সার্ভার কি। কত প্রকার এবং কিভাবে তা কাজ করে থাকে

সার্ভার কি। কত প্রকার এবং কিভাবে কাজ করে

2

বর্তমানে পৃথিবীর প্রায় সব মানুষ আজ ইন্টারনেট ব্যবহার করছে। অথচ বেশির ভাগ মানুষ জানেই না সার্ভার কি এবং সার্ভার কিভাবে কাজ করে থাকে। তাই আজকে আমরা আপনাদের জানিয়ে দেবো, সার্ভার কি, কত প্রকার এবং কিভাবে তা কাজ করে সে সম্পর্কে বিস্তারিত। সার্ভার শব্দ টি এখন প্রচলিত শব্দের মত হয়ে গেছে। এখন অনেকেই আমরা বিভিন্ন অফিস আদালত বা দোকানে গেলে সার্ভার কথাটি বেশি শুনে থাকি। কেননা, অনেক সময় তারা বলে থাকেন এখন সার্ভার ডাউন বা লিংক নাই কিছুক্ষন পরে আসুন।

আসলে সার্ভার এমন একটি কম্পিউটার বা সফটওয়্যার যার মাধ্যমে অন্যান্য কম্পিউটারে তথ্য প্রদান করে থাকে। যখন আপনি কোন ওয়েবসাইট সার্চ করে ঢুকতে যাবেন। আর অনেকবার চেষ্টা করার পরেও আপনি ঢুকতে পারছেন না।

ঠিক তখন আপনি বুঝবেন সার্ভার ডাউন হয়ে আছে। যার কারনে আপনি ঐ সাইটে ঢুকতে পারছেন না। তাহলে চলুন শুরু করা যাক সার্ভার কি কত প্রকার এবং কিভাবে তা কাজ করে থাকে সে সম্পর্কে বিস্তারিত জেনে আসি।

সার্ভার কি

সার্ভার সম্পর্কে জানতে হলে আমাদের আগে জানতে হবে সার্ভার কি। আর সার্ভার এর কাজ কি তা জানতে হবে। সার্ভার একটি ইংরেজি শব্দ। বাংলায় সার্ভার অর্থ স্থানান্তরযোগ্য মাধ্যম অথবা সংগ্রাহক। অর্থাৎ এর পারিপার্শিক অর্থ দাঁড়ায়, যে কোন তথ্য সমূহ সংগ্রহ কিংবা স্থানান্তর করা কে সার্ভার বলে।

মূলত সার্ভার হচ্ছে একটি কম্পিউটার প্রোগ্রাম হার্ডওয়্যার বা সফটওয়্যার ডিভাইস যা কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে সেবা প্রদান করে। এটি ইন্টারনেটে (LAN) local area network বা (WAN) wide area network এর মাধ্যমে তথ্য সরবরাহ করে থাকে।

মূলত সার্ভারের কাজ হচ্ছে ক্লায়েন্টের চাহিদা অনুযায়ী deta বা তথ্য প্রদান করা। অর্থাৎ ব্যবহারকারীরা যে তথ্য গুলো সম্পর্কে জানতে চায় সে গুলো সঠিক ভাবে প্রদান করা। যেমন, আমরা যখন কোন ব্রাউজারে গিয়ে কোন কিছু লিখে সার্চ করি এবং সে অনুযায়ী আমরা যে রেজাল্ট পাই সেই রেজাল্ট কিন্তু সার্ভার আমাদের দিয়ে থাকে। আর এটিই হচ্ছে সার্ভারের কাজ।

গুগোল Google হল বিশ্বের সব থেকে বড় search engine মাধ্যম। আমরা গুগোল এ কোন কিছু লিখে সার্চ করলে যে ডেটা বা তথ্য টা পাই সেটা গুগোল বিভিন্ন ওয়েবসাইটের সার্ভার থেকে এনে আমাদেরকে দেখায়। সার্ভার কিন্তু ব্যবহারকারীর অনুরোধ গ্রহণ করে সাড়া দেয় এবং যে ডিভাইসটির অনুরোধ গ্রহণ করে এবং সার্ভার থেকে সাড়া দেয় তাকে ক্লায়েন্ট বলে। আশা করি ক্লায়েন্ট এবং সার্ভার কি এটা বুঝতে পেরেছেন। আর সার্ভার ও ক্লায়েন্ট এর মধ্যে পার্থক্য কি সেটাও জানতে পেয়েছেন।

উপরে উল্লেখিত তথ্য গুলো ছিল সার্ভার কি সে সম্পর্কে। আর এখন আমরা আপনাদের জানাবো সার্ভার কত প্রকার কি কি সে সম্পর্কে। নিম্নে সার্ভার কত প্রকার কি কি আলোচনা করা হলো।

সার্ভার কত প্রকার ও কি কি

পৃথিবীর সব ক্ষেত্রেই যেমন পরিবর্তন আছে ঠিক তেমনি সার্ভারের ক্ষেত্রেও পরিবর্তন আছে। আপনি ইন্টারনেটে বিভিন্ন রকম সার্ভার খুঁজে পাবেন। আর আপনি যদি সার্ভারের প্রকারভেদ গুলো জানতে চান তাহলে আপনার সামনে বিভিন্ন রকমের সার্ভারের নাম চলে আসবে। তাই আজ আমি আপনাদের কে কিছু সার্ভারের সাথে পরিচয় করিয়ে দেবো। চলুন জেনে নেওয়া যাক সার্ভার কত প্রকার কি কি?

আমি আপনাদের বেশ কয়েক টি সার্ভারের সাথে পরিচয় করে দিচ্ছি। তা হলো-

  • ফাইল সার্ভার (File server)
  • ডাটাবেস সার্ভার (Database server)
  • ওয়েব সার্ভার (Web server)
  • অপ্লিকেশন সার্ভার (Application server)
  • প্রোরক্সি সার্ভার (Proxy server)
  • মেইল সার্ভার (Mail server)
  • এফ টি পি সার্ভার (FTP server)

১। ফাইল সার্ভার কি (File server)

ফাইল সার্ভার (File server) কি এর মানে হলো এটা এমন একটি সার্ভার যেখানে বিভিন্ন ধরনের ডাটা, ফাইল গুলো কপিউটারে জমা থাকে। ইউজার এটাকে সাধারণ একটি নেটওয়ার্ক এর মাধ্যমে ফাইল, ডাটা, তথ্য গুলোতে সহজে শেয়ার করতে পারে। আর এর জন্য আলদা কোনো external storage device ব্যবহার করতে হয় না।

২। ডাটাবেস সার্ভার কি (Database server)

এটা এমন একটি কম্পিউটার সিস্টেম যার কাজ হলো ডাটা সংরক্ষণ করা এবং সেগুলো আবার গ্রহন করে সেবা প্রদান করা। এই ডাটাবেস সার্ভার সিস্টেমে ওয়েবসাইটের সকল ডাটা বা তথ্য গুলো জমা রাখা হয়।

৩। ওয়েব সার্ভার কি (Web server)

এটি এমন এক ধরনের সার্ভার যা ব্যবহারকারীদের কাছে বা web Page এ ডাটা গুলি প্রদর্শন করায়। ওয়েব সার্ভার প্রোগ্রাম গুলো http (hypertext transfer protocol) ব্যবহার করে ব্যবহারকারীদের কে বিভিন্ন file serves করে। ওয়েব সার্ভার কাকে বলে বা ওয়েব সার্ভার বলতে কি বুঝায় তা আপনারা বুঝতে পেরেছেন। আর ইন্টারনেটে আমরা যত গুলো সার্ভার দেখি সব গুলো কোনো না কোনো ওয়েব সার্ভার।

৪। অপ্লিকেশন সার্ভার (Application server)

এই সার্ভার গুলোকে মূলত ব্যবহার করা হয় বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন (application) গুলোকে রান (run) করার জন্য। অপ্লিকেশন সার্ভার এ বিভিন্ন ধরনের সফটওয়্যার ও হার্ডওয়্যার গুলো অন্তভুক্ত করা হয়। যার ফলে বিভিন্ন ধরনের প্রোগ্রাম গুলো চলাচল করতে পারে।

সার্ভার কি। কত প্রকার এবং কিভাবে তা কাজ করে থাকে

৫। প্রক্সি সার্ভার কি (Proxy server)

প্রক্সি সার্ভার মূলত ইন্টারনেটের মধ্যে প্রবেশ দ্বার হিসেবে কাজ করে। Proxy প্রক্সি শব্দের অর্থ হলো অন্যের পক্ষে কাজ করা। আর এই প্রক্সি সার্ভার মূলত ইন্টারনেটের পক্ষে কাজ করে।

৬। মেইল সার্ভার কি (Mail server)

আপনারা হয়তো নাম শুনেই বুঝতে পেয়েছেন, এটা একটি ইমেইল সংক্রান্ত সার্ভার। মেইল সার্ভার সাধারণত ব্যবহার করা হয় ইমেইলের তথ্য আদান প্রদান করার জন্য এবং তথ্য বা ডাটা গুলো সংরক্ষণ করে রাখার জন্য। মেইল সার্ভার এমন এক ধরনের সার্ভার যা Simple Mail Transfer Protocol (SMTP) ব্যবহার করে যে কোনো মেইল সেন্ড বা রিসিভ করে।

৭। এফ টি পি সার্ভার (FTP server)

অনেক দ্রুত গতিতে ফাইল ট্রান্সফার করার জন্য এই এফ টি পি সার্ভার (FTP Server) ব্যবহার করা হয়। যে সব ইউজাররা ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করেন তারা এই বিষয়ে ভালো জানেন। এছাড়া বড় বড় কোম্পানি গুলো তাদের ইউজারদের অনেক দ্রুত গতিতে গেম বা মুভি ডাউনলোড করার সুবিধার জন্য এই এফ টি পি সার্ভার ব্যবহার করে।

বিশেষ এই সার্ভার ইউজারদের অপেক্ষাকৃত কাছাকাছি এরিয়াতে থাকায় এবং কম পরিমানে ইউজার অনেক দ্রুত এফ টি পি সার্ভার থেকে ফাইল ট্রান্সফার করতে পারে। এই সার্ভারের ব্যবহার কম বলে বেশি ব্যবহার করা হয় ওয়েব সার্ভার, আইডেন্টি সার্ভার, ইমেইল সার্ভার।

এখন আমরা জানবো সার্ভার কিভাবে কাজ করে সে সম্পর্কে বিস্তারিত তথ্য।

সার্ভার কিভাবে কাজ করে থাকে

সার্ভার কি এবং কত প্রকার সে সম্পর্কে আমরা অনেক কিছু জানতে পেয়েছি। কিন্তু অন্যান্য বিষয়ের মত সার্ভার কিভাবে কাজ করে থাকে তা আমাদের জেনে নেওয়া টা খুবই গুরুত্বপূর্ণ। চলুন তাহলে জেনে নেই সার্ভার কিভাবে কাজ করে সে সম্পর্কে।

মূলত সার্ভার একটি তথ্য সংগ্রহ শালা। এখানে পৃথিবীর সমস্ত তথ্য গুলো আলাদা আলাদা ভাবে থাকে। তবে সার্ভার কিন্তু ইন্টারনেট কানেকশন এর মাধ্যমে কাজ করে। যদি ইন্টারনেট কানেকশন না থাকে তাহলে সার্ভার কখনোই ভালোভাবে কাজ করতে পারবে না।

সেই জন্য সার্ভারে সব সময় ইন্টারনেট কানেকশন সংযুক্ত করা থাকে। আর সার্ভারে যে সব বিশেষ ধরনের কম্পিউটার ব্যবহার করা হয় সে গুলো কে সব সময় চালু করে রাখার জন্য।

আর আমরা যখন ব্রাউজারে কোন কিছু জানতে চাই সেই অনুরোধটি নেটওয়ার্কের মাধ্যমে সার্ভারের কাছে পৌঁছায়। এবং সঙ্গে সঙ্গে সার্ভার সেই অনুরোধটি গ্রহণ করে এবং ব্যবহারকারীরা যেটা জানতে চায় সেটা তাদের কে প্রদর্শন করে। আশা করি আপনারা কিভাবে সার্ভার কাজ করে এ বিষয়টি বুঝতে পেয়েছেন।

শেষকথা

বন্ধুরা, আশা করি আপনারা সার্ভার কি সার্ভার অর্থ কি এবং সার্ভার কিভাবে কাজ করে ইত্যাদি সম্পর্কে বিভিন্ন রকমের তথ্য সম্পর্কে জানতে পেয়েছেন। আজকের এই আর্টিকেল টি আপনাদের কেমন লাগলো অবশ্যই আপনাদের মতামত নিচে কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।

আপনি আরো পড়তে পারেন, সার্ভে কি এবং সার্ভে করার নিয়ম ও ইনকাম সম্পর্কে বিস্তারিত তথ্য।

Leave A Reply

Your email address will not be published.