ওয়েব ডিজাইন শেখার সেরা ৫টি ওয়েবসাইট নতুনদের জন্য ২০২২

ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট

3

ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট এর নাম কি আপনি জানেন যেখান থেকে আপনি ওয়েব ডিজাইন শিখতে পারবেন। কিংবা ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট থেকে শিখে ক্যরিয়ার গঠন করতে পারবেন। বর্তমানে ওয়েব ডিজাইন একটি জনপ্রিয় স্কিল যা মানুষ প্রতিনিয়ত শিখছে। কিন্তু সঠিক গাইডলাইনের অভাবে ও সঠিক তথ্যের জন্য পিছিয়ে পড়ছে। আজকে আমরা আলোচনা করবো ওয়েব ডিজাইন কেন শিখবেন ও সেই রকম ৫ টি ওয়েবসাইট নিয়ে যেখানে ওয়েব ডিজাইন শেখা যায়। চলুন শুরু করা যাক নতুনদের ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট

ওয়েব ডিজাইন মূলত কোন একটি ওয়েব সাইট দেখতে কেমন হবে এর নকশাকে বুঝায়। কোন ওয়েবসাইট ব্রাউজারের মাধ্যমে ব্যবহারকারীর সামনে যে নকশা প্রদর্শন করে সেটাই ওয়েব ডিজাইন। এক কথায় ওয়েব সাইট সাজানোর কাজই ওয়েব ডিজাইন। ওয়েব ডিজাইন কি ও কিভাবে শিখতে হবে সে সম্পর্কে না জেনে থাকলে আপনি দেখতে পারেন ওয়েব ডিজাইন কি ও ওয়েব ডিজাইন শেখার উপায়।

আপনি ওয়েব ডিজাইন কেন শিখবেন

বর্তমানে সব থেকে কদর বেশি ওয়েব ডিজাইনারদের। কেননা তারা ঠিক করে একটি ওয়েবসাইট আসলে দেখতে কি রকম হবে। আজকাল অনেক কোম্পানি সময়ের সাথে সাথে অনলাইনে পাড়ি দিচ্ছে। যার কারণে ওয়েব ডিজাইনারদের কদর দিন দিন আরো বেড়ে যাচ্ছে। আপনি ওয়েব ডিজাইন কেন শিখবেন তা নিয়ে আলোচনা করা দরকার। কেননা উদ্দেশ্য ছাড়া কেউ সফল হতে পারে না।

একজন ওয়েব ডিজাইনার কোন কোন ক্ষেত্রে কাজ করতে পারবে

  • একজন ওয়েব ডিজাইনার হিসেবে আউটসোর্সিং করলে কাজের বিনিময়ে আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন।
  • বিভিন্ন কোম্পানি তাদের ওয়েবসাইটের জন্য ওয়েব ডিজাইনার খুজে থাকেন। তাই আপনি কোম্পানির হয়ে কাজ করলে আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন।
  • আপনি চাইলে নিজেও স্টার্ট আপ বা এজেন্সি খুজে ওয়েব ডিজাইন করে ইনকাম করতে পারবেন।

একজন ওয়েব ডিজাইনার হিসেবে কি কি কাজ করে ইনকাম করতে পারবেন তার ধারণা দিতে পেরেছি এতক্ষণে। এখন ওয়েব ডিজাইন করতে হবে আপনাকে ওয়েব ডিজাইন শিখতে হবে। ওয়েব ডিজাইন কোথায় শেখা যায়? ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট কি কি বা কোথায় থেকে ওয়েব ডিজাইন শেখা যায় তা আপনি হয়তো জানেন না। এমন অনেক ওয়েবসাইট রয়েছে যারা আপনাকে বিনা মূল্যে ওয়েব ডিজাইন শিখতে সাহায্য করবে। একদম বেসিক লেভেল থেকে শুরু করে এ্যডভান্স লেভেল পর্যন্ত ওয়েব ডিজাইন শিখতে পারবেন সেই সন ওয়েব সাইট থেকে। আজকে তেমনি কিছু ওয়েব সাইট নিয়ে আলোচনা করবো যেখানে ওয়েব সাইট শেখা যায়।

ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট

আজকে আমি ওয়েব ডিজাইন শেখার সুবিধার জন্য এমন ৫টি ওয়েবসাইট নিয়ে আলোচনা করবো, যেখানে একজন নতুন যারা প্যেব ডিজাইন শিখতে চাচ্ছেন তারা ব্যাসিক থেকে এ্যডভান্স লেভেলের ওয়েব ডিজাইন শিখতে পারবেন। যেখান থেকে আপনি ওয়েব ডিজাইন শিখে ক্যরিয়ার গঠন করতে পারবেন।

শিখুন ডট নেট । ওয়েব ডিজাইন শেখার বাংলা ওয়েবসাইট

শিখুন ডট নেট (www.shikhun.net) ওয়েব ডিজাইন শেখার একটি ফ্রি ওয়েবসাইট। এই ওয়েব সাইটে আপনি ওয়েব ডিজাইন ফ্রি শিখতে পারবেন। এই ওয়েব সাইটে আপনি বাংলায় ওয়েব ডিজাইন শিখতে পারবেন। এখানে যিনি কোর্স গুলো করান তিনি অনেক বড় একজন ওয়েব ডেভেলপার। সুতরাং এখানে কোর্স গুলোর মূল্য বিবেচনা করলে কয়েক লক্ষ টাকা দাঁড়াবে। এই ওয়েব সাইট থেকে আপনি ওয়েব ডিজাইন শিখতে পারেন। আপনি ওয়েব ডিজাইন এ নতুন হয়ে থাকলে আপনার জন্য হতে পারে ওয়েব ডিজাইন শেখার অসামান্য ওয়েবসাইট।

স্যাট একাডেমি । বাংলায় ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট

স্যাট একাডেমি (www.saataccademy.com) ওয়েব ডিজাইন শেখার খুবই ভাল একটি ওয়েবসাইট। স্যাট একাডেমিতে খুবই গোছালোভাবে ওয়েব ডিজাইন শেখানো হয়। বাংলায় ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট হিসেবে খুবই ভাল অবস্থানে রয়েছে স্যাট একাডেমি। যারা ইংরেজিতে একটু দুর্বল তারা স্যাট একাডেমি ওয়েবসাইটে ওয়েব ডিজাইন শিখতে পারেন।

আপনি একদম নতুন ওয়েব ডিজাইন শিখতেছেন আবার ইনরেজি কম বোঝেন আপনার জন্য ওয়েব ডিজাইন শেখার সব থেকে ভাল ওয়েবসাইট স্যাট একাডেমি। আপনি চাইলে স্যাট একাডেমিতে ওয়েব ডিজাইন শিখে আবার অন্য কোথাও শিখতে পারেন।

ডব্লিউ থ্রি স্কুল । ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট

ডব্লিউ থ্রি স্কুল (www.w3schools.com) ওয়েব ডিজাইন শেখার জন্য অসাধারণ একটি ওয়েবসাইট। ওয়েব ডিজাইনাররা প্রায় সবাই ডব্লিউ থ্রি স্কুল এর সাথে পরিচিত রয়েছে। যারা নতুন ওয়েব ডিজাইন শিখছে এবং শেখার চেষ্টা করছে তাদের জন্য খুবই ভাল মানের ওয়েবসাইট ডব্লিউ থ্রি স্কুল। এখানে খুব সহজে এবং ফ্রিতে আপনি ওয়েব ডিজাইন শিখতে পারবেন। ডব্লিউ থ্রি স্কুল এ ওয়েব ডিজাইন এর মূল জিনিস এইচটিএমএল, সিএসএস ও জাভা স্ক্রিপ্ট খুব সহজে আপনি শিখতে পারবেন।

ডব্লিউ থ্রি স্কুল এর সব থেকে ভাল দিক হল ওয়েব ডিজাইনের প্রত্যেকটি জিনিস আপনাকে উদাহরনের মাধ্যমে শিখাবে। আবার একটা জিনিসের অনেজ উদাহরন রয়েছে যেখান থেকে আপনি নিজে নিজে চেষ্টা করে শিখতে পারবেন। আপনি যদি ইংরেজি একটু ভাল বোঝেন তাহলে আপনার জন্য ওয়েব শিজাইন শেখার সব থেকে ভাল ওয়েবসাইট হবে ডব্লিউ থ্রি স্কুল। আশা করি ডব্লিউ থ্রি স্কুল ওয়েব সাইটের মাধ্যমে ঘরে বসে আপনি ওয়েব ডিজাইন শিখতে পারবেন।

কোড এভেনজার্স । ওয়েব ডিজাইন শেখার সেরা ওয়েবসাইট

একদম নতুন থেকে এক্সপার্ট লেভেলের ওয়েব ডিজাইন শিখার ওয়েব সাইট কোডএভেনজার্স (www.codeavengers.com)। ওয়েব ডিজাইন নতুন থেকে এক্সপার্ট হতে এই ওয়েবসাইটে রয়েছে ১০০ টির বেশি টিউটোরিয়াল। যার মাধ্যমে আপনি একজন এক্সপার্ট ওয়েব ডিজাইনার হতে পারবেন। কোড এভেনজার্স ওয়েবসাইটে ওয়েব ডিজাইন শিখতে আপনাকে কোন বাধার সম্মুখীন হতে হবে না।

কোড এভেনজার্স ওয়েবসাইটের মাধ্যমে আপনি আপ্লিকেশন তৈরির কোশল আয়ত্ত করতে পারবেন। ওয়েব ডিজাইনের কোর্স শেখার জন্য কোড এভেনজার্স ওয়েবসাইট এ আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। এবং পরবর্তীতে লগ ইন করে আপনি আপনার ওয়েব ডিজাইন শিখতে পারবেন এই ওয়েবসাইটে।

সোলোলার্ন । সেরা ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট

সোলোলার্ন (www.sololearn.com) ওয়েবসাইট টি ওয়েব ডিজাইন ও প্রোগ্রামিং শেখার জন্য খুব সুন্দর একটি প্লাটফর্ম। সোলোলার্ন ওয়েবসাইট এ আপনি ধাপে ধাপে ওয়েব ডিজাইন শেখার সুযোগ পাবেন। এই ওয়েবসাইটে ওয়েব ডিজাইনের এইচটিএমএল, সিএসএস , জাভা স্ক্রিপ্ট, পিএইচপি, পাইথন, জাভা ইত্যাদি কোর্স খুব সুন্দর করে সাজানো রয়েছে।

ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট সোলোলার্ন এর মোবাইল অ্যাপস রয়েছে। যাদের কম্পিউটার বা ল্যাপটপ নেই তারা খুব সহজে মোবাইলে ওয়েব ডিজাইন শিখতে পারবেন। ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট গুলোর মধ্যে সোলোলার্ন অন্যতম একটি।

ওয়েব ডিজাইন শেখার শেষ কথা

আপনি ওয়েব ডিজাইন শেখার জন্য যে ওয়েবসাইট ই ব্যবহার করুন না কেন আপনার শেখার আগ্রহ থাকতে হবে। শেখার আগ্রহ নিয়ে ওয়েব ডিজাইন শিখতে চাইইলে যে কোন ওয়েবসাইট থেকে আপনি শিখতে পারবেন। আপনি যে কোন ওয়েবসাইটে ওয়েব ডিজাইন শিখুন না কেন পরিপুর্ণ আগ্রহ ও নিষ্ঠার সাথে না শিখলে আপনি সাফল্য পাবেন না। তাই আর দেরি না করে ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট থেকে কোর্স করে শিখে ফেলুন ওয়েব ডিজাইন।

Leave A Reply

Your email address will not be published.