সঠিক ভাবে মোবাইল চার্জ দেওয়ার নিয়ম । ফোনের ব্যাটারির যত্ন

মোবাইল চার্জ দেওয়ার নিয়ম ও ফোনের ব্যাটারি ভাল রাখার উপায়

4

মোবাইল চার্জ দেওয়ার নিয়ম আমাদের মধ্যে অধিকাংশ মোবাইল ব্যাবহারকারীরা জানে না। যার ফল সরূপ বেশিরভাগ মানুষেরই এক বছরের মধ্যে মোবাইলের চার্জিং সমস্যা দেখা দেয়। কিভাবে মোবাইল চার্জ দিতে হয়, মোবাইল ফোনের ব্যাটারি ভাল রাখার উপায় ও সঠিক ভাবে মোবাইল চার্জ দেওয়ার নিয়ম আমাদের সকলের জানা উচিৎ।

বর্তমান সময়ে স্মার্ট ফোন ব্যাবহার করে না এমন মানুষ কম খুজে পাওয়া যাবে। কিন্তু তাদের মধ্যে একটা সাধারণ সমস্যা লক্ষ করা যায়। সেই সমস্যা টি হল ব্যাটারি বেশি দিন সার্ভিস দেয় না। অর্থাৎ মোবাইলের ব্যাটারি ভাল থাকে না বেশি দিন। এই সমস্যার প্রধান কারণ হল যেভাবে মোবাইল চার্জ দেওয়ার নিয়ম সেভাবে চার্জ দেওয়া হয় নি।

সঠিক ভাবে মোবাইল চার্জ দেওয়া না হলে এর প্রভাব মোবাইল ফোনের ব্যাটারিতে গিয়ে পড়ে। এর ফলে মোবাইল ফোনের ব্যাটারি দ্রুত কার্যক্ষমতা হারিয়ে ফেলে। মোবাইল সঠিক ভাবে চার্জ দেওয়ার অভাবে নানা রকম মোবাইল ফোনের ব্যাটারির সমস্যা দেখা দেয়। হঠাৎ মোবাইলের চার্জ কমে যায়, মোবাইলের ব্যাটারি ফুলে যায়, নিজে নিজে চার্জ শেষ হয়ে যায়। এই সমস্যা হলে কি করণীয়।

মোবাইল ফোনের ব্যাটারি ভাল রাখার জন্য সঠিক ভাবে মোবাইল চার্জ দেওয়ার নিয়ম অনুযায়ী চার্জ দিতে হবে। আপনার মোবাইল ফোনের ব্যাটারি ভাল রাখতে হলে আপনাকে মোবাইল চার্জ দেওয়ার নিয়ম অনুযায়ী চার্জ দিতে হবে। এছাড়া আমরা অনেক ধরনের ভুল কাজ করি যা মোবাইল ফোনের ব্যাটারি দ্রুত নষ্ট করে দেয় সেই সব কাজ আর করা যাবে না। চলুন জেনে নেই মোবাইল ফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম –

মোবাইল ফোন চার্জ দেওয়ার নিয়ম । ব্যাটারি ভাল রাখার উপায়

ফোনের ব্যাটারি ভাল রাখতে হলে আপনাকে মোবাইল ফোন নিয়ম অনুযায়ী চার্জ দিতে হবে। মোবাইল ফোন যত পুরোনো হয় তত মোবাইলের গুরুত্ব কমতে থাকে। এই অনিহা আপনার মোবাইলের ব্যাটারির জন্য অনেক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। এজন্য খুব অল্প সময়ের মধ্যেই মোবাইলের ব্যাটারির খুব বাজে অবস্থা হয়। মোবাইলের ব্যাটারি ফুলে যায়, এমনি এমনি চার্জ কমে যায় মোবাইল ফোনের। আজকে আমরা আলোচনা করবো সঠিক ভাবে মোবাইল চার্জ দেওয়ার নিয়ম সম্পর্কে। চলুন শুরু করা যাক –

সঠিক ভাবে মোবাইল চার্জ দেওয়ার ৫ টি নিয়ম

নিচে সঠিকভাবে মোবাইল চার্জ দেওয়ার ৫ টি নিয়ম তুলে ধরা হল। যা পালন করলে মোবাইলের ব্যাটারি অনেক দিন পর্যন্ত ভাল থাকবে।

মোবাইল ফোন চার্জ দিবো কখন? ব্যাটারি ভাল রাখার উপায়

আপনি যদি আপনার মোবাইলের ব্যাটারি ভাল রাখতে চান তাহলে মোবাইল চার্জ দেওয়ার নিয়ম অনুযায়ী চার্জ দিতে হবে। কিন্তু আপনার মনে প্রশ্ন আসতে পারে কোন সময় মোবাইল চার্জ দিবো? মোবাইলে কত % চার্জ থাকলে চার্জে দিবো?একটি মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম বা সময় তখনি যখন মোবাইলে ব্যাটারির চার্জের পরিমান ৫০% থেকে কম চার্গ থাকে।

সব সময় মোবাইলের চার্জ ৫০% থেকে ৯০% এর ভিতরে রাখতে হবে। ৫০% চার্জ এর নিচে গেলে আপনাকে মোবাইল চার্জ দিতে হবে। এছাড়া একটি কথা মনে রাখবেন ৯০% থেকে ৯৫% চার্জের বেশি চার্জ দিবেন না। মোবাইল চার্জে দেওয়ার পর ৯০% চার্জ হলে মনে করে চার্জার খুলে রাখবেন।

আপনি চাইলে দিন রাতের কোন একটা সময় নির্দিষ্ট করে মোবাইলে চার্জ দিতে পারেন। মোবাইলের চার্জ হওয়ার পর চার্জ এ রেখে দিলে ব্যাটারির অনেক ক্ষতি হয়। ব্যাটারি ফুলে যাওয়া থেকে শুরু করে ব্যাটারিতে চার্জ কম থাকে এই সকল সমস্যার সম্মুখীন হতে হবে।

মোবাইলের চার্জের পরিমান ২০% থেকে কমতে না দেওয়া

আমরা অনেকে মোবাইলে গেম খেলি, ইউটিউব ভিডিও, ওয়েবসাইট ভিজিট এবং আরো অনেক কাজ করি। এই সময় আমাদের মোবাইলের চার্জের পরিমান মাথায় থাকে না। একটা সময় মোবাইল আমাদের জানান দেয় যে চার্জ ২০% এর নিচে চলে গেছে। তবুও আমারা মোবাইল ফোন চার্জ দেই না। যখন মোবাইল ৫% কিংবা বন্ধ হয়ে যায় তখন আমরা মোবাইল চার্জ এ বসিয়ে দেই।

এই ভাবে অধিকাংশ মানুষ তার মোবাইলের ব্যাটারির কার্যক্ষমতা কমিয়ে ফেলে। মনে রাখতে হবে যখন মোবাইলের চার্জ ২০% এর নিচে চলে যায় তখন মোবাইলের ব্যাটারি কর্মক্ষমতাহীন হয়ে পড়ে। আর যখন কম চার্জে মোবাইল ভারি কোন গেম বা এপ্লিকেশন ব্যবহার করা হয় তখন আপনার মোবাইলের ব্যাটারির কর্মক্ষমতা অনেক গুণ কমে যায়।

তাই অনেক বেশি দিন মোবাইলের ব্যাটারি ভাল রাখার একটি উপায় হল, মোবাইলের ব্যাটারির চার্জ ২০% থেকে নিচে কমতে না দেওয়া। ২০% চার্জ এর কাছাকাছি আসলেই মোবাইল ফোন চার্জে দেওয়া।

মোবাইলের ব্যাটারি কি ১০০% চার্জ দিবো? ফোনের ব্যাটারি ভাল রাখার উপায়

মোবাইল ফোনের ব্যাটারি ভাল রাখার জন্য মাঝে মাঝে ব্যাটারিতে ১০০ % চার্জ দিতে পারেন। কিন্তু সম সময় মোবাইলে ১০০% চার্জ দেওয়া যাবে না। বিভিন্ন মোবাইল বিশেষজ্ঞরা বলেছেন মোবাইলের চার্জ ১০০% না দিয়ে ৯০% থেকে ৯৫% পর্যন্ত চার্জ দিলে মোবাইলের ব্যাটারি বেশিদিন ভাল থাকে।

এছাড়া আপনি মাসে কেবল দুইবার সম্পুর্ণ অর্থাৎ ০% থেকে ১০০% চার্জ দিতে পারেন।

মোবাইল চার্জে দিয়ে ব্যবহার না করা

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়মের মধ্যে মোবাইল চার্জে দিয়ে না চালানো অন্যতম। কেননা ব্যাটারির চার্জের ব্যবহার ও চার্জারের সরবরাহ করা চার্জের মধ্যে প্রতিযোগিতা চলে। আপনি যদি এই সময় মোবাইল ফোন ব্যবহার করেন তাহলে ব্যাটারিতে চাপ পড়ে। এতে করে মোবাইল গরম হয় এমন কি বিস্ফোরণ হওয়ার ও ঝুকি থাকে। মোবাইল ব্যাটারি ভাল রাখার জন্য আপনাকে চার্জে দিয়ে মোবাইল চালানো যাবে না।

সঠিকভাবে মোবাইল চার্জ দেওয়ার নিয়ম গুলোর মধ্যে, চার্জে দেওয়ার সময় মোবাইল ফোন ব্যবহার না করা নিয়মটি অন্যতম।

সারা রাত মোবাইল চার্জ দেওয়া । মোবাইল ফোনের ব্যাটারি ভাল রাখার উপায়

মোবাইলের ব্যাটারি ভাল রাখার জন্য আপনাকে সারা রাত মোবাইল চার্জ দেওয়া থেকে বিরত থাকতে হবে। আমরা অনেকে আছি যারা রাতে নোবাইল চার্জ এ লাগিয়ে দিয়ে ঘুম আসি এবং সকালে চার্জ থেকে মোবাইল খুলি। এইটা মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম নয়।

আপনাকে মনে রাখতে হবে ব্যাটারির যতটুকু চার্জ প্রয়োজন ততটুকু দেওয়ার চেষ্টা করবেন। অতিরিক্ত চার্জ ব্যাটারির মান খারাপ করে দেয়। এর ফলে ব্যাটারি ফুলে যায়। মোবাইল চার্জ হতে সারা রাত প্রয়োজন হয় না।

তাই চেষ্টা করবেন যেন সারা রাত মোবাইল চার্জ এ না লাগিয়ে ঘুমানোর। দিনের যে কোন একটা সময় মোবাইলে ৯০% থেকে ৯৫% চার্জ করে নিয়ে ঘুমাবেন।

মোবাইল চার্জ দেওয়ার জন্য উপরের নিয়ম গুলো মেনে চললে নিঃসন্দেহে মোবাইলের ব্যাটারি অনেক দিন ভাল থাকবে। তাই মোবাইল চার্জ দেওয়ার নিয়ম গুলো কাজে পরিণত করুন এবং অনেক দিন নিজের মোবাইলের ব্যাটারি ভাল রাখুন। ধন্যবাদ

Leave A Reply

Your email address will not be published.