনেক মার্কেটার আছে। যারা আপনার মত পণ্য বিক্রি করে থাকে। তাই অনলাইন ব্যবসা করার নিয়ম অনুযায়ী আপনাকে ব্যতিক্রম বিজনেস করতে হবে। এমন বিজনেস আপনাকে করতে হবে যেন, সমস্ত ক্রেতা আপনার দিকে ছুটে আসে। তারা যেন আপনার পণ্য ক্রয় করতে আগ্রহী হয় এবং ক্রেতা যেন আপনার প্রতি বিশ্বাসী হয় সে ভাবেই অনলাইন ব্যবসা করতে হবে।

বন্ধুরা, এই ছিল অনলাইন ব্যবসা কি এবং অনলাইন ব্যবসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য। আশা করি আপনারা অনলাইন ব্যবসা সমন্ধে যথেষ্ট জ্ঞানার্জন করতে পেরেছেন। আর কিভাবে অনলাইনে ব্যবসা করা যায় বা কিভাবে ব্যবসা শুরু করবেন তা জানতে পেয়েছেন। যদি ভালো লাগে তাহলে আমাদের কমেন্ট করে জানিয়ে দেবেন।

আপনি আরো পড়তে পারেন, অনলাইনে টাকা ইনকাম করার ১০ টি সহজ উপায়। ধন্যবাদ

Leave A Reply

Your email address will not be published.