ডিজিটাল মার্কেটিং কি । ডিজিটাল মার্কেটিং বলতে কি বুঝায়

ডিজিটাল মার্কেটিং কি ও ডিজিটাল মার্কেটিং বলতে কি বুঝায়

5

বর্তমান যুগ ইন্টারনেটের যুগ। এই ইন্টারনেটের যুগে মানুষ আজ জানতে চায় ডিজিটাল মার্কেটিং বা অনলাইন মার্কেটিং কি? এটি উদ্যোক্তা থেকে শুরু করে একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী পর্যন্ত এই ডিজিটাল মার্কেটিং বা সোস্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে জানতে চায়। কেননা, তার বুঝতে পেয়েছেন বর্তমান যুগ হচ্ছে ডিজিটাল মার্কেটিং এর যুগ। যার মাধ্যমে মানুষ আজ ঘরে বসেই বিশ্বের খবর জানতে পারছে। এক কথায় পৃথিবী এখন মানুষের হাতের মুঠোয় চলে এসেছে। আর প্রতিষ্ঠিত ব্যবসায়ীরা তাদের ব্যবসায় অল্প সময়ের মধ্যে সফলতা আনতে সোস্যাল মিডিয়া মার্কেটিং কি সেটা জানার জন্য চেষ্টা করছেন। তাদের এটা জানার এক মাত্র কারণ এই ইন্টারনেটের যুগে সব পন্য, প্রতিষ্ঠান বা ব্র্যান্ডের প্রচারনা অনলাইন মার্কেটিং এর মাধ্যমে করা হয়। আর এ জন্যই এই সেক্টর কে বলা হয়েছে ডিজিটাল মার্কেটিং। চলুন তাহলে আর কথা না বাড়িয়ে শুরু করি, আমাদের আজকের আলোচনার মূল বিষয় ডিজিটাল মার্কেটিং কি এবং ডিজিটাল মার্কেটিং বলতে কি বুঝায় সে সম্পর্কে বিস্তারিত তথ্য।

ডিজিটাল মার্কেটিং কি

ডিজিটাল মার্কেটিং হচ্ছে এক ধরনের অনলাইন ভিত্তিক মার্কেটিং। আর একে সোস্যাল মিডিয়া মার্কেটিং বা অনলাইন মার্কেটিং যাই বলে থাকেন না কেন? আপনার কোম্পানি বা সংস্থাকে অনলাইন মার্কেটিং এ পরিচিত করে তোলা বর্তমান সময়ের অনেক গুরুত্বপূর্ণ দিক হচ্ছে ডিজিটাল মার্কেটিং। আর এই সোস্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার ক্রেতা বা গ্রাহকদের সাথে খুব সহজেই যোগাযোগ এবং আপনার পণ্য সম্পর্কে অবহিত করতে পারবেন।

যার মাধ্যমে আপনি আপনার গ্রাহকের সাথে কমিটমেন্ট করতে পারবেন। আর ডিজিটাল মার্কেটিং অনলাইন ও অফলাইন উভয় ভাবেই করা যায়। বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর কৌশল খুবই গুরুত্বপূর্ণ। এতখন আমরা জানতে পারলাম, ডিজিটাল মার্কেটিং কি সে সম্পর্কে বিস্তারিত। আর এখন আমরা জানবো ডিজিটাল মার্কেটিং বলতে বোঝায় সে সম্পর্কে বিস্তারিত।

ডিজিটাল মার্কেটিং কি । ডিজিটাল মার্কেটিং বলতে কি বুঝায়

ইন্টারনেট যুগে মার্কেটিং বলতে কি বোঝায়

সাধারণত অনলাইনের মাধ্যমে পন্য বা সার্ভিসের বিজ্ঞাপন প্রচার প্রচারনা কে ডিজিটাল মার্কেটিং বলে। এক কথায় বলা যায়, অনলাইন মার্কেটিং হলো ইলেক্টনিক মিডিয়ার মাধ্যমে পণ্য, প্রতিষ্ঠান বা ব্র্যান্ডের প্রচারনা কে বোঝানো। আর এই সোস্যাল মিডিয়া মার্কেটিং বিভিন্ন ভাবে হতে পারে। যেমন, গুগল, ইউটিউব, বিভিন্ন ওয়েবসাইট, ফেসবুক সহ নানা ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম। এছাড়া ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে যেমন, টিভি, রেডিও ইত্যাদির দ্বারা পণ্যের প্রচারনাকেও এক ধরনের ডিজিটাল মার্কেটিং বলা হয়ে থাকে।

এগুলো ছাড়াও মোবাইলে ইনস্ট্যান্ট মেসেজ, ইলেকট্রনিক বিলবোর্ড, মোবাইল অ্যাপ্লিকেশনের দ্বারা প্রচার প্রচারনাকে এক প্রকার ডিজিটাল মার্কেটিং বলা হয়ে থাকে। সুতরাং ডিজিটাল হচ্ছে, এক প্রকার আধুনিক প্রযুক্তিগত পরিবেশ এবং মার্কেটিং হচ্ছে ক্রেতার মূল্য সৃষ্টি এবং লক্ষ্যস্থিত গ্রাহকদের কাছে তা পৌছে দেওয়ার মাধ্যমে প্রাতিষ্ঠানিক মুনাফা অর্জন প্রক্রিয়া।

তাহলে আপনারা বুঝতে পেয়েছেন ডিজিটাল মার্কেটিং বলতে কি বোঝায় এবং বর্তমান যুগে নিজের ব্যবসার অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে সোস্যাল মিডিয়া মার্কেটিং বা অনলাইন মার্কেটিং এর কোন বিকল্প নেই। আশা কনি আপনারা ডিজিটাল মার্কেটিং সম্পর্কে কিছু টা হলেও বুঝতে পেয়েছেন।

উপরে উল্লেখিত ডিজিটাল মার্কেটিং বলতে কি বুঝায় সে সম্পর্কে বুঝতে পেয়েছেন। কিন্তু আপনি কখনো কি এই ডিজিটাল মার্কেটিং বা সোস্যাল মিডিয়া মার্কেটিং এর ধাপ গুলো সম্পর্কে ভেবে দেখেছেন। নিচে ডিজিটাল মার্কেটিং এর ধাপ গুলো তুলে ধরা হলো।

এক নজরে ডিজিটাল মার্কেটিং এর ধাপ সমূহ দেখে নিন-

  • এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাসোস্যাল মিডিয়া মার্কেটিংইজেশন।
  • এসইএম বা সার্চ ইঞ্জিন মার্কেটিং।
  • কন্টেন্ট মার্কেটিং।
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং বা এসএমএম।
  • এফিলিয়েট মার্কেটিং।
  • ইমেইল মার্কেটিং।
  • ই-কমার্স প্রোডাক্ট মার্কেটিং।
  • সিপিএ মার্কেটিং।

আপনারা উপরে উল্লেখিত ডিজিটাল মার্কেটিং এর ধাপ গুলো সম্পর্কে জানতে পেলেন। এই ধাপ গুলোর যে কোন প্ল্যাটফর্মে আপনারা অনলাইন মার্কেটিং করতে পারবেন। আর আপনারা অবশ্যই ডিজিটাল মার্কেটিং কি সে সম্পর্কে পূণাঙ্গ ধারণা পেয়েছেন। আশা করছি, আমাদের আজকের আলোচনা আপনাদের কে ডিজিটাল মার্কেটিং কি এবং ডিজিটাল মার্কেটিং বলতে কি বোঝায় সে সম্পর্কে জানাতে পেয়েছি। ধন্যবাদ

Leave A Reply

Your email address will not be published.