সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি ও কিভাবে করে

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি ও কিভাবে করে

4

বর্তমানে সবাই সোশ্যাল মিডিয়ার সাথে কোন না কোন ভাবে জড়িত। দিনের মধ্যে কম বেশী কিছু ঘন্টা সোশ্যাল মিডিয়ায় কেটে যায় বন্ধু বান্ধবের সাথে যোগাযোগ করে। সম্প্রতি সবাই এখন অনলাইনে কেনা কাটার দিকে ঝুকে পড়েছে। তাই সবাই এখন অনলাইনে বিভিন্ন পন্য বা সার্ভিস সম্পর্কে জানতে অনলাইনে সার্চ দিয়ে থাকে। তাই এখন অনলাইনে পণ্যের গুণগত মান ও সার্ভিস সম্পর্কে বিভিন্ন কোম্পানি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে নিজের ক্রেতা ও পন্যের গুনগত মান সম্পর্কে জানিয়ে থাকে। আজকে আমরা অবগত হব সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি ও সোশ্যাল মিডিয়া মার্কেটিং ও ভিডিও মার্কেটিং কিভাবে করে সেই ব্যাপারে। চলুন শুরু করা যাক –

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি – সোশ্যাল মিডিয়া মার্কেটিং এমন একটি প্রক্রিয়া, যেখানে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম যেমন, ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, ইউটিউব এবং আরো অন্যান্য প্লাটফর্মে সক্রিয় থাকা মানুষ গুলোকে টার্গেট করে পন্যের গুণগত মান, সার্ভিস সম্পর্কে প্রচার করা হয়। সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্রক্রিয়াতে সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলোতে সক্রিয় থাকা অসংখ্য লোকদের টার্গেট করে পণ্যের প্রচার করা হয়।

ডিজিটাল মার্কেটিং এর সব থেকে সেরা মাধ্যমন হিসেবে ধরা হয় সোশ্যাল মিডিয়া মার্কেটিং কে। ডিজিটাল মার্কেটিং কি এই বিষয় আমরা পূর্বেই আলোচনা করেছি। আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে যেকোন ব্র্যান্ড, জিনিস বা সার্ভিস বিশ্বের যে কোন জায়গায় অনলাইন বিজ্ঞাপনের মাধ্যমে প্রচার প্রচারণা চালাতে পারবেন।

কেননা ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধি পাওয়ার সাথে সাথে বিশ্বের সব দেশে সোশ্যাল মিডিয়ার সাথে মানুষ পরিচিত হচ্ছে এবং সোশ্যাল মিডিয়া ব্যবহার করছে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং এমন একটা প্রক্রিয়া, যেখানে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলোতে পন্যের সাথে জড়িত বিজ্ঞাপন চালিয়ে এক ধরণের পেইড মার্কেটিং চালানো যায়।

আপনি একজন বিজনেস ম্যান হলে, সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে আপনার পণ্য বা সার্ভিস বা ব্যাবসার প্রমোশন ঘরে বসেই অনেক সহজে যেকোন দেশ, শহর বা জায়গায় করতে পারবেন। আর এই সোশ্যাল মিডিয়া মার্কেটিং আপনার মোবাইল ফোন দ্বারাও করা যাবে। এছাড়া আপনার পণ্যের জন্য গ্রাহক পাওয়ার সুযোগ পাবেন ঘরে বসেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করে

সোশ্যাল মিডিয়া অর্থাৎ ফেসবুক, টুইটার, ইউটিউব ইত্যাদি বর্তমানে খুবই জনপ্রিয় স্থান। যেখানে সবাই যোগাযোগ সহ নানা রকম বিনোদন উপভোগ করে থাকে। এই সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে একই সাথে অনেক মানুষ সক্রিয় থাকায় সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে পণ্য বা ব্যবসাকে প্রচার প্রচারণা করা যায়। এতে করে আপনার টার্গেটেট দেশ, শহর বা স্থানের মানুষের কাছে আপনার পণ্য প্রচার করা যায়। যেটা আর অন্য কোন উপায়ে করা সম্ভব না। নিচে সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করে তা নিয়ে আলোচনা করা হয়েছে।

ফেসবুকে বা টুইটারে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করে

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি তা আমরা জানলাম। এবার আলোচনা করবো সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করে তা নিয়ে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর নিয়ম বা প্রক্রিয়া অনেক সহজ। আপনাকে শুধু এমন কিছু সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম বেছে নিতে হবে যেখানে সিক্রিয় লোকের পরিমান বেশি থাকবে। উদাহরণ স্বরুপ আপনি ফেসবুক এবং টুইটার বেছে নিতে পারেন।

মার্কেটিং বা প্রচার শুরু করার আগে আপনাকে সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে আপনার পণ্যের নামে একটি প্রফাইল, পেজ, গ্রুপ বা কমিউনিটি তৈরী করে নিতে পারবেন। আপনি এই সব একদম ফ্রিতেই করতে পারবেন সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে। বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে প্রফাইল, পেজ, গ্রুপ বা কমিউনিটি খোলার উদ্দেশ্য হবে আপনাকে সেখানে ফলোয়ার্স বা লাইক করা লোকেদের সংখ্যা বৃদ্ধি করতে হবে।

মনে রাখবেন যত বেশি ফলোয়ার্স বা লাইক করা লোকের সংখ্যা থাকবে, আপনার বানানো প্রফাইল, পেজ, গ্রুপ বা কমিউনিটি তত পপুলার হয়ে উঠবে। এখন আপনাকে বিভিন্ন সময়ে আপনার কোম্পানির বিভিন্ন পণ্য বা সার্ভিসের সাথে জড়িত সকল খবর আপডেট করতে হবে। যেমন আপনার পণ্যের অফার দিয়ে পোস্ট দিতে পারেন, বা আপনার সার্ভিস কেমন তা সম্পর্কে বিভিন্ন পোস্ট দিতে হবে।

এতে করে ইন্টারনেটে অর্থাৎ সোশ্যাল মিডিয়ায় সক্রিয় ফলোয়ার্স আপনার প্রচার গুলি দেখতে পাবে ও আপনার কোম্পানি, পণ্য বা সার্ভিস সম্পর্কে জানতে পারবে। এবং ফ্রি ইন্টারনেটের মাধ্যমে আপনার পন্য বা ব্র্যান্ড মার্কেটিং হতে থাকবে। ধীরে ধীরে লোকেরা আপনার ব্যবসা বা পণ্য সম্পর্কে জানতে পারবে এবং আপনার ব্যান্ড বা কোম্পানি সম্পর্কে একটি নেতিবাচক ধারণা জন্মাবে।

এর ফলে আপনি কোন পন্যের বিশেষ ছাড় বা বিক্রয়ের জন্য পোস্ট দিলে লোকেরা আপনার পণ্য কিনবে। আর আপনিও সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে ক্রেতা পাবেন। সোশ্যাল মিডিয়া মার্কেটিং খুব ভাল ভাবে করতে পারলে আপনার ক্রেতা অনলাইনে পণ্যের অর্ডার দিয়ে দিবে। এর জন্য আপনার ব্র্যান্ড বা ব্যবসা মানুষের কাছে নেতি বাচক ধারণা আনতে হবে।

আপনি যদি একজন ব্লগার হন তাহলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আপনার লেখা আর্টিকেল গুলো প্রচার করতে পারবেন। এতে করে আপনি অনেক পরিমানে সোশ্যাল মিডিয়া ট্রাফিক আপনার সাইটে আনতে পারবেন।

ইউটিউবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করে

ইউটিউবে ভিডিও মার্কেটিং কিভাবে করে – ইউটিউব সোশ্যাল মিডিয়ার সব থেকে বেশি ব্যবহারের দিক থেকে দ্বিতীয়। ইউটিউবে ভিডিও মার্কেটিং করার মাধ্যমে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করা হয়। ইউটিউব এমন একটি সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যম হয়ে দাঁড়িয়েছে যা অনেক সহজে ভিডিও মার্কেটিং এর মাধ্যমে আপনার পণ্যের প্রচার করে দিতে পারে।

ইউটিউবের মাধ্যমে সোশ্যাল মিডিয়া মার্কেটিং অর্থাৎ ভিডিও মার্কেটিং করার উপায় কি। আজকে আমরা জানবো ইউটিউবে কিভাবে ভিডিও মার্কেটিং করা যায়।

প্রথমে আপনাকে আপনার ব্র্যান্ড বা ব্যবসার নামে একটি ইউটিউব চ্যানেল বানাতে হবে। এবং সেখানে আপনার ব্র্যান্ড বা ব্যবসার পণ্য বা সার্ভিস সম্পর্কিত বিষয় গুলো নিয়ে ভিডিও বানাতে হবে। এতে করে অনেক সহজে আপনার ভিডিওর মাধ্যমে সোশ্যাল মিডিয়া মার্কেটিং অর্থাৎ ভিডিও মার্কেটিং করতে পারবেন।

আজকাল ইউটিউবে হাজার হাজার মানুষ তাদের নিজেদের সমস্যার সমাধান ভিডিওর মাধ্যমে খুজতে আসে। ভিডিওর মাধ্যমে কোন বিষয় জানাটা খুব সহজ ও বুঝতে সুবিধা হয়। ইউটিউবে পণ্যের ভাল ভাবে গুণাবলি তুলে ধরে ভিডিও মার্কেটিং করতে পারবেন।

অন্যের ইউটিউব চ্যানেল যাদের হাজার হাজার সাবস্ক্রাইবার রয়েছে তাদের দিয়ে কোম্পানি তাদের পণ্য বা সার্ভিস ভিডিও মার্কেটিং করে থাকে। এক্ষেত্রে চ্যানেলের মালিককে টাকা দিতে হয়। টাকা দিতে হলেও একটি মাত্র ভিডিওর মাধ্যমে তাদের পণ্য বা সার্ভিস সম্পর্কে একইসাথে লক্ষ লক্ষ লোককে জানিয়ে দিতে পারছেন। যতদিন ঐ ভিডিও থাকবে তত দিন আপনার কোম্পানি বা পণ্য প্রমোট হতেই থাকবে। এই ভাবে মুলত ইউটিউবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং অর্থাৎ ভিডিও মার্কেটিং করা হয়ে থাকে।

তাহলে বুঝতেই পারছেন ভিডিও মার্কেটিং কিভাবে করে ও সোশ্যাল মিডিয়া মার্কেটিং ইউটিউবের মাধ্যমে কতটা লাভজনক ও সহজ উপায় হয়ে দাঁড়িয়েছে। আপনার সোশ্যাল মিডিয়া মার্কেটিং কৌশল সফলের জন্য ভিডিও মার্কেটিং অনেক জরুরী।

বন্ধুরা আজকে আমরা জানলাম সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি ও সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করে। এছাড়াও আরো জানলাম ইউটিউবে ভিডিও মার্কেটিং কিভাবে করে। আপনিও চাইলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে নিজের ব্যবসা বা পণ্যকে মার্কেটিং করতে পারবেন উপরের উল্লেখিত পদ্ধতিতে। ধন্যবাদ

Leave A Reply

Your email address will not be published.