কোন মোবাইলের ক্যামেরা সবচেয়ে ভালো । সেরা ক্যামেরা ফোন ২০২২

সেরা ক্যামেরা ফোন ২০২২। কোন মোবাইলের ক্যামেরা ভালো

8

মানুষের চাহিদার শেষ নেই। এক এক জনের চাহিদা এক এক রকমের। এই চাহিদার উপর ভিত্তি করে আজ আমি আপনাদের জানাতে চাই। কোন মোবাইলের ক্যামেরা সবচেয়ে ভালো এবং কোনটি সেরা ক্যামেরা ফোন ২০২২। বর্তমানে বাজারে বিভিন্ন কোম্পানীর বিভিন্ন রকমের স্মার্টফোন রয়েছে। এই স্মার্টফোন গুলো ফিচারের সাথে সাথে ক্যামেরার দিকে বিশেষ নজর দিচ্ছে। এই ফোন গুলোতে রয়েছে নানা ধরনের ফিচারস। যার ক্যামেরা গুলো এতটাই শক্তিশালী যে, ছোটখাটো ডিএসএলআর ক্যামেরাকেও হার মানাই। এই সেরা ক্যামেরা মোবাইল গুলোতে রয়েছে উচ্চ মেগা পিক্সেল সম্পন্ন একাধিক ক্যামেরা। যার ছবি কে করে তুলে কোয়ালিটি সম্পন্ন, করে তোলে আকর্ষনীয়। তাই আর কথা না বাড়িয়ে শুরু করা করি, আমাদের আজকের আলোচনার মূল বিষয় কোন মোবাইলের ক্যামেরা ভালো এবং কোনটি সেরা ক্যামেরা ফোন ২০২২ সালের সে সম্পর্কে বিস্তারিত তথ্য।

কোন ব্র্যান্ডের কোন মোবাইলের ক্যামেরা সবচেয়ে ভালো

বাংলাদেশ সহ বিশ্বের অনেক দেশের কোম্পানী মোবাইল ফোন তৈরী করে থাকে। একক কোম্পানীর মোবাইল ফোন একক রকমের। কেউ বাজারের শীর্ষে আছেন নেটের দিক দিয়ে, কেউ আছেন সেরা ক্যামেরা ফোন এর দিক দিয়ে কেউ বা আছেন গেমের দিক দিয়ে। এই বাজার কম্পিটিশনের জন্য ক্রেতারা আজ বিপাকে পড়ে গেছেন কোন মোবাইলের ক্যামেরা সবচেয়ে ভালো এই বিষয় টি নিয়ে। তারা নির্বাচন করতে পারছে না কোন কোম্পানীর সেরা ক্যামেরা মোবাইল রয়েছে। এমন কি তারা ক্রয় করতে পারছে না সেরা ক্যামেরা ফোন গুলো। এমনো হতে পারে কেউ মার্কেটে গিয়ে সেরা ক্যামেরা ফোন না পেয়ে বাড়িতে চলে এসেছেন।

তাই আজ আমি আপনাদের জানাতে এসেছি, কোন মোবাইলের ক্যামেরা সবচেয়ে ভালো এবং সেরা ক্যামেরা ফোন ২০২২ সালের বাজারের শীর্ষে রয়েছে। আপনারা ধারাবাহিক ভাবে আজকের আর্টিকেলটি পড়তে থাকুন আর জেনে নিন, কোন মোবাইলের ক্যামেরা সবচেয়ে ভালো এবং সেরা ক্যামেরা ফোন ২০২২ সম্পর্কে বিস্তারিত। নিচে সেরা ক্যামেরা ফোন ২০২২ এর সেরা ব্র্যান্ড গুলো তুলে ধরা হলো।

১। সনি এক্সপেরিয়া ১ মার্ক ৩ সেরা ক্যামেরা ফোন ২০২২ – Sony Xperia 1 III

বর্তমানে ডিজিটাল ও ডিএসএলআর ক্যামেরা নির্মাণকারী কোম্পানি হিসেবে খ্যাত সনি। তারা আজ স্মার্টফোন এর ক্যামেরা ডিপার্টমেন্টেও তাদের দক্ষতা দেখাতে সক্ষম হয়েছে স্বনামধন্য এই সেরা ক্যামেরা ফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। তাদের কোয়াড ক্যামেরা সেটাপের ফোন, সনি এক্সপেরিয়া ১ মার্ক ৩ এর ক্যামেরাকে কোয়ালিটি সম্পন্ন করতে যোগ হয়েছে জাইস অপটিকস (Zeiss Optics), জাইস টি লেন্স কোটিং ও ০.৩ মেগাপিক্সেল ৩ডি টাইম অফ ফ্লাইট (TOF) সেন্সর, এইচডিআর, ইত্যাদি প্রযুক্তি। ফোনটি কিছুটা অদ্ভুত দেখতে ২১:৯ স্ক্রিন রেশিও মূলত সেরা ক্যামেরা ফোন ২০২২ এর প্রতিকস্বরুপ।

কোয়ালিটি সম্পন্ন ছবি তোলার পাশাপাশি ফোনটির অসাধারণ পারফরম্যান্স ও ব্যাটারি ব্যাকাপ অনেক ভালো। সনি এক্সপেরিয়া ১ মার্ক ৩ ফোনটিকে সেরা ক্যামেরা ফোন এর তালিকায় স্থান করে দিয়েছে।

সনি এক্সপেরিয়া ১ মার্ক ৩ সেরা ক্যামেরা ফোন এর ২০২২ স্পেসিফিকেশনঃ

ডিসপ্লে  ৬.৫ইঞ্চি / ওলেড
প্রসেসর  স্ন্যাপড্রাগন ৮৮৮
র‍্যাম ১২জিবি
স্টোরেজ  ২৫৬জিবি / ৫১২জিবি
মেইন ক্যামেরা  ১২মেগাপিক্সেল মেইন শুটার
১২মেগাপিক্সেল টেলিফটো
১২মেগাপিক্সেল আলট্রাওয়াইড
ফ্রন্ট ক্যামেরা  ৮মেগাপিক্সেল
ব্যাটারি  ৪৫০০এমএএইচ
সফটওয়্যার  অ্যান্ড্রয়েড ১১
দাম/মূল্য ১,১৫,০০০ টাকা

২। স্যামসাং গ্যালাক্সি নোট ২০ আলট্রা সেরা ক্যামেরা ফোন ২০২২ – Samsung Galaxy Note 20 Ultra

বাজারে শীর্ষে থাকা স্যামসাং এর গ্যালাক্সি নোট সিরিজের সবচেয়ে বড় ব্লাস্ট ছিলো স্যামসাং গ্যালাক্সি নোট ২০ আলট্রা ফোনটি। ২০২১ সালে এসেও স্যামসাং গ্যালাক্সি নোট ২০ আলট্রা ফোনটির জৌলুস এতটুকুও কমেনি। ফোনটির ৫এক্স টেলিফটো, ৫০এক্স হাইব্রিড জুম বা ৮কে ভিডিও নিয়ে সব ক্যামেরা ডিপার্টমেন্টে ২০২০ সালের স্ট্যান্ডার্ডে তো বটেই। এমনকি ২০২১ সালের অনেক ফোনকেও হারিয়ে দিতে কোনো সমস্যাই হয়নি স্যামসাং গ্যালাক্সি নোট ২০ আলট্রা ফোনটির। ফোনটির অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন আর স্টিরিও সাউন্ড রেকর্ড এর অপশন ফোনটিকে একটি কমপ্লিট সেরা ক্যামেরা ফোন প্যাকেজে পরিণত করেছে।

স্যামসাং গ্যালাক্সি নোট ২০ আলট্রা সেরা ক্যামেরা ফোন ২০২২ এর স্পেসিফিকেশনঃ

ডিসপ্লে ৬.৯ইঞ্চি ডায়নামিক অ্যামোলেড
প্রসেসর স্ন্যাপড্রাগন ৮৬৫
র‍্যাম ৮জিবি / ১২জিবি
স্টোরেজ ১২৮জিবি / ২৫৬জিবি / ৫১২জিবি
মেইন ক্যামেরা ১০৮মেগাপিক্সেল মেইন শুটার
১২মেগাপিক্সেল পেরিস্কোপ টেলিফটো
১২মেগাপিক্সেল আলট্রাওয়াইড
ফ্রন্ট ক্যামেরা ১০মেগাপিক্সেল
ব্যাটারি ৪৫০০মিলিএম্প
সফটওয়্যার ওয়ান ইউআই ৩
দাম/মূল্য ১,৩৪,৯৯৯ টাকা ডিসপ্লে

৩। অপো ফাইন্ড এক্স৩ প্রো সেরা ক্যামেরা মোবাইল ২০২২ – Oppo Find X3 Pro

যে কোম্পানীর ক্যামেরা ফোন ব্র‍্যান্ড ট্যাগলাইন, সেই কোম্পনির ফোন বিশ্বের সেরা ক্যামেরা ফোন এর তালিকায় থাকবেনা, সেটা কি হতে পারে? আমি কথা বলছি অপো কে নিয়ে। অপো’র লেটেস্ট ফ্ল্যাগশিপ, অপো ফাইন্ড এক্স৩ প্রো এর প্রতিটি ক্যামেরাই এক কথায় অসাধারণ। এই ফোনটিতে তিনটি মেইন ক্যামেরা লেন্সের পাশাপাশি অপো ফাইন্ড এক্স৩ প্রো এর সেরা ক্যামেরা ফোন টিতে রয়েছে অ্যাম্বিয়েন্ট লাইট ও ফ্লিকার ডিটেকশন সিস্টেম যা ক্যামেরাকে করেছে দিন বা রাত। এই ফোনটি দিয়ে যে কোনো সময়ে অসাধারণ ছবি তোলা সম্ভব। ফটোর পাশাপাশি অপো ফাইন্ড এক্স ৩ প্রো ফোনটির ক্যামেরা অসাধারণ স্ট্যাবিলাইজেশন ও ফাস্ট অটো ফোকাস এর কারণে ভিডিও ডিপার্টমেন্টেও চমৎকার ফলাফল দিতে সক্ষম।

অপো ফাইন্ড এক্স৩ প্রো সেরা ক্যামেরা ফোন ২০২২ এর স্পেসিফিকেশনঃ

ডিসপ্লে ৬.৭ইঞ্চি / অ্যামোলেড
প্রসেসর স্ন্যাপড্রাগন ৮৮৮
র‍্যাম ৮জিবি / ১২জিবি / ১৬জিবি
স্টোরেজ ২৫৬জিবি / ৫১২জিবি
মেইন ক্যামেরা ৫০মেগাপিক্সেল মেইন শুটার
১৩মেগাপিক্সেল টেলিফটো
৫০মেগাপিক্সেল আলট্রাওয়াইড
৩মেগাপিক্সেল মাইক্রোস্কোপিক
ফ্রন্ট ক্যামেরা ৩২মেগাপিক্সেল
ব্যাটারি ৪৫০০মিলিএম্প
সফটওয়্যার কালার ওএস ১১
দাম/মূল্য ১,০৯,০০০ টাকা

৪। ওয়ানপ্লাস ৯ প্রো সেরা ক্যামেরা ফোন ২০২২ – Oneplus 9 Pro

আমাদের তালিকায় স্থান করে নিয়েছে ওয়ানপ্লাস ব্র্যান্ড এর ফ্ল্যাশশিপ স্মার্টফোন, ওয়ানপ্লাস ৯ প্রো। যা হ্যাসেলব্লেড ব্রান্ডেড নতুন ক্যামেরা সেন্সর নিয়ে তৈরী করা। অসাধারণ সফটওয়্যার এক্সপেরিয়েস এর জন্য ফোনটি অনেক পরিচিত। ওয়ানপ্লাস ব্র্যান্ডে এই বছরে ক্যামেরার সেকশনে নতুনত্ব এসেছে। সকল দিক বিবেচনা করে ওয়ানপ্লাস ৯ প্রো ফোনটি বিশ্বের সেরা ক্যামেরা ফোন এর তালিকায় খুব সহজেই জায়গা দখল করে নিয়েছে।

ওয়ানপ্লাস ৯ প্রো সেরা ক্যামেরা ফোন ২০২২ এর স্পেসিফিকেশনঃ

ডিসপ্লে ৬.৭ইঞ্চি
প্রসেসর স্ন্যাপড্রাগন ৮৮৮ ৫জি
র‍্যাম ৮জিবি / ১২জিবি
স্টোরেজ ২৫৬জিবি / ৫১২জিবি
মেইন ক্যামেরা ৫০মেগাপিক্সেল মেইন সেন্সর
৮মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা
৫০মেগাপিক্সেল আলট্রাওয়াইড ক্যামেরা
২মেগাপিক্সেল মনোক্রম সেন্সর
ফ্রন্ট ক্যামেরা ১৬ মেগাপিক্সেল
ব্যাটারি ৪৫০০মিলিএম্প
সফটওয়্যার অ্যান্ড্রয়েড ১১
দাম/মূল্য ৫৭,৯৯৯ টাকা

৫। ভিভো এক্স৬০ প্রো প্লাস সেরা ক্যামেরা ফোন ২০২২ – Vivo X60 Pro Plus

গিম্বল-কোয়ালিটি ভিডিও এক্সপেরিয়েন্স নিয়ে আমাদের সবচেয়ে সেরা ক্যামেরা ফোন তালিকাতে স্থান করে নিয়েছে ভিভো এক্স৬০ প্রো প্লাস ফোনটি৷ ফোনটির ভিডিও স্ট্যাবিলাইজেশন সিস্টেম এত ভালো যে, যা আমাদের তালিকার অন্য কোনো ফোনেই নেই। স্মার্টফোন এর অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন কে অন্য মাত্রায় নিয়ে গিয়েছে ভিভো এক্স৬০ প্রো প্লাস ফোনটি।

প্রায় সকল ছবিতে ওয়াইড ডায়নামিক রেঞ্জ আর অ্যাকুরেট হোয়াইট ব্যালেন্স প্রদান করে থাকে ফোনটি। এছাড়াও ফটো এবং ভিডিও, উভয় ক্ষেত্রেই ভালো রেজাল্ট দেয় ফোনটি। ভিভো এক্স৬০ প্রো প্লাস এর ক্যামেরা অ্যাপেও রয়েছে ফটো ও ভিডিও করার অসংখ্য মোড। যা ব্যবহার করে ক্রিয়েটিভ হওয়ার সীমাহিন সুযোগ রয়েছে।

ভিভো এক্স৬০ প্রো প্লাস সেরা ক্যামেরা মোবাইল ২০২২ এর স্পেসিফিকেশনঃ

ডিসপ্লে  ৬.৫৬ইঞ্চি / সুপার অ্যামোলেড
প্রসেসর স্ন্যাপড্রাগন ৮৮৮
র‍্যাম ৮জিবি / ১২জিবি
স্টোরেজ ১২৮জিবি / ২৫৬জিবি
মেইন ক্যামেরা ৫০ মেগাপিক্সেল ওয়াইড
৮মেগাপিক্সেল পেরিস্কোপ
৩২মেগাপিক্সেল টেলিফটো
৪৮মেগাপিক্সেল আলট্রাওয়াইড
ফ্রন্ট ক্যামেরা ৩২ মেগাপিক্সেল
ব্যাটারি ৪২০০ এমএএইচ
সফটওয়্যার ফানটাচ ওএস ১১ / অরিজিন ওএস ১
দাম/মূল্য ৫৮,০০০টাকা ডিসপ্লে

৬। অ্যাপল আইফোন ১২ প্রো ম্যাক্স সেরা ক্যামেরা ফোন ২০২২ – iPhone 12 Pro Max

অ্যাপল প্রতিবছর স্মার্টফোন এর ক্যামেরায় নতুন প্রযুক্তি ব্যবহার করে সবাইকে রীতিমতো তাক লাগিয়ে দেয়। অ্যাপল আইফোন ১২ প্রো ম্যাক্স ও ছিলো আইফোন লাইন আপ এর এমনই একটি সংযোজন। আইফোন ১২ প্রো ম্যাক্সে লাইডার সেন্সরে যে শক্তিশালী প্রযুক্তির যথাযথ কার্যকরীতা যোগ করেছে। তা যেন নতুনত্বের ছোয়া।

আপনি আমাদের এই তালিকার অন্যান্য ফোনের সাথে আইফোন ১২ প্রো ম্যাক্সকে তুলনা করলে সংখ্যায় কিংবা ফিচারে দুর্বল মনে হতে পারে। কিন্তু বলে কথা, অ্যাপল কথায় নয়, কাজেই বিশ্বাসী। তাই প্রমাণ স্বরূপ দিনের বেলা ও রাতের অন্ধকারে লো লাইট অবস্থাতেও আইফোন ১২ প্রো ম্যাক্স খুব সহজেই এর ক্যামেরার ঝলক বা খেল দেখাতে সক্ষম। বিশেষ করে আইফোন ১২ প্রো ম্যাক্স এর ভিডিও এর কথা না বললেই নয়। এতে রয়েছে ডলবি স্টিরিও রেকর্ডিং এর মত অসাধারণ ফিচার।

অ্যাপল আইফোন ১২ প্রো ম্যাক্স সেরা ক্যামেরা মোবাইল ২০২২ এর স্পেসিফিকেশনঃ

ডিসপ্লে ৬.৭ইঞ্চি / সুপার রেটিনা এক্সডিআর ওলেড
প্রসেসর এ১৪ বায়োনিক
র‍্যাম ৬জিবি
স্টোরেজ ১২৮জিবি / ২৫৬জিবি / ৫১২জিবি
মেইন ক্যামেরা ১২মেগাপিক্সেল মেইন শুটার
১২মেগাপিক্সেল টেলিফটো
১২মেগাপিক্সল আলট্রাওয়াইড
ফ্রন্ট ক্যামেরা ১২মেগাপিক্সেল
ব্যাটারি ৩৬৮৭মিলিএম্প
সফটওয়্যার আইওএস ১৪
দাম/মূল্য ১,১০,৯৯৯ টাকা ডিসপ্লে

৭। হুয়াওয়ে পি৫০ প্রো সেরা ক্যামেরা ফোন ২০২২ – Huawei P50 Pro

হুয়াওয়ে এর স্মার্টফোন গুলো সাধারণ থেকে অসাধারণ হয়ে উঠেছে মুলত তাদের দারুণ ক্যামেরা কোয়ালিটির মাধ্যমে। এরই অংশ হিসেবে হুয়াওয়ে এর পি৫০ প্রো ফোনটি বিশ্বের সেরা ক্যামেরা ফোন এর তালিকায় স্থান করে নিয়েছে। এই ফোনটির সব কয়টি ক্যামেরাই রীতিমতো তাক লাগাতে সক্ষম।

হুয়াওয়ে পি৫০ প্রো এর ক্যামেরা এতোটাই অসাধারণ যে DXOMARK এর স্মার্টফোন ক্যামেরার তালিকায় র‍্যাংকিংয়ে শীর্ষস্থান দখল করে নিয়েছে। যে কোনো কন্ডিশনে মিনিমাম নয়েজ ও ওয়াইড ডায়নামিক রেঞ্জে ফটো তুলতে ও ভিডিও রেকর্ডে সক্ষম ফোনটির প্রাইমারি ও আলট্রাওয়াইড ক্যামেরা। এছাড়াও প্রায় ন্যাচারাল হোয়াইট ব্যালেন্স ও স্ট্যাবল অটো ফোকাস এর সাথে কার্যকর ভিডিও স্ট্যাবিলাইজেশন এর মিশ্রণ। হুয়াওয়ে পি৫০ প্রো এর ক্যামেরা এক্সপেরিয়েন্সকে নিয়ে গেছে অনন্য মাত্রায়।

হুয়াওয়ে পি৫০ প্রো সেরা ক্যামেরা মোবাইল ২০২২ এর স্পেসিফিকেশনঃ

ডিসপ্লে ৬.৬ইঞ্চি / ওলেড
প্রসেসর  কিরিন ৯০০০
র‍্যাম ৮জিবি / ১২ জিবি
স্টোরেজ ১২৮জিবি / ২৫৬জিবি / ৫১২জিবি
মেইন ক্যামেরা ৫০মেগাপিক্সেল মেইন শুটার
৬৪মেগাপিক্সেল পেরিস্কোপ টেলিফটো১৩
মেগাপিক্সেল আলট্রাওয়াইড
৪০মেগাপিক্সেল মনোক্রোম লেন্স
ফ্রন্ট ক্যামেরা ১৩মেগাপিক্সেল
ব্যাটারি ৪৩৬০মিলিএম্প
সফটওয়্যার হারমোনি ওএস ২
দাম/মূল্য ৮৫,০০০ টাকা

বন্ধুরা, উপরে উল্লেখিত সেরা ক্যামেরা ফোন এর যে তালিকা দেওয়া হয়েছে। সেই তালিকা থেকে বিশ্বের সেরা ক্যামেরা ফোন ২০২২ হতে আপনার পছন্দের ফোন কোনটি। তা আপনি আমাদের কমেন্ট করে জানাবেন।

 

আপনি আরো পড়তে পারেন, মোবাইল ফোন ভাল রাখার ৫ টি উপায় জেনে নেই। ধন্যবাদ

Leave A Reply

Your email address will not be published.