ওয়েব ডিজাইন কি ও ওয়েব ডিজাইন শেখার উপায়

ওয়েব ডিজাইন শেখার উপায়

1

 

বর্তমানে সারা বিশ্বের মানুষ আজ ফ্রিন্যান্সিং এর দিকে ঝুকে পড়ছে। আর পড়বে না কেন। মানুষ আজ ঘরে বসে অনলাইনের মাধ্যমে আয় করছে। আর অনলাইনের মাধ্যমে আয়ের অন্যতম মাধ্যম হচ্ছে ওয়েব ডিজাইন থেকে। কিন্তু অনেকেই জানে না ওয়েব ডিজাইন কি ? অথচ সবাই ওয়েব পেজ ডিজাইন এ কাজ করতে চায়। সত্যি বলতে কি, ওয়েব ডিজাইনের কথা মুখে বললেই শেখা যায় না। এটি শিখতে গেলে আপনাকে প্রাপার গাডলাইন এবং অনেক তথ্য জানতে হবে। তাছাড়া কিভাবে ওয়েব ডিজাইন শিখব এ সম্পর্কে ইন্টারনেটে ওয়েব ডিজাইন শেখার উপায় নিয়ে অনেক তথ্য রয়েছে। এই তথ্য গুলো আপনি যদি ভালো ভাবে কাজে লাগাতে পারেন। তাহলে অল্প দিনের মধ্যে আপনি ওয়েব ডিজাইন শিখতে পারবেন। তবে আপনি জানেন কি ওয়েব ডিজাইন একটি সৃজনশীল পেশা। এই সৃজনশীল পেশার মানুষের মূল্যয়ন পৃথিবীতে অনেক বেশি।

আর আপনি যদি নিজেকে একজন দক্ষ ডিজাইনার হিসাবে তৈরী করতে পারেন। তখন আর আপনাকে পিছনে ফিরে তাকাতে হবে না। এই ওয়েব ডিজাইনের মাধ্যমে নিজের সুপ্ত প্রতিভাকে বিকশিত করতে, নিজের ক্যারিয়ার গড়তে চাইলে ধারাবাহিক ভাবে পড়তে থাকুন। আর জেনে নিন ওয়েব ডিজাইন কি এবং ওয়েব ডিজাইন শেখার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য।

অনলাইন ওয়েব ডিজাইন কি

ওয়েব ডিজাইন কি আপনি জানেন। যদি জানেন তাহলে তো ভালো আর যদি না জেনে থাকেন তাহলে ধারাবাহিক ভাবে পড়তে থাকুন। আর জেনে নিন ওয়েব ডিজাইন কি সে সম্পর্কে বিস্তারিত। ওয়েব পেজ ডিজাইন হলো একটি ওয়েব সাইট দেখতে কেমন হবে তার একটি ট্রেমপ্লেট। সাধারনত ওয়েব ডিজাইন শব্দ টির মধ্যেই রয়েছে ওয়েব ডিজাইনের অর্থ।

এখানে ওয়েব ডিজাইন দুইটি শব্দ। প্রথম শব্দ টি হলো “ওয়েব” যার দ্বারা বুঝানো হয় ওয়েবসাইট। আর দ্বিতীয়টি হলো “ডিজাইন” যার অর্থ নকশা বা ধরন। যেটা আপনারা সবাই জানেন। তার মানে ওয়েব ডিজাইন শব্দ টি হলো কোনো একটা ওয়েবসাইটের বাহ্যিক নকশা তৈরি করা।

অর্থাৎ ওয়েবসাইটের কোন জায়গায় কোন রং হবে বা কোন জায়গায় কিভাবে স্লাইড প্রদর্শন হবে, মেনুবার কেমন হবে মোবাইল বা ডেস্কটপ ও ল্যাপটপে দেখতে কেমন হবে ইত্যাদি বিষয় নির্ধারন করা। আর আপনি যখন কোনো একটা ওয়েবসাইটের ডিজাইন করবেন তখন আপনাকে বলা হবে ওয়েব ডিজাইনার। আর আপনার ডিজাইন অনুযায়ী যে ব্যক্তি ওয়েবসাইট তৈরী করে দিবেন তাকে বলা হয় ওয়েব ডেভলপার।

ওয়েব ডিজাইন শেখার উপায়

যারা ওয়েব ডিজাইন শেখার উপায় গুগল সার্চ করে খুঁজছেন এবং কিভাবে ওয়েব ডিজাইন শিখব, কোথায় শিখবো ইত্যাদি বিষয় জানতে চাচ্ছেন তাদের জন্য আমাদের এই আর্টকেল টি। তাদের আমরা আজ জানিয়ে দেবো ওয়েব ডিজাইন কি এবং ওয়েব ডিজাইন শেখার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য। নিচে ওয়েব ডিজাইন শেখার উপায় গুলো পয়েন্ট আকারে তুলে ধরা হলো।

ওয়েব ডিজাইন শেখার উপায় । টিউটোরিয়াল ওয়েবসাইট থেকে কোড শিখুন

আপনার ওয়েব ডিজাইন শেখার উপায় হিসাবে একজন শিক্ষক প্রয়োজন হবে। শিক্ষন ছাড়া আপনি কোন ভাবেই ওয়েব ডিজাইন শিখতে পারবেন না। আর এই শিক্ষক আপনি বিভিন্ন ভাবে পেতে পারেন। এই শিক্ষক পাওয়ার অন্যতম উপায় হচ্ছে অনলাইন মাধ্যম। বর্তমান সময়ে অসংখ্য ওয়েবসাইট রয়েছে যারা ফ্রি বা পেইড পদ্ধতিতে ওয়েব পেজ ডিজাইন শেখায়।

আর এখানে আপনি অল্প দিনের মধ্যে ওয়েব পেজ ডিজাইন শিখতে পারবেন। এছাড়াও আপনি ইউটিউব থেকে শিখতে পারবেন। তবে ধাপে ধাপে আপনাকে সকল চ্যানেল কে অনুসরন করতে হবে যারা ওয়েব ডিজাইনের সব গুলো প্লে লিস্ট আকারে দিয়েছে। তাই আমি মনে করি ওয়েব ডিজাইন শেখার উপায় হিসাবে টিউটোরিয়াল ওয়েবসাইট সবচেয়ে ভালো হবে।

ওয়েব ডিজাইন শেখার উপায় হচ্ছে স্কেচ থেকে শুরু করা

প্রতিটি কাজের যেমন একটি লেআউট রয়েছে, তেমনি ওয়েব ডিজাইন শেখার উপায় হিসাবে প্রথম লেআউট হচ্ছে স্কেচ থেকে শুরু করা। আপনি প্রথমে স্কেচ দেখে ভয় পাবেন না, এখানে ভয়ের কিছুই নেই। আর স্কেচ এর সব জানাটা বাধ্যতামূলক না। কিন্তু ওয়েব পেজ ডিজাইন শেখার জন্য আপনাকে অব্যশই HTML, CSS এবং Javasript জানতে হবে। তবে প্রথম দিকে আপনাকে HTML এর উপর ভালো দক্ষতা অর্জন করতে হবে। এরপর CSS এবং Javasript সম্পর্কে ধারণা থাকতে হবে।

নিয়মিত ওয়েব ডিজাইন সপর্কিত ব্লগ পড়া । ওয়েব ডিজাইন শেখার উপায়

ওয়েব ডিজাইন শেখার উপায় হচ্ছে নিয়মিত ভাবে ব্লগ পড়া। কেননা, ব্লগ আপনাকে প্রযুক্তির সাথে আপডেট থাকতে সাহায্য করবে। এছাড়া নতুন নতুন সব ট্রেন্ড,ডিজাইনের ধারণা এবং বিভিন্ন বিষয়ে পূণাঙ্গ ব্যাখ্যা পেতে সাহায্য করবে। নিচে ওয়েব ডিজাইন শেখার উপায় হিসাবে এই ব্লগ গুলো পড়তে পারেন।

  • Smashing Magazine
  • Creative Bloq
  • Speckyboy
  • Sitepoint
  • Css tricks
  • Goodui

উপরে উল্লেখিত ওয়েব ডিজাইন শেখার উপায় হিসাবে এই ব্লগ গুলোর ব্যবহার আপনাকে অনেক দূরে এগিয়ে দেবে।

ওয়েব ডিজাইন শেখার উপায় হচ্ছে টাইপোগ্রাফি, কালার , ইউ এক্স এ গুরুত্ব দেওয়া

আপনার যখন ওয়েব ডিজাইন সম্পর্কে মোটামুটি ভালো ধারণা আসবে, তখন আপনাকে টাইপোগ্রাফি, কালার , ইউ এক্স এ গুরুত্বের সাথে নজর দিতে হবে। আর নজর রাখতে হবে ওয়েবসাইটের প্রতিটি কোড যেন এসইও ফ্রেন্ডলি হয়। তবে এর জন্য যে আপনাকে কোর্স করতে হবে তা কিন্তু নয়। এগুলো আপনি নিয়মিত ব্লগ পড়ে এবং অন্যান্য ডিজাইনারদের করা ওয়েবসাইট দেখে এসব বিষয়ে দক্ষতা অর্জন করতে পারবেন।

ওয়েব ডিজাইন শেখার উপায় হচ্ছে জাভাস্ক্রিপ্ট শিখে

এইচটিএমএল ও সিএসএস সাধারনত বেসিক ধারণা। এই দুই টি শেষ করতে সময় লাগবে মাত্র ১৫-২০ দিন। আর কয়েক দিন আপনি যদি জাভাস্ক্রিপ্ট শেখার জন্য সময় দেন তাহলে আপনি অল্প দিনের মধ্যে শিখতে পারবেন। মূলত জাভাস্ক্রিপ্টের কাজ হচ্ছে একজন ইউজার একটি ওয়েবসাইট এর কোন জায়গায় ক্লিক করলে কি কাজ হবে তা নির্ধারন করা।

যেমন, সাবমিট বাটন, সেন্ডমাইল বাটন, মেসেজ কনফার্ম বাটন, সাবস্ক্রিপশন ইত্যাদি কাজ করা হয়। এছাড়া বর্তমানে সার্ভার সাইডে কাজের জন্য জাভাস্ক্রিপ্ট প্রয়োজন হয়। আর এই জাভাস্ক্রিপ্ট শেখার জন্য ওয়েবসাইট হলো লার্ন জেএস ডট অর্গ আর বাংলায় হচ্ছে জেএস জুনায়েদ।

ওয়েব ডিজাইন শেখার উপায় হচ্ছে কোড শিখুন আর লিখুন

যেকোন কাজ শেখার অন্যতম নীতি হচ্ছে শেখার পর তা নিয়মিত চর্চা করা। এছাড়া আপনি যতই মুখস্থ করেন কেন তা যদি চর্চা না করেন। তাহলে আপনার শেখাটা বিফলে যাবে। আপনি ভাবছেন, কিভাবে ওয়েব ডিজাইন শিখব এর জন্য কোড এডিটরে আপনার শেখা কোড গুলো নিয়মিত চর্চা করতে হবে। তাছাড়া আপনি ওয়েব ডিজাইনে কোড শিখতে পারবেন না। আপনি কোড একাডেমিতে ওয়েব ডিজাইন শেখার পাশাপাশি কোডিং শিখতে পারবেন।

কোডপেন কমিউনিটিতে যোগ দেওয়া

এই কোডপেন এমন একটি ওয়েবসাইট যেখানে বড় বড় ওয়েব ডিজাইনেরা তাদের কোড প্রকাশ করে থাকে। আপনি চাইলেই এই সব কোড ইডিট করতে পারবেন এবং কোডের ফলাফল লাইভ দেখতে পারবেন। এই কমিউনিটিতে যোগ দেওয়ার সুবিধা হলো বড় বড় ডিজাইনেরা কিভাবে কোড করে তা দেখতে পারবেন। আর এগুলো আপনাকে ওয়েব ডিজাইন শেখার উপায় সহজ করে দেবে।

ওয়েব ডিজাইন শেখার উপায় হচ্ছে অন্যের সাথে শেয়ার করা

আপনি যখন ওয়েব ডিজাইন শেখা শেষ করবেন তখন আপনি নিজেই ওয়েবসাইট তৈরী করবেন। তৈরী করার সময় অন্যান্য ডিজাইনার দের সাথে তা শেয়ার করবেন তাহলে হয়তো আপনি ভালো ফলাফল পেতে পারেন। এছাড়া আপনার কোড ব্যবহার করার পদ্ধতি ঠিক আছে কিনা সেসব বিষয়ে তাদের কাছ থেকে অনেক মতামত পাবেন। তাই আমি মনেকরি, ওয়েব ডিজাইন শেখার উপায় হচ্ছে অভিজ্ঞ ডিজাইনারদের সাথে শেয়ার করা।

ওয়েব ডিজাইন শেখার উপায় হচ্ছে নতুন কিছু শেখা

প্রতি নিয়ত প্রযুক্তি আপডেট হচ্ছে। তাই সময়ের সাথে সাথে নিজেকে আপডেট করে ফেলুন। আর যদি সেটি করতে না পারেন তাহলে আপনি ওয়েব ডিজাইন এর জগত থেকে অনেক পিছিয়ে যাবেন। তার একমাত্র কারন হচ্ছে এক সময় এইচটিএমএল ১ ছিল এখন এইচটিএমএল ৫ চলছে। আর সিএসএস ১ থেকে এখন ৩ চলে। তাই আপনি চেষ্টা করবেন সময়ের সাথে আপডেট কিছু শিখে নেওয়ার।

আপনাদের জন্য শেষ কথা

উপরে উল্লেখিত ওয়েব ডিজাইন শেখার উপায় হিসাবে যে কার্যকরী পদ্ধতি গুলো তুলে ধরা হয়েছে তা আপনাদের নিয়মিত অনুসরন করতে হবে। তা না হলে আপনারা সঠিক ভাবে ওয়েব ডিজাইন শিখতে পারবেন না। তাই আমরা চেষ্টা করেছি ওয়েব ডিজাইন কি এবং ওয়েব ডিজাইন শেখার উপায় গুলো তুলে ধরার। আপনাদের যদি ওয়েব ডিজাইন সম্পর্কে কোন মতামত থাকে তা কমেন্ট করে আমাদের জানিয়ে দেবেন।

Leave A Reply

Your email address will not be published.