গ্রাফিক্স ডিজাইন কি ও কিভাবে শিখব

গ্রাফিক্স ডিজাইন কি ও কিভাবে শিখব

1

গ্রাফিক্স ডিজাইন কি – বর্তমানে ইন্টারনেটের যুগে সব কিছুই অনলাইনে হয়ে থাকে। অনেক রকম ভাবে নিজের ক্যরিয়ার গঠন করা যায়। ক্যরিয়ার গঠনের জন্য গ্রাফিক্স ডিজাইন সেই রকম একটি পথ বা উপায়। অনেকে বর্তমানে গ্রাফিক্স ডিজাইন কোর্স করে নিজের সাফল্যের দ্বার প্রান্তে পৌছে গেছে। আবার অনেকে ভাবছেন কি করে ক্যরিয়ার গঠন করবো অনলাইনে। অনেকে ভাবছেন কিভাবে অনলাইনে ইনকাম করে সাফল্য পাওয়া যায়। অনেকেই জানেন না যে, গ্রাফিক্স ডিজাইন কি ? গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব ।  অনেকে ভাবছেন ঘরে বসে গ্রাফিক্স ডিজাইন শিখব নাকি অন্য উপায়ে? তাদের জন্যই আমাদের আজকের আর্টিকেল। আজকে আমরা আলোচনা করবো গ্রাফিক্স ডিজাইন কি ও গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব সেই সম্পর্কে। কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক –

বর্তমান ডিজিটাল মার্কেটিং এর যুগে গ্রাফিক্স ডিজাইন ছাড়া পুরো ডিজিটাল মার্কেটিং অচল প্রায়। কেমনা আমরা দেখে থাকি ডিজিটাল মার্কেটিং এর জন্য একটা কোম্পানির যা কিছু প্রয়োজন তার বেশির ভাগই যোগান দিয়ে থাকে গ্রাফিক্স ডিজাইনাররা। কোম্পানির জন্য ব্যানার, পোস্টার, বিলবোর্ড, ইত্যাদি একজন গ্রাফিক্স ডিজাইনার করে থাকে।

এই সব কারণে গ্রাফিক্স ডিজাইন এর গুরুত্ব দিন দিন বেড়েই চলেছে। আপনি গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য সিদ্ধান্ত নিয়ে থাকলে সেটা আপনার জীবনের সব থেকে ভাল একটি সিদ্ধান্ত। নিচে আমরা গ্রাফিক্স ডিজাইন কি ? গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব  ও গ্রাফিক্স ডিজাইন মানে কি অর্থাৎ গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে আপনার সমস্ত প্রশ্ন তুলে ধরবো যাতে আপনার গ্রাফিক্স ডিজাইন নিয়ে কোন প্রকার সমস্যা না থাকে। আজকে আমাদের আলোচ্য বিষয় গ্রাফিক্স ডিজাইন কি ও গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব ।

গ্রাফিক্স ডিজাইন কি

চিত্রলেখ বিষয়ক নকশা বা গ্রাফিক্স ডিজাইন কি – গ্রাফিক্স ডিজাইন হল একটি আর্ট বা শিল্প। আসলে গ্রাফিক্স ডিজাইন হল একটি প্রক্রিয়া। যেখানে নিজের সৃজনশীল দক্ষতা ব্যবহার করে ছবি, শব্দ এবং ধারণার মিশ্রণ করে সম্পূর্ণ একটি আলাদা ও নতুন ছবি তৈরী করা হয়। গ্রাফিক্স ডিজাইনিং করে অনেক রকমের ভিজুয়াল কনসেপ্ট তৈরী করা যায়। গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে সৃষ্ট নতুন ছবির মাধ্যমে আমরা নানা রকম জ্ঞান বা আইডিয়া প্রকাশ করে থাকি।

আমরা গ্রাফিক্স ডিজাইন এর কাজ কি , তা নিজ হাত দিয়ে করতে পারি। আবার বিভিন্ন কম্পিউটার সফটওয়্যার বা এপ্লিকেশন ব্যবহার করেও করতে পারি। প্রফেশনাল ভাবে ডিজাইন করার জন্য গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ব্যবহার করাটা অনেক জরুরী।

গ্রাফিক্স ডিজাইন আপনার সৃজনশীলতার উপর বেশিরভাগ নির্ভরশীল। কেননা আপনি যত সুন্দর ভাবে চিন্তা চেতনা করে তা ছবিতে রুপ দিতে পারবেন গ্রাফিক্স ডিজাইনে আপনার দক্ষতাও তত বৃদ্ধি পাবে। আপনি সৃজনশীল চিন্তা শক্তির মানুষ হয়ে থাকলে গ্রাফিক্স ডিজাইনে আপনি খুব তাড়াতাড়ি সফলতা লাভ করবেন।

যারা গ্রাফিক্স ডিজাইন করে তাদের বলা হয় গ্রাফিক্স ডিজাইনার। তারা বিভিন্ন টেক্সট, ছবি ও ধারণাকে একটি নতুন ছবি বা তথ্যে রুপান্তর করে। প্রতিটি সেক্টরে অর্থাৎ ফ্রিল্যান্সিং প্লাটফর্মে চাহিদা বহুল পেশা এখন গ্রাফিক্স ডিজাইন।

আপনারা এখন ভাল ভাবে বুঝে গেছেন গ্রাফিক্স ডিজাইন কি। এখন আপনাদের মনে প্রশ্ন হতে পারে গ্রাফিক্স ডিজাইন কি তা তো জানলাম কিন্তু গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব । নিচে কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখবেন তা দেওয়া হল –

গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব

ক্যরিয়ার হিসেবে গ্রাফিক্স ডিজাইন বেছে নেবার পর প্রশ্ন আসে কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখব বা কোথায় থেকে গ্রাফিক্স ডিজাইন শেখা যায়। গ্রাফিক্স ডিজাইন শেখার উপায় রয়েছে অনেক। আপনি প্রধানত দুইটি উপায়ে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

  • প্রথমত, আপনি গুগল থেকে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত বিভিন্ন রিসোর্স সংগ্রহ করে সেগুলো থেকে শিখতে পারেন।
  • দ্বিতীয়ত, ইউটিউব থেকে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

গুগল থেকে গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব

আপনি গুগল থেকে গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত কুয়েরি লিখে সার্চ দিতে হবে। আপনি গুগলে বিভিন্ন ওয়েব সাইট পেয়ে যাবেন যারা গ্রাফিক্স ডিজাইন ফ্রিতে শিখায় বা বিভিন্ন তথ্য প্রদান করে থাকে। এছাড়া গুগলে অনেক ওয়েব সাইট রয়েছে যেখানে প্রশ্ন করা যায়।

সেখানে আপনি গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে প্রশ্ন করে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন। এছাড়া বিভিন্ন ওয়েব সাইট গ্রাফিক্স ডিজাইন কোর্স বিক্রি করে থাকে। আপনি চাইলে গ্রাফিক্স ডিজাইন কোর্স কিনে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন।

ইউটউব থেকে গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব

ইউটিউব সব চেয়ে জনপ্রিয় ভিডিও শেয়ারিং মাধ্যম। গ্রাফিক্স ডিজাইন লিখে ইউটিউবে সার্চ দিলে হাজার হাজার ভিডিও চলে আসবে। আপনি আপনার পছন্দ মত যার ভিডিও ভাল লাগে তার গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত ভিডিও দেখে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

ইউটিউবে আপনি খুব সহজে গ্রাফিক্স ডিজাইন কি ও গ্রাফিক্স ডিজাইন কিভাবে করতে হয় তা শিখতে পারবেন। আপনার শুধু গ্রাফিক্স ডিজাইন শেখার মানসিকতা থাকতে হবে।

ঘরে বসে গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব

বর্তমান ইন্টারনেটের যুগে ব্যবসা থেকে শুরু করে কেনাকাটা সব কিছু ঘরে বসে করা যায়। আপনি চাইলে গ্রাফিক্স ডিজাইন ও ঘরে বসে শিখতে পারেন। বর্তমান যুগে ঘরে বসে গ্রাফিক্স ডিজাইন শেখা অসম্ভব কিছু নয়। আপনাকে প্রথমে গ্রাফিক্স ডিজাইন কোর্স বিক্রি করে এমন ওয়েব সাইট খুজে বের করতে হবে। তার পর সেখান থেকে গ্রাফিক্স ডিজাইনের বিভিন্ন কোর্স করে আপনি ঘরে বসেই গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন কোর্সের সব গুলো বিষয় ব্যাসিক থেকে শুরু করে এ্যডভান্স পর্যন্ত সব কিছু কোর্সে দেওয়া রয়েছে। গ্রাফিক্স ডিজাইন কোর্স গুলো কেনার আগে অবশ্যই রিভিউ দেখে নিবেন। যেখানকার রিভিউ সব থেকে ভাল সেখান থেকে গ্রাফিক্স ডিজাইন কি সেই সম্পর্কিত কোর্স কিনবেন। এই কোর্স গুলো থেকে ঘরে বসেই আপনি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন শেষকথা

এই ছিল আজকের আলোচনা গ্রাফিক্স ডিজাইন কি ও কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখব । আশা করি আপনারা বুঝেছেন। এখন সময় আপনার গ্রাফিক্স ডিজাইন শেখার। কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখবেন তা আপনি এখন জানেন। সেই উপায় গুলোর একটির মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন শেখা শুরু করে দিন। গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত কোন কিছু জানার থাকলে কমেন্ট বক্সে কমেন্ট করুন। ধন্যবাদ।

Leave A Reply

Your email address will not be published.