ল্যাপটপ এর ব্যাটারি ভালো রাখার উপায় ও চার্জ দেওয়ার নিয়ম

ল্যাপটপের ব্যাটারি ভাল রাখার উপায় ও ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম

2

ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার উপায় ও ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম

ল্যাপটপের ব্যাটারি ভাল রাখার জন্য আপনাকে ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম সম্পর্কে অবগত থাকতে হবে। ল্যাপটপের ব্যাটারি ভাল রাখার জন্য কিছু নিয়ম মেনে ল্যাপটপ ব্যাবহার করতে হবে। সঠিকভাবে ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম অনুযায়ী ল্যাপটপ চার্জ দিতে হবে। আজকে আমরা জানবো, ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার উপায় ও ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম সম্পর্কে। চলুন শুরু করা যাক –

সঠিক ভাবে ল্যাপটপ চার্জ দেওয়া । ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম

ল্যাপটপের ব্যাটারি ভাল রাখার জন্য আপনাকে ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম অনুযায়ী চার্জ দিতে হবে। আমরা অনেকে ল্যাপটপ চার্জ দেওয়ার সঠিক নিয়ম সম্পর্কে জানি না। তাই কিছু দিন যাওয়ার পরেই আমাদের ল্যাপটপের ব্যাটারি ভাল সার্ভিস দেয় না। ল্যাপটপের ব্যাটারি ভাল রাখতে হলে আপনাকে অবশ্যই ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম অনুযায়ী চার্জ দিতে হবে। ল্যাপটপ চার্জ দেওয়ার সঠিক নিয়ম কি?

লিথিয়াম বা পলিমার দিয়ে ল্যাপটপের ব্যাটারি হলে, ব্যাটারিতে ১০০% চার্জ হলে সাথে সাথেই এডাপ্টপ বা চার্জার খুলে ফেলতে হবে। ল্যাপটপের ব্যাটারিতে ১০০% চার্জ হওয়ার আগেই চার্জ বন্ধ করা দরকার। ল্যাপটপের ব্যাটারিতে সর্বোচ্চ ৮০ % চার্জ করে রাখাই উত্তম। ল্যাপটপের ব্যাটারি ভাল রাখার জন্য ৪০% চার্জ থাকতেই আবার ল্যাপটপ চার্জ দিতে হবে। এই রকম সঠিকভাবে ল্যাপটপ চার্জ দেওয়ার মাধ্যমে ল্যাপটপের ব্যাটারি ভাল থাকবে।

ল্যাপটপের অরিজিনাল চার্জার ব্যাবহার করা । ব্যাটারি ভাল রাখার উপায়

অরিজিনাল চার্জার ব্যবহার করা ল্যাপটপের ব্যাটারি ভাল রাখার অন্যতম উপায় হল। ল্যাপটপের ব্যাটারি ভাল মত চার্জ না হওয়ার জন্য বেশিদিন সার্ভিস দেয় না। আমরা অনেক সময় অন্য ল্যাপটপের চার্জার দিয়ে ল্যাপটপ চার্জ দেই। যা ল্যাপটপের ব্যাটারির উপর ক্ষতিকর প্রভাব ফেলে। এ কারণে ল্যাপটপের ব্যাটারি বেশিদিন ভাল থাকে না। প্রতিটি ল্যাপটপের জন্য আলাদা আলাদা মানের চার্জার রয়েছে।

অন্য ল্যাপটপের চার্জার দিয়ে চার্জ করার ফলে ল্যাপটপের ব্যাটারির তাপ বাড়ায় ও ব্যাটারি ক্ষতির মুখে পরে যায়। আবার লো মানের চার্জার দিয়ে ল্যাপটপ চার্জ দিলে ব্যাটারির পাওয়ার পারফরম্যান্স কমে যায়। তাই আপনাকে ল্যাপটপের ব্যাটারি ভাল রাখার জন্য সঠিক ভাবে অরিজিনাল চার্জার দিয়ে ল্যাপটপ চার্জ দিতে হবে।

ল্যাপটপ চার্জে দিয়ে না চালানো । চার্জ দেওয়ার নিয়ম

ল্যাপটপের ব্যাটারি ভাল রাখার জন্য ল্যাপটপ চার্জে দিয়ে চালাবেন না। আমরা অনেকেই আছি ল্যাপটপ সঠিক ভাবে চার্জ দেওয়ার বদলে ল্যাপটপ চার্জে দিয়ে চালাই। এর ফলে যেমন ল্যাপটপের ক্ষতি হয়, ঠিক তেমনি ল্যাপটপের ব্যাটারির আয়ু নষ্ট করে দেয়। অনেকে বলে থাকে ল্যাপটপ চার্জে দিয়ে চালানো যাবে কি?

ল্যাপটপ চার্জে দিয়ে চালানো যাবে না। ল্যাপটপ চার্জে দিয়ে চালালে ল্যাপটপের ব্যাটারির কোষগুলো ফুলে যাওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও ল্যাপটপের চার্জার নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। আপনি যদি ল্যাপটপের ব্যাটারি ভাল রাখতে চান তাহলে চার্জে দিয়ে ল্যাপটপ ব্যাবহার বন্ধ করতে হবে।

অপ্রয়োজনীয় সফটওয়্যার বন্ধ করা । ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার উপায়

আমাদের ল্যাপটপে অনেকগুলো সফটওয়্যার রয়েছে যা খুব বেশি প্রয়োজনীয় নয়। এই সফটওয়ার ল্যাপটপের ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে এবং ল্যাপটপের চার্জ দ্রুত শেষ করে দেয়। অপ্রয়োজনীয় সফটওয়্যার বন্ধ না করলে এগুলো ল্যাপটপ স্লো করে দেয় ও গরম করে তোলে। অপ্রয়োজনীয় সফটওয়্যার বন্ধ করা ল্যাপটপের ব্যাটারি ভাল রাখার আরেকটি ভাল উপায়। তাই ল্যাপটপের ব্যাটারি ভাল রাখার জন্য ল্যাপটপের অপ্রয়োজনীয় সফটওয়্যার বন্ধ করে ল্যাপটপ ব্যাবহার করতে হবে।

ল্যাপটপের ব্যাটারির সেটিংস ঠিক করা । ব্যাটারি ভাল রাখার উপায়

ল্যাপটপের ব্যাটারির চার্জ কম খরচ হওয়ার সবচেয়ে ভাল কার্যকরী উপায় হল পাওয়ার সেটিংস ঠিক করা। আপনার ল্যাপটপের ব্যাটারির পাওয়ার সেটিংস ঠিক থাকলে ল্যাপটপের ব্যাটারি ভাল থাকবে। সঠিক ভাবে ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম সহ ল্যাপটপের পাওয়ার সেটিংস ঠিক করুন। ল্যাপটপের ব্যাটারি ভাল রাখার জন্য ব্যাটারির পাওয়ার সেটিংস ঠিক করা ভাল একটা উপায়। আপনি ল্যাপটপের ডিসপ্লে ব্রাইটনেস ০ – ২৫ % এর মধ্যে রাখবেন।

অটো আপডেট বন্ধ করা । সঠিকভাবে ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম

ল্যাপটপের ব্যাটারি ভাল রাখার আরেকটি উপায় হল সফটওয়্যার অটো আপডেট বন্ধ করে রাখা। ল্যাপটপের মধ্যে অনেক সফটওয়্যার রয়েছে যেগুলো ইন্টারনেট কানেকশন পাওয়ার সাথে সাথেই আপডেট হতে শুরু করে দেয়। আপডেটের ফলে ল্যাপটপের প্রসেসর ও ব্যাটারিতে হঠাৎ করে চাপ পড়ে যায়। এই চাপের কারণে ব্যাটারির কার্যক্ষমতা দিন দিন হ্রাস পায়।

আপনি অটো আপডেট বন্ধ করে রাখতে পারেন। যখন যেটার আপডেট দরকার তখন আপডেট দিয়ে নিবেন। এতে করে ল্যাপটপের প্রসেসর ও ব্যাটারির উপর অনেকটা চাপ কমে যাবে। এছাড়া ল্যাপটপের ব্যাটারি বেশিদিন ভাল রাখতে সাহায্য করবে।

ল্যাপটপের ব্যাটারির যত সমস্যা সবগুলো ল্যাপটপ সঠিকভাবে চার্জ না দেওয়ার জন্যই হয়ে থাকে। এছাড়াও নতুন ল্যাপটপ কেনার পর করণীয় কার্যাদি সম্পন্ন না করলেও ল্যাপটপের ব্যাটারি ভাল থাকে না বেশিদিন। আশা করি ল্যাপটপের ব্যাটারি ভাল রাখার উপায় ও সঠিক ভাবে ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। এই উপরোক্ত কাজ গুলো মেনে চললে আপনার ল্যাপটপের ব্যাটারি দীর্ঘ দিন ভাল থাকবে। ধন্যবাদ

Leave A Reply

Your email address will not be published.